Rubella Vaccine: পিছিয়ে কলকাতা, সরকারি স্কুল যে তথ্য দিচ্ছে আদতে সংখ্যা আরও কম, রুবেলা টিকাকরণের হারে উদ্বেগে স্বাস্থ্যকর্তারা

Rubella Vaccine: সরকারি স্কুল গুলো থেকে কাগজে কলমে যা ছাত্র ছাত্রীর সংখ্যা দেখানো হচ্ছে, বেশিরভাগ ক্ষেত্রে স্কুল গুলোতে তার চেয়ে অনেক কম ছাত্রছাত্রী টিকা পেয়েছে বলে তথ্য পাওয়া যাচ্ছে।

Rubella Vaccine: পিছিয়ে কলকাতা, সরকারি স্কুল যে তথ্য দিচ্ছে আদতে সংখ্যা আরও কম, রুবেলা টিকাকরণের হারে উদ্বেগে স্বাস্থ্যকর্তারা
ধূপগুড়ির স্কুলে চলছে টিকাকরণের কাজ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 8:17 AM

কলকাতা: হাম ও রুবেলা (Rubella Vaccine) দূর করতে টিকাকরণে জোর দিচ্ছে রাজ্য সরকার। ৯ জানুয়ারি থেকেই শুরু হয়েছে শিশু ও কিশোরদের হাম ও রুবেলার প্রতিষেধক দেওয়া। ‘ন ‘ মাস বয়স থেকে ১৫ বছর পর্যন্ত সকলকেই হাম রুবেলার টিকা দেওয়ার কাজ চলছে। এই বয়সের প্রায় ৮৫ শতাংশ ছেলে মেয়েরাই স্কুলে থাকে। সেই কারণে স্কুলে স্কুলে ক‍্যাম্প করে টিকা করণের কাজ চলছে। কিন্তু সম্প্রতি স্বাস্থ্য দফতর থেকে একটি পরিসংখ্যান সামনে এসেছে, তাতে উঠে এসেছে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য। দেখা যাচ্ছে, বেসরকারি স্কুলের টিকাকরণে অসহযোগিতা করছে। এই বিষয়টি অত্যন্ত বড় বাধা। স্বাস্থ্য আধিকারিকরা বলছেন, সার্বিকভাবে টিকা করণ সফল করতে এগিয়ে আসা ছিল সামাজিক কর্তব্য। সেখানে বেশিরভাগ ক্ষেত্রে বেসরকারি স্কুলের কর্তৃপক্ষ এই কাজে সহযোগিতা করছে না। অন‍্যদিকে সরকারি স্কুল গুলো থেকে কাগজে কলমে যা ছাত্র ছাত্রীর সংখ্যা দেখানো হচ্ছে, বেশিরভাগ ক্ষেত্রে স্কুল গুলোতে তার চেয়ে অনেক কম ছাত্রছাত্রী টিকা পেয়েছে বলে তথ্য পাওয়া যাচ্ছে। এই পরিস্থিতিতে ১০০ শতাংশ টিকাকরণ একটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে বলেই মনে করছেন স্বাস্থ্য আধিকারিকরা। সার্ভিস ডক্টর ফোরামের সম্পাদক সজল বিশ্বাস বলেন, “রাজ্যে ১০০ শতাংশ শিশু ও কিশোরকে রুবেলা ভ্যাক্সিন দেওয়ার ক্ষেত্রে সরকারি ও বেসরকারি সব স্কুল কর্তৃপক্ষকেই এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে বেসরকারি স্কুল কর্তৃপক্ষের অসহযোগিতা একাধিক ক্ষেত্রে দেখা গিয়েছে। সরকারি স্কুলগুলির তরফে যে নথি পাঠানো হচ্ছে, বাস্তবে দেখা যাচ্ছে, তার থেকে অনেকটাই কম ছেলেমেয়েদের টিকা দেওয়া হয়েছে।”

স্বাস্থ্য দফতরের তরফে যে পরিসংখ্যান সম্প্রতি সামনে এসেছে, তাতে দেখা যাচ্ছে, ৯ জানুয়ারি থেকে এখনও পর্যন্ত ৯৮, ০১৬ সেশন হয়েছে। টোটাল টার্গেট ২৩,২৯৫, ৭৪৫। এখনও পর্যন্ত মোট ১.৩৭ কোটি লক্ষ্যমাত্রা পূরণ হয়েছে।

এগিয়ে যে পাঁচটি জেলা

পরিসংখ্যান অনুযায়ী,যে পাঁচটি জেলা টিকাকরণের ক্ষেত্রে এগিয়ে রয়েছে, সেগুলি ক্রমান্বয়ে, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, হুগলি, মালদা, পূর্ব বর্ধমান। পাঁচটি জেলা যেগুলি টিকাকরণের ক্ষেত্রে কাজের নিরিখে এগিয়ে রয়েছে, সেগুলি, উত্তর দিনাজপুর, নন্দীগ্রাম, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও উত্তর ২৪ পরগনা।

লক্ষ্যমাত্রা অনুযায়ী এগিয়ে

লক্ষ্যমাত্রা পূরণের ক্ষেত্রে যে পাঁচটি এলাকা এগিয়ে, তা হল, পূর্ব মেদিনীপুর (৮৬শতাংশ), রামপুরহাট (৭৯ শতাংশ) বাঁকুড়া (৭৩ শতাংশ), হুগলি (৭১ শতাংশ), নন্দীগ্রাম (৭১ শতাংশ)

টিকাকরণের হারের ক্ষেত্রে পিছিয়ে

যে পাঁচটি জেলা টিকাকরণের ক্ষেত্রে পিছিয়ে রয়েছে, দার্জিলিঙ, বিষ্ণুপুর (বাঁকুড়া), ঝাড়গ্রাম, আলিপুরদুয়ার, পশ্চিম বর্ধমান।

লক্ষ্যমাত্রা পূরণে পিছিয়ে

লক্ষ্যমাত্রা পূরণের ক্ষেত্রে যে পাঁচটি এলাকা পিছিয়ে রয়েছে, তা হল, কলকাতা (২৬শতাংশ), পশ্চিম বর্ধমান (৪৪ শতাংশ), দক্ষিণ ২৪ পরগনা (৪৫ শতাংশ), দার্জিলিং (৪৮ শতাংশ), ডায়মন্ডহারবার (৫০ শতাংশ)।

বিশ্বস্বাস্থ্য সংস্থা সংস্থা ও মার্কিন সংস্থা Centers for Disease Control and Prevention বা CDC-র তরফে দাবি করা হয়েছে, গত এক বছরে বিশ্বজুড়ে প্রায় ৪ কোটি শিশু ভ্যাকসিনেশনেশন থেকে বঞ্চিত হয়েছে । এর ফলে বেড়েছে রোগের বাড়বাড়ন্ত। বিভিন্ন দেশে হাম ও রুবেলার সংক্রমণ হঠাৎ বৃদ্ধি পেয়েছে। টিকাকরণ চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। টিকা দেওয়া হবে পুরসভার স্বাস্থ্যকেন্দ্র ও গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রগুলিতে। টিকাকরণের ক্ষেত্রে সরকারি ও বেসরকারি সব স্কুল কর্তৃপক্ষ ও অভিভাবকদের এগিয়ে আসার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য অধিকর্তারা।