WB School Service Commission Rrcruitment: ৬ বছর পর ফের রাজ্যে এসএসসি পরীক্ষা, প্রকাশ হল বিজ্ঞপ্তি

SSC Exam: বিজ্ঞাপন প্রকাশ হবে শীঘ্রই। কবে পরীক্ষা হবে, কত টাকা আবেদনের মূল্য দিতে হবে, বিজ্ঞাপনে তার উল্লেখ থাকবে বলে জানানো হয়েছে।

WB School Service Commission Rrcruitment: ৬ বছর পর ফের রাজ্যে এসএসসি পরীক্ষা, প্রকাশ হল বিজ্ঞপ্তি
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2022 | 1:50 PM

কলকাতা : প্রকাশ হল স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষার বিজ্ঞপ্তি। ২০১৬ সালে শেষ বার শিক্ষক নিয়োগের এই পরীক্ষা হয়েছিল রাজ্যে। ৬ বছর পর ফের সেই পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ হল। উচ্চ মাধ্যমিক স্তরের স্কুলে নিয়োগের জন্য এই পরীক্ষা হবে বলে জানানো হয়েছে। কবে সেই পরীক্ষা হবে তা এখনও জানানো হয়নি। সূত্রের খবর মাস খানেকের মধ্যেই প্রকাশ করা হবে বিজ্ঞাপন। কয়েক হাজার শূন্যপদ রয়েছে এ রাজ্যে। এই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হলে সেই শূন্যপদগুলি পূরণ হবে বলে জানা গিয়েছে।

কবে পরীক্ষা হবে, আবেদনের প্রক্রিয়া কী, আবেদনের মূল্যই বা কত, তার উল্লেখ থাকবে বিজ্ঞাপনেই। শূন্যপদ ঠিক কত, তা এখনও জানা যায়নি, তবে গত কয়েক বছর নিয়োগ না হওয়ায় বিপুল সংখ্যক শূন্যপদে নিয়োগ হবে বলে মনে করা হচ্ছে। স্বাভাবিকবাবেই এই বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ায় খুশি চাকরি প্রার্থীরা।

তবে রাজ্যে যে শিক্ষক নিয়োগ খুব দ্রুত শুরু হবে, সেই ইঙ্গিত অবশ্য আগেই দিয়েছিলেন শিক্ষামন্ত্রী। বিধানসভায় প্রশ্নোত্তর পর্বে মন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছিলেন, দ্রুত শিক্ষক নিয়োগ হবে রাজ্যে। তিনি দাবি করেছিলেন, মুখ্যমন্ত্রী বলেছেন যাতে সব পদে নিয়োগ হয়। সে ভাবেই এগোচ্ছে শিক্ষা দফতর। আর এবার সেই শিক্ষক নিয়োগেরই বিজ্ঞপ্তি প্রকাশ হল। সারা রাজ্যে বহু যুবক-যুবতী এই পরীক্ষার জন্য প্রস্তুতি নিয়ে থাকেন। তবে পরপর কয়েক বছর পরীক্ষা না হওয়ায় আশাহত হয়েছিলেন তাঁরা।

গত কয়েক বছরে এসএসসি-র বিরুদ্ধে বেশ কয়েকটি মামলা হয়েছে। সেই সব মামলা এখনও চলছে আদালতে। মামলা না মিটলে যে নিয়োগ হবে না, তেমনটাই মনে করছেন দফতরের একাংশ। তাই নিয়োগের আগেই মামলা মিটিয়ে ফেলার চেষ্টা করবে রাজ্য সরকার।

বর্তমানে এসএসসি-র নিয়োগ দুর্নীতি সংক্রান্ত একাধিক মামলায় তদন্ত করছে সিবিআই। এসএসসি-র একাধিক কর্তাকে জিজ্ঞাসাবাদও করা হয়েছে ইতিমধ্যেই। নিয়োগের ক্ষেত্রে বেনিয়মের অভিযোগ উঠেছে একাধিকবার। বারবার আদালতের দ্বারস্থ হয়েছেন চাকরিপ্রার্থীরা।