হাতে মাত্র ৪ দিন সময়, তাড়াহুড়োয় মূল্যায়নের নম্বরে জল মিশবে না তো! আশঙ্কায় অভিভাবকেরা

এই অল্প সময়ের মধ্যে কী ভাবে স্কুল কর্তৃপক্ষ সব নম্বর পর্ষয়ে জমা দেবে? বিষয়টি নিয়ে ইতিমধ্যেই অভিভাবক ও শিক্ষকদের একাংশের মধ্যে দোটানা তৈরি হয়েছে।

হাতে মাত্র ৪ দিন সময়, তাড়াহুড়োয় মূল্যায়নের নম্বরে জল মিশবে না তো! আশঙ্কায় অভিভাবকেরা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 20, 2021 | 5:15 PM

কলকাতা: মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ন করতে নির্দিষ্ট ফর্মুলার কথা ইতিমধ্যেই ঘোষণা করেছে পর্ষদ ও শিক্ষা সংসদ। মাধ্যমিকের ক্ষেত্রে নবমের পরীক্ষা ও দশম শ্রেণির অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে ৫০:৫০ সমীকরণে ফলাফল জানানো হবে। এই সূত্রেই শনিবার রাতে মধ্যশিক্ষা পর্ষদ নির্দেশ দিয়েছে, সব স্কুলকে ২৪ জুনের মধ্যে পড়ুয়াদের নবম শ্রেণির নম্বর পর্ষদের সংশ্লিষ্ট ওয়েবসাইটে আপলোড করতে হবে। ফলে এই নম্বর জমা দেওয়ার জন্য হাতে মাত্র ৪ দিন সময় পাচ্ছে স্কুলগুলি। এখানেই প্রশ্ন উঠছে, এত তাড়াহুড়ো করে নম্বর জমা দিতে গিয়ে নতুন করে কোনও সমস্যা হবে না তো!

এই অল্প সময়ের মধ্যে কী ভাবে স্কুল কর্তৃপক্ষ সব নম্বর পর্ষয়ে জমা দেবে? বিষয়টি নিয়ে ইতিমধ্যেই অভিভাবক ও শিক্ষকদের একাংশের মধ্যে দোটানা তৈরি হয়েছে। অনেকেই আশঙ্কা করছেন, এত কম সময়ে নম্বর জমা দিতে গিয়ে নম্বরে জল মিশবে না তো? শিক্ষক মহলের আরেকাংশের আশঙ্কা, তড়িঘড়ি নম্বর জমা দেওয়ার তাগিদে অনেক স্কুলই বেশি বেশি করে নম্বরে পর্ষদে পৌঁছে দিতে পারে। মধ্যমেধার যে পড়ুয়াদের নম্বর পরীক্ষায় খুব বেশি আসে না, তারা অনেক বেশি নম্বর পেয়ে যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। পর্ষদ অবশ্য হুঁশিয়ারি দিয়েই রেখেছে, এমনটা হলে স্কুলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তবু সিঁদুরে মেঘ দেখছেন অভিভাবকের একাংশ।

পর্ষদের তরফে অবশ্য জানানো হয়েছে, এ ক্ষেত্রে কোনও কারচুপি হলে সেটা নির্দিষ্ট ওয়েবসাইটেই ধরা পড়ে যাবে। যদিও যেহেতু অধিকাংশ শিক্ষকই এখন স্কুলে যাচ্ছেন না, তাই নম্বর বণ্টনের ক্ষেত্রে অস্বচ্ছতার আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

আরও পড়ুন: দল-মত নির্বিশেষে রাজ্যের সব বিধায়ককে ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালনের আহ্বান শুভেন্দুর

একই সমস্যা উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রেও। দ্বাদশের ফলাফলের মূল্যায়নের জন্য একাদশের ফলাফল জমা দিতে বলা হয়েছে স্কুলগুলিকে। করোনাকালে বন্ধ হয়ে যাওয়া পরীক্ষাগুলির ফলাফল স্কুল কর্তৃপক্ষের কাছে কতটা রয়েছে এই নিয়েই সন্দিহান অভিভাবকদের একটি বড় অংশ। শিক্ষামহলের একাংশের আশঙ্কা, উচ্চ মাধ্যমিকের মূল্যায়নের ক্ষেত্রেও একই ধরনের সমস্যা হতে পারে। কারণ গত বছর যে ৩ দিনের পরীক্ষা বাতিল হয়েছিল, তার মধ্যে একাধিক গুরুত্বপূর্ণ বিষয় ছিল। সূত্রের খবর, জেলায় প্রায় ২০০০ স্কুল এখনও গত বছরের একাদশের নম্বর সংসদে জমা দেয়নি। ফলে সেই নম্বর খুঁজে বের করে এত কম সময়ের মধ্যে জমা দিতে গিয়ে গরমিল হবে না তো? কিছুতেই আশঙ্কা কাটছে না।

আরও পড়ুন: নিছক ভাইয়ের হুমকিতেই চার মাস মুখ বন্ধ? কম রহস্যময় নয় আসিফের দাদা আরিফের গতিবিধি