SET Exam Paper: সেট পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত কমিশনের, কার্যকর হবে শীঘ্রই

SET Exam Paper: সবকটি পেপারে সম্ভব না হলেও একাধিক প্রশ্নপত্র বাংলায় করার উদ্যোগ নিল কলেজ সার্ভিস কমিশন।

SET Exam Paper: সেট পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত কমিশনের, কার্যকর হবে শীঘ্রই
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 16, 2022 | 2:24 PM

কলকাতা: কলেজে চাকরির জন্য প্রতি বছর বহু ছেলেমেয়ে সেট পরীক্ষায় বসেন। রাজ্যের ভিত্তিতে হওয়া এই পরীক্ষায় এবার বিশেষ বদল আনতে চলেছে কলেজ নির্বাচন কমিশন। এই পরীক্ষার প্রশ্নপত্র সাধারণত ইংরেজিতে হয়। এবার থেকে বেশির ভাগ বিষয়ের প্রশ্নপত্র বাংলায় করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে কমিশন। পরবর্তী পরীক্ষাতেই সেই সিদ্ধান্ত কার্যকর করা হবে বলে জানা গিয়েছে। গত বছরই ১০ টি বিষয়ের প্রশ্নপত্র বাংলায় করা হয়েছিল, এবার সেই সংখ্যা আরও বাড়ানো হবে বলে জানা গিয়েছে।

৪০ টির বেশি বিষয়ে হয় সেট পরীক্ষা। আর্টস তথা কলা বিভাগের সব বিষয়েই বাংলায় প্রশ্নপত্র করা হবে বলে জানা গিয়েছে। এ ছাড়াও হোম সায়েন্স, সোশ্যাল সায়েন্স, অ্যান্থ্রোপলজির মত বিষয়েও বাংলায় প্রশ্নপত্র তৈরি করা হবে। সেই সিদ্ধান্ত কার্যকর করতে তৎপরতা শুরু হয়েছে ইতিমধ্যেই। কমিশনের এই সিদ্ধান্তে খুশি গবেষক ও পরীক্ষার্থীদের একটা বড় অংশ। এই বিষয়ে অধ্যাপক পার্থ প্রতিম রায় বলেন, ‘মাতৃভাষায় চর্চা বাড়বে, এটা খুব ভাল ব্য়াপার। কিন্তু এই সব বিষয়গুলোতে বাজারে বাংলা বইয়ের অভাব আছে। তাই বাংলায় বই না পাওয়া গেলে কোনও লাভ নেই।’

উল্লেখ্য, সম্প্রতি, বাংলা ভাষা পড়তে, লিখতে বা কথা বলতে না পারার জন্য ৮ চাকরিপ্রার্থীকে বাতিল করেছে পাবলিশ সার্ভিস কমিশন।

চলতি বছরের ডিসেম্বরের মধ্যে সেট পরীক্ষা হওয়ার কথা। যদি না সম্ভব হয়, তাহলে আগামী বছরের জানুয়ারির মধ্যে সেই পরীক্ষা নেওয়া হবে বলে জানা গিয়েছে। গত বার করোনা পরিস্থিতির মধ্যেও সেট পরীক্ষা অফলাইনেই হয়েছিল।

‘অ্যাক্রিডিটেশন’-এর কারণে ২০২১ সালে সেট পরীক্ষা হয়নি। দু’বছর পর পরীক্ষা হওয়ায় ২০২২ সালে পরীক্ষার্থীর সংখ্যা আরও বেড়ে যায়। প্রায় ৯০ হাজার পরীক্ষার্থী গতবার পরীক্ষায় বসেছিল। জানুয়ারিতে যখন ওমিক্রনের সংক্রমণ বেড়েছিল উল্লেখযোগ্যভাবে, তখনই সেট পরীক্ষা হওয়ার কথা ছিল। অনেকে আক্রান্ত হওয়ায় পরীক্ষা পিছিয়ে যাওয়ার উপক্রম তৈরি হয়। কিন্তু পরে অফলাইনেই সেই পরীক্ষা নেওয়া হয়েছিল। এবারও অফলাইনেই পরীক্ষা হবে।