COVID 19 Norms: চিকিৎসকদের মুখ থেকেই উধাও মাস্ক, এ কেমন বিজ্ঞাপন কলকাতা মেডিকেলে?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Soumya Saha

Updated on: Jan 17, 2022 | 11:44 PM

Kolkata Medical College: প্রশ্ন উঠতে শুরু করেছে, কে কেমন বিজ্ঞাপণ? যদি খোদ মেডিকেল কলেজের প্রিন্সিপাল, এমএসভিপিরাই করোনাবিধি ভুলে যান, তাহলে আমজনতার আর কী দোষ!

COVID 19 Norms: চিকিৎসকদের মুখ থেকেই উধাও মাস্ক, এ কেমন বিজ্ঞাপন কলকাতা মেডিকেলে?
কলকাতা মেডিকেলের অনুষ্ঠানে উধাও মাস্ক, শারীরিক দূরত্ব (ছবি - সোশ্যাল মিডিয়া)

কলকাতা: রাজ্যে করোনার পজিটিভিটি রেট (COVID 19 Positivity Rate in West Bengal) এখনও ভীষণই উদ্বেগজনক। তার উপর বাড়ছে করোনার মৃত্যুর সংখ্যাও। সবথেকে খারাপ পরিস্থিতি কলকাতায়। আর এই করোনার তৃতীয় ঢেউয়ের মধ্যেই খাস কোভিড সুপার স্পেশালিটি হাসপাতাল হিসেবে চিহ্নিত কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে (Kolkata Medical College and Hospital) ধরা পড়ল এক চূড়ান্ত অসচেতনতার ছবি। মুখে মাস্ক নেই, কোনওরকম শারীরিক দূরত্ববিধির বালাই নেই মেডিকেল কলেজ চত্বরে। মাস্ক, শারীরিক দূরত্ব ভুলেই চলল মেডিকেল কলেজের প্রাক-প্রতিষ্ঠা দিবসের ফটোসেশন। আর সেখানে উপস্থিত রয়েছেন মেডিকেল কলেজের প্রিন্সিপাল, এমএসভিপি সহ অন্যান্যরাও। শুধু মাস্ক-বিহীন ছবি তোলাই নয়, তারপর সেটি আবার সোশ্যাল মিডিয়ায় শেয়ারও করা হয়েছে। আর এই ছবি প্রকাশ্যে আসতেই প্রশ্ন উঠতে শুরু করেছে, কে কেমন বিজ্ঞাপণ? যদি খোদ মেডিকেল কলেজের প্রিন্সিপাল, এমএসভিপিরাই করোনাবিধি ভুলে যান, তাহলে আমজনতার আর কী দোষ!

প্রাক-প্রতিষ্ঠা দিবসের কর্মসূচিতে উধাও মাস্ক

উল্লেখ্য, ২৮ জানুয়ারি কলকাতা মেডিকেল কলেজের প্রতিষ্ঠা দিবস। তারপর ২৯ জানুয়ারি থেকে তিন দিন ব্যাপী পুনর্মিলন অনুষ্ঠান। তারই প্রস্তুতি চলছে মেডিকেল কলেজে। সাধারণত প্রতি বছরই একই সূচিতে আয়োজিত হয় কলকাতা মেডিকেল কলেজের এই অনুষ্ঠান। আনুমানিক ২০ জানুয়ারির আশেপাশে একটি দিনে ফটোসেশন চলে। তারপর ২৬ জানুয়ারি হয় ক্রিকেট ম্যাচ, ২৮ জানুয়ারি প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠান এবং শেষ ২৯ জানুয়ারি থেকে তিন দিন ব্যাপী পুনর্মিলন অনুষ্ঠান। সেই প্রাক-প্রতিষ্ঠা দিবসের কর্মসূচি হিসেবেই সোমবার কলকাতা মেডিকেলের ফটোসেশন পর্ব হয়ে গেল। আর তাতেই ধরা পড়েছে ভয়ঙ্কর এই ছবি।

সোশ্যাল মিডিয়ায় পাওয়া ছবিতে মাস্ক ছিল না একাধিক চিকিৎসকের

যে ছবিগুলি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে, তাতে রয়েছেন কলকাতা মেডিকেলের অন্যতম পরিচিত মুখ তথা তৃণমূল নেতা চিকিৎসক নির্মল মাজি। এছাড়াও দেখা যাচ্ছে কলেজের প্রিন্সিপাল চিকিৎসক রঘুনাথ মিশ্র, এমএসভিপি মানব নন্দী, অ্যানেস্থেসিওলজি বিভাগের বিভাগীয় প্রধান চিকিৎসক সব্যসাচী দাস, মেডিকেল কলেজের ডিন মৌসুমী নন্দী, আইএমএ কলকাতা শাখার সম্পাদক চিকিৎসক মৌসুমি ডে বন্দ্যোপাধ্যায়, স্ত্রী রোগ বিভাগের অধ্যাপক চিকিৎসক তপন নস্কর, জেনারেল মেডিসিন বিভাগের অধ্যাপক চিকিৎসক উদাস ঘোষ এবং ব্রেস্ট অ্যান্ড এন্ডোক্রাইন সার্জারি বিভাগের ইনচার্জ চিকিৎসক ধৃতিমান মৈত্র সহ অন্যান্যরা। ছবিগুলিতে চিকিৎসকদের কারও মুখেই মাস্কের দেখা মেলেনি।

এদিকে এই ভয় ধরানো ছবিতে প্রশ্ন উঠছে কলেজেরই জুনিয়র চিকিৎসকদের একাংশের মধ্যে। বিশেষ করে কিছুদিন আগেও কলকাতা মেডিকেল কলেজের প্লাস্টিক সার্জারি বিভাগ বন্ধ রাখতে হয়েছিল উদ্ভুত করোনা পরিস্থিতির কারণে। তারপরেও চিকিৎসকদের একাংশের মধ্যে এই গাফিলতিতে স্বাভাবিকভাবেই প্রশ্ন তুলছেন অনেকে। প্রশ্ন উঠছে, যদি চিকিৎসকদের মধ্যেই এই গাফিলতির ছবি ধরা পড়ে তাহলে আগামী দিনে আমজনতার থেকে কতটা সচেতনতা আশা করা যেতে পারে। এই ছবি প্রকাশ্যে আসার পর কলকাতা মেডিকেল কলেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও সোমবার রাত পর্যন্ত কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

আরও পড়ুন : COVID 19 Cases in West Bengal: দৈনিক সংক্রমণ ১০ হাজারেরও কম, নমুনা পরীক্ষাও কমেছে প্রায় ১৮ হাজার

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla