SSC Recruitment: উচ্চ প্রাথমিকে ৫০০-র বেশি পরীক্ষার্থীর OMR-এ গরমিল, আদালতে জানাবে খোদ SSC

SSC Recruitment: ২০১৬ সালে এই উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া হয়েছিল। পরে মামলা জটে ২০২০ সালে প্যানেল বাতিল হয়ে যায়।

SSC Recruitment: উচ্চ প্রাথমিকে ৫০০-র বেশি পরীক্ষার্থীর OMR-এ গরমিল, আদালতে জানাবে খোদ SSC
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 8:31 PM

কলকাতা: ওএমআর তথ্যে গরমিল থাকার অভিযোগ উঠেছে গ্রুপ ডি বা নবম-দশমের নিয়োগের ক্ষেত্রে। এবার উচ্চ প্রাথমিকে সামনে এল চাঞ্চল্যকর তথ্য। ওএমআর গরমিলের কথা স্বীকার করল খোদ স্কুল সার্ভিস  কমিশন (SSC)। আদালতে হলফনামা দিয়ে কমিশনের তরফে সে কথা জানাতে চলেছে এসএসসি। উচ্চ প্রাথমিকের (Upper Primary) প্যানেল তৈরি হলেও, নিয়োগ বাতিল হয়ে গিয়েছিল বছর তিনেক আগে। সেই নিয়োগ প্রক্রিয়া ফের শুরু করতে উদ্যোগী হয়েছে কমিশন। আর নিয়োগ সংক্রান্ত হলফনামায় এসএসসি উল্লেখ করেছে, প্যানেলে থাকা ১৪,৩৩৯ জন প্রার্থীর মধ্যে ১৪৬৩ জন অযোগ্য। এর মধ্যে ৫৫৯ জনের ওএমআরে গরমিল রয়েছে বলে দাবি কমিশনের।

১৪৬৩ জনের নাম বাদ যাওয়ার ফলে ঘোষিত ১৪ হাজার ৩৩৯ শূন্যপদ থেকে যোগ্য প্রার্থীর সংখ্যা কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৫৮৯। এই হলফনামা কলকাতা হাইকোর্টে বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে জমা দেবে কমিশন। ইতিমধ্যেই ওই হলফনামা অ্যাফার্ম হয়েছে। এই ১৪৬৩ টি শূন্যপদে নিয়োগ কীভাবে হবে, তা আদালতের নির্দেশ অনুযায়ী নির্ধারণ করা হবে বলে জানানো হয়েছে কমিশনের তরফে।

২০১৬ সালে এই উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া হয়েছিল। পরে মামলা জটে ২০২০ সালে প্যানেল বাতিল হয়ে যায়। নিয়োগে বেনিয়মের অভিযোগ উঠেছিল। সেই নিয়োগের জন্যই ওই প্যানেল বাতিল করা হয় আদালতের নির্দেশে। কমিশনের তরফে আগেই জানানো হয়েছে, সমস্ত ওএমআর খতিয়ে দেখা হয়েছে, তাই অনেক সময় লেগেছে। কাদের ওএমআরে গরমিল, সেই তথ্যও আদালতে পেশ করা হবে বলে আগেই জানিয়েছিল কমিশন। প্যানেল বাতিল হয়ে যাওয়ার পর যাঁরা সেই সময় আবেদন করেছিলেন, তাঁদের মধ্যে থেকেই বেছে নিয়ে প্যানেল তৈরি করেছে এসএসসি। ১৪৬৩টি শূন্যপদ নিয়ে জটিলতা রয়েই গেল।

এর আগেও ওএমআর মূল্যায়নকারী সংস্থার সার্ভারের সঙ্গে এসএসসি-র সার্ভারের নম্বরের গরমিল খুঁজে পেয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। সেই অভিযোগে আদালতের নির্দেশে ইতিমধ্যে চাকরিও গিয়েছে অনেকের। তবে এবার খোদ এসএসসি হলফনামা দিয়ে জানাতে চলেছে যে প্যানেলভুক্ত প্রার্থীদের ওএমআরে গরমিল রয়েছে।