‘ভোট পরবর্তী হিংসা নিয়ে নির্দেশ আরেকবার ভেবে দেখুন’, আদালতে আর্জি রাজ্যের

ঘরছাড়াদের ফেরাতে ফের কমিটি! কেন্দ্রীয় মানবাধিকার কমিশনই সব করবে, নির্দেশ দিয়েছিল হাইকোর্ট (Calcutta High Court)।

'ভোট পরবর্তী হিংসা নিয়ে নির্দেশ আরেকবার ভেবে দেখুন', আদালতে আর্জি রাজ্যের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 20, 2021 | 2:48 PM

কলকাতা: ভোট পরবর্তী হিংসা সংক্রান্ত আদালতের নির্দেশ পুনর্বিবেচনার আর্জি নিয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ রাজ্য। ১৮ জুন আদালত যে নির্দেশ দিয়েছিল তা-ই আরেক বার বিবেচনার আবেদন জানানো হয়েছে রাজ্যের তরফে। উল্লেখ্য, ১৮ তারিখ আদালত বলেছিল, ভোট-পরবর্তী হিংসার ঘটনা খতিয়ে দেখতে জাতীয় মানবাধিকার কমিশন কমিটি গড়বে। তারাই সবটা দেখবে। রাজ্যের কাজ হবে শুধু লজিস্টিক সাপোর্ট দেওয়া। সেই নির্দেশেরই পুনর্বিবেচনা চেয়ে আদালতে রাজ্য। সোমবার এই আবেদনের শুনানি হবে।

ভোট পরবর্তী হিংসা নিয়ে বাংলায় সাধারণ মানুষের নিরাপত্তার দাবিতে মামলা করেছিলেন এন্টালির বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। বিজেপির প্রায় ১২৫ জন ঘরছাড়া বলে হাইকোর্টে জানিয়েছিলেন তিনি। সেই মামলারই শুনানি চলাকালীন গত ৩১ মে কলকাতা হাইকোর্ট একটি কমিটি গঠন করে। সেই কমিটিতে ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান, রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ও রাজ্যের লিগ্যাল সার্ভিসের আধিকারিক।

আরও পড়ুন: সাংসদের দাবি ‘বঙ্গভঙ্গ’, দল ছেড়ে তৃণমূলের পথে আলিপুরদুয়ারের বিজেপি জেলা সভাপতি গঙ্গাপ্রসাদ শর্মা

গত ১৮ জুন আদালত তার পর্যবেক্ষণে জানায়, ভোট পরবর্তী হিংসার কথা রাজ্য সরকার স্বীকার করেনি। কিন্তু আদালতে যে অভিযোগ জমা পড়েছে তাতে ভোট পরবর্তী হিংসার প্রমাণ রয়েছে। এর আগে ঘরছাড়াদের ঘরে ফেরাতে রাজ্য ও কেন্দ্রের মানবাধিকার কমিশন এবং রাজ্য লিগ্যাল সার্ভিসকে নিয়ে যে কমিটি গঠন করা হয়েছিল, সেখানে জাতীয় মানবাধিকার কমিশন প্রয়োজনীয় সাহায্য পায়নি। তাই নতুন করে অধিকার দেওয়া হল জাতীয় মানবাধিকার কমিশনকে।

রাজ্য সরকারের আর্জি, সময়ের অভাবে রাজ্য মানবাধিকার কমিশন সব ক’টি অভিযোগ খতিয়ে দেখতে পারেনি। আরেকবার বিবেচনা করা হলে সমস্তটা পর্যবেক্ষণ করবে। সোমবার সেই মামলার শুনানি।