Aliah University: রবীন্দ্রভারতীর পর আলিয়া! অনলাইন পরীক্ষার দাবিতে অনশন বিক্ষোভে পড়ুয়ারা

Student Agitation: এই পরিস্থিতিতে বুধবার দুপুরেই অ্যাকাডেমিক কাউন্সিলের মিটিং ডেকেছেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। সেখানই পরীক্ষা অনলাইন না অফলাইনে নেওয়া হবে সে বিষয়ে আলোচনা করা হবে।

Aliah University: রবীন্দ্রভারতীর পর আলিয়া! অনলাইন পরীক্ষার দাবিতে অনশন বিক্ষোভে পড়ুয়ারা
আলিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া বিক্ষোভ
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 1:01 PM

কলকাতা: অফলাইনে পরীক্ষা দিতে রাজি নন আলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। তাঁদের দাবি, সেমেস্টার পরীক্ষা নিতে হবে অনলাইনে। এই দাবিকে সামনে রেখেই আন্দোলনে নেমেছেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা। পার্ক সার্কাস ও নিউটাউন- আলিয়ার দুই ক্যাম্পাসেই অনলাইন পরীক্ষার দাবিতে চলছে বিক্ষোভ। দাবি আদায় না হওয়া অবধি আন্দোলন চালিয়ে যাওয়ার হুশিয়ারিও দিয়েছেন তাঁরা। আন্দোলনের অঙ্গ হিসাবে আলিয়ার কিছু পড়ুয়া অনশনও শুরু করেছেন। আলিয়ার পার্ক সার্কাস ক্যাম্পাসে উপাচার্য, রেজিস্টার, ডিনকে আটকে রেখেছেন আন্দোলনকারীরা। এই পরিস্থিতিতে বুধবার দুপুরেই অ্যাকাডেমিক কাউন্সিলের মিটিং ডেকেছেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। সেখানই পরীক্ষা অনলাইন না অফলাইনে নেওয়া হবে, সে বিষয়ে আলোচনা করা হবে। এখন দেখার পরীক্ষা নিয়ে কী সিদ্ধান্ত নেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কবে থেকে আন্দোলন?

সপ্তাহখানেক আগে আলিয়া বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নোটিস দিয়ে জানায় সেমেস্টার পরীক্ষা হবে অফলাইনে। তার পরই সেই সিদ্ধান্তের বিরোধিতা করেন পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সিদ্ধান্ত পরিবর্তনের জন্য অনুরোধ করেন তাঁরা। কিন্তু সেই অনুরোধে কর্তৃপক্ষ সাড়া না দেওয়াতেই আন্দোলনে নামে আলিয়ার পড়ুয়ারা। নিউটাউন ক্যাম্পাসে গতকাল থেকে অনশনও শুরু করেছেন অনেক পড়ুয়া। দাবি মানা না হলে সেই অনশন চালিয়ে যাওয়ার হুশিয়ারি দিয়েছেন তাঁরা।

আর কোথায় কোথায় আন্দোলন?

রাজ্যের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অনলাইন পরীক্ষার দাবি জানাচ্ছেন পড়ুয়ারা। অনলাইনে পরীক্ষার বিরোধিতা করে মঙ্গলবার উত্তাল হয়েছিল রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। সোমবার এগজিকিউটিভ কাউন্সিলের বৈঠকে সিদ্ধান্ত হয় অনলাইনের দিতে হবে পরীক্ষা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়ে দেন দূরশিক্ষা এবং দৈনিক বিশ্ববিদ্যালয়ে এসে পড়াশোনা করা পড়ুয়াদের পরীক্ষা অফলাইনে অর্থাৎ পরীক্ষা কেন্দ্রে হাজির হয়েই দিতে হবে। এই সিদ্ধান্তের বিরোধিতা করেই বিক্ষোভ দেখান পড়ুয়ারা। মঙ্গলবার বিক্ষোভরত পড়ুয়াদের উপাচার্যের ঘরে লাথি মারার ভিডিয়োও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ ডাকতে বাধ্য হন রবীন্দ্রভারতী কর্তৃপক্ষ।

বর্ধমান বিশ্ববিদ্যালয়, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও অনলাইনে পরীক্ষার দাবিতে সরব। বোলপুরের পূর্ণীদেবি কলেজে অনলাইন পরীক্ষার দাবিকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়েছিল। সেখানকার পড়ুয়ারা রাস্তা অবরোধ করে শুরুতে বিক্ষোভ দেখান। পরে অধ্যক্ষের ঘরে সামনে বিক্ষোভে সামিল হন তাঁরা। দরজায় ধাক্কাধাক্কি করে অধ্যক্ষের ঘরের ভিতরে ঢোকার অভিযোগও ওঠে সেখানকার পড়ুয়াদের বিরুদ্ধে। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও অনলাইনে পরীক্ষার দাবিতে বিক্ষোভ দেখিয়েছেন। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একটাই বক্তব্য, করোনা অতিমারি পরিস্থিতিতে অধিকাংশ ক্লাসই হয়েছে অনলাইনে। অনেকেই ঠিকমতো সিলেবাস বুঝতে উঠতে পারেননি। তাই অবিলম্বে অনলাইনে পরীক্ষা নিতে হবে।