Suvendu Adhikari: মমতা সরকারের দেওয়া ‘উপহার’ নিয়ে শুভেন্দুর ‘১৯৫৬’, জোড়া সংযোজনের পরামর্শ তৃণমূলের

Suvendu Adhikari: বইপ্রকাশের পর শুভেন্দু বলেন, "রাজ্যের গণতন্ত্র কেমন? আমি ১৯৫৬ নামে তিন ভাষায় একটি বই করেছি। আমাকে কীভাবে দিনের পর দিন আটকানো হয়েছে তার ছবি দিয়েছি।"

Suvendu Adhikari: মমতা সরকারের দেওয়া 'উপহার' নিয়ে শুভেন্দুর '১৯৫৬', জোড়া সংযোজনের পরামর্শ তৃণমূলের
শুভেন্দু অধিকারী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2022 | 6:36 PM

কলকাতা: পূর্বের ঘোষণা অনুযায়ী মঙ্গলবার বই প্রকাশ করলেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। বইয়ের নামও আগেই জানিয়ে দিয়েছিলেন তিনি, ‘১৯৫৬’। মঙ্গলবার তিন ভাষায় এই বই প্রকাশ করলেন শুভেন্দু অধিকারী। বইপ্রকাশের পর তিনি বলেন, “রাজ্যের গণতন্ত্র কেমন? আমি ১৯৫৬ নামে তিন ভাষায় একটি বই করেছি। আমাকে কীভাবে দিনের পর দিন আটকানো হয়েছে তার ছবি দিয়েছি। ৫ মে’র পর থেকে বিরোধী দলনেতার নামে মামলা হয়েছে। ৮০ শতাংশ ক্ষেত্রে আমি উপস্থিত ছিলাম না। আমার বিরুদ্ধে আগে কোনও মামলা ছিল না। সব হয়েছে ৫ মে’র পরে। যেগুলো হাইকোর্ট গিয়েছে, সেগুলি তুলে ধরেছি।” উল্লেখ্য, এর আগে যখন শুভেন্দু অধিকারী বইপ্রকাশের কথা জানিয়েছিলেন, তখন বলেছিলেন, মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে যে উপহারগুলি দিয়েছেন, সেগুলি পুস্তক আকারে তিনি প্রকাশ করবেন।

সঙ্গে শুভেন্দু অধিকারীর আরও সংযোজন, “এমন কিছু মামলা আছে যা ৫-৭ বছরের পুরনো। হেয়ার স্ট্রিট থানাতেও আমার বিরুদ্ধে মামলা হয়েছে। প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি ছাড়াও বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের এবং অন্যান্য রাজ্যের বিরোধী দলনেতাকে পাঠাব।” উল্লেখ্য, যে বইটি শুভেন্দু প্রকাশ করেছেন, সেখানে তাঁর বিরুদ্ধে বিভিন্ন মামলার কথা ছবিসহ তুলে ধরেছেন বিরোধী দলনেতা। শুভেন্দু বলেন, প্রায় দশটির বেশি জায়গায় রাস্তায় শয়ে শয়ে পুলিশ দিয়ে আটকানো হয়েছে, সেই ছবিগুলি আমি দিয়েছি। আমি কয়েকটি ছবি দিতে পেরেছি। অত ছাপানোর আর্থিক ক্ষমতা আমার নেই।”

যদিও শুভেন্দুর এই বইপ্রকাশ নিয়ে কড়া ভাষায় আক্রমণ শানিয়েছেন তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ। সাংবাদিক বৈঠকে বললেন, “তথাকথিত বিরোধী দলনেতা, লোডশেডিংয়ে জেতা বিধায়ক শুভেন্দু অধিকারী একটি বই প্রকাশ করছেন। তিনি বলছেন, তাঁর বিরুদ্ধে রাজ্য সরকার যে মামলাগুলি করছে, সেগুলির সংকলন তিনি প্রকাশ করছেন। তিনি দাবি করছেন, ওমুক তারিখ পর্যন্ত তাঁর বিরুদ্ধে মামলা ছিল না। কিন্তু তারপর থেকে তাঁর বিরুদ্ধে মামলাগুলি হয়েছে। আমি শুধু এইটুকু বলব, তার আগে মামলা ছিল না… তিনি তো প্রবল প্রতাপশালী ছিলেন। পূর্ব মেদিনীপুর জেলা মূলত তাঁর উপর আস্থা রেখে তাঁকে সমস্ত ক্ষমতা দিয়ে একের পর এক দফতরের মন্ত্রী করেছিল। এই প্রশ্ন তো আসবে, তিনি ক্ষমতার অপব্যবহার করে, প্রভাব খাটিয়ে তাঁর বিরুদ্ধে মামলাগুলি ঠেকিয়ে রাখেননি তো?” শুভেন্দুর প্রাক্তন দেহরক্ষীর মৃত্যু রহস্যের তদন্তের দাবি ওঠা নিয়েও এদিন খোঁচা দিয়েছেন কুণাল।

তৃণমূল মুখপাত্রের আরও সংযোজন, “আমি অনুরোধ করব, শুভেন্দু অধিকারী যে বইটি প্রকাশ করছেন, তাতে দুটি অংশ যোগ করতে হবে। প্রথমত, তৃণমূলে থাকাকালীন তিনি ও তাঁর পরিবার কটি সরকারি, প্রশাসনিক, জনপ্রতিনিধিত্ব ও সরকারি পদে ছিলেন, সেটি ওই বইয়ের ভূমিকায় প্রকাশ করতে হবে।” কুণালের আরও প্রশ্ন, ‘সিবিআই-এর এফআইআর কোথায়?’