‘দুয়ারে নর্দমার জল প্রকল্পের জন্য দায়ী অপদার্থ মুখ্যমন্ত্রী’, নমোকে চিঠি শুভেন্দুর

Suvendu Adhikari: মমতা বন্দ্যোপাধ্যায় যতই বন্যা পরিস্থিতির জন্য ডিভিসি দিকে অভিযোগের আঙুল তুলুন না কেন, শুভেন্দু এ দিনের চিঠিতে লিখেছেন, রাজ্যের সমস্ত অভিযোগ সর্বৈব মিথ্যা।

'দুয়ারে নর্দমার জল প্রকল্পের জন্য দায়ী অপদার্থ মুখ্যমন্ত্রী', নমোকে চিঠি শুভেন্দুর
অলংকরণ-অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 05, 2021 | 5:58 PM

কলকাতা: বাঁধগুলি থেকে অতিরিক্ত জল ছাড়ায় রাজ্যে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। গতকালই একটি টুইটে কার্যত রাজ্যের তত্ত্বকেই সিলমোহর দিয়ে ‘ম্যান মেড’ বন্যার দাবি মেনে নিয়েছিল প্রধানমন্ত্রীর দফতর। কিন্তু শুভেন্দু অধিকারীর দাবি, রাজ্যে বন্যা পরিস্থিতির জন্য পুরোপুরি দায়ী রাজ্য সরকার। কারণ সতর্কবার্তা পাওয়ার পরও রাজ্যের তরফে কোনও পদক্ষেপ করা হয়নি। এই নিয়ে একটি চিঠি লিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তিনি নালিশও জানাবেন বলে নিজেই জানিয়েছেন শুভেন্দু। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যতই বন্যা পরিস্থিতির জন্য ডিভিসি দিকে অভিযোগের আঙুল তুলুন না কেন, শুভেন্দু এ দিনের চিঠিতে লিখেছেন, রাজ্যের সমস্ত অভিযোগ সর্বৈব মিথ্যা।

টিকাকরণ হোক বা প্রাকৃতিক দুর্যোগ, রাজ্যের যে কোনও পরিস্থিতিতেই রাজনৈতিক টানাপড়েনের ঘটনা নতুন নয়। এ বারও তার ব্যতিক্রম হয়নি। রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে মমতা যথারীতি দুষেছেন কেন্দ্রীয় সরকার অধীনস্থ ডিভিসিকে। কিন্তু শুভেন্দু সেই অভিযোগের তির পালটা ঘুরিয়ে দিয়েছেন রাজ্যের দিকে। মোদীকে দেওয়া চিঠিতে তিনি লিখেছেন, “ডিভিসি-র বিরুদ্ধে রাজ্য সরকারের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। বন্যা পরিস্থিতির জন্য দায়ী রাজ্য সরকার।” পাশাপাশি নিজের চিঠিতে তিনি ব্যাখ্যা করেছেন, একটা সময়ের পর বাঁধগুলো থেকে জল ছাড়তেই হবে। নয়তো ভেঙে যাওয়ার সম্ভাবনা তৈরি হতে পারে। রাজ্য সরকার জল ছাড়ার বিষয়ে পুরোটা জানলেও সতর্কতামূলক কোনও পদক্ষেপ করা হয়নি, যে কারণে আজ কলকাতার পাশাপাশি একাধিক জেলার ডুবুডুবু পরিস্থিতি। এমনটাই অভিযোগ বিরোধী দলনেতার।

ডিভিসি-র অতিরিক্ত পরিমাণ জল ছাড়া নিয়ে বুধবার প্রধানমন্ত্রীকে একটি চিঠি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। শুভেন্দু এ দিন বলেন, “আমিও আরেকটা চিঠি দেব।” মুখ্যমন্ত্রীকে উদ্দেশ্য তিনি বলেন, “গত ২৭ জুলাই ডিভিসি আপনাকে সাবধান করেছে। কিন্তু আপনার প্রশাসন কোথাও মাইকিং করে কি কাউকে সতর্ক করেছে? কোনও পদক্ষেপ করা হয়েছে? ডিভিসি-র মনিটরিং কমিটিতে সেচ দফতরের সচিব রয়েছেন। ডিভিসি তো রাজ্য সরকারেরও অংশীদার।”

মমতাকে কটাক্ষ করে শুভেন্দু আরও বলেন, “উনি প্রধানমন্ত্রীকে লিখেছেন, আমি আজ পালটা আরেকটা চিঠি পাঠাচ্ছি প্রধানমন্ত্রীকে। সেই চিঠিতে আমি লিখছি, এই বন্যা এবং জল দুর্ভোগের জন্য একমাত্র দায়ী রাজ্য সরকার। কলকাতার সল্টলেকে উনি চালু করেছেন দুয়ারে নর্দমার জল প্রকল্প। এর জন্য দায়ী একমাত্র দায়ী এই রাজ্যের অপদার্থ মুখ্যমন্ত্রী ও তাঁর প্রশাসন।” আরও পড়ুন: ‘দিয়ে দেব! কথাটির কোনও যুক্তি নেই, কেন এখনও টাকা দেননি?’ অসন্তুষ্ট হয়ে রাজ্যকে প্রশ্ন বিচারপতির