Dengue: ফিভার ক্লিনিক যেন পূর্ণমাত্রায় চালু থাকে, ডেঙ্গি সামলাতে ১৪ দফা নির্দেশিকা স্বাস্থ্যভবনের

Dengue: বলা হয়েছে, ফিভার ক্লিনিকগুলি যেন পূর্ণমাত্রায় চালু থাকে। কতজন আসছেন, তার একটি হিসেব রাখার জন্য একটি রেজিস্টার খাতাও রাখতে বলা হয়েছে।

Dengue: ফিভার ক্লিনিক যেন পূর্ণমাত্রায় চালু থাকে, ডেঙ্গি সামলাতে ১৪ দফা নির্দেশিকা স্বাস্থ্যভবনের
ডেঙ্গির খবর
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2022 | 8:55 PM

কলকাতা: রাজ্যের ডেঙ্গি (Dengue in West Bengal) পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য বুধবার এক উচ্চ পর্যায়ের বৈঠকের আয়োজন করা হয়েছিল। ওই বৈঠকের পর ১৪ দফা করণীয় স্থির করে দিল‌ স্বাস্থ্য ভবন। সেখানে প্রথমেই উল্লেখ করা হয়েছে ফিভার ক্লিনিকের কথা। বলা হয়েছে, ফিভার ক্লিনিকগুলি যেন পূর্ণমাত্রায় চালু থাকে। কতজন আসছেন, তার একটি হিসেব রাখার জন্য একটি রেজিস্টার খাতাও রাখতে বলা হয়েছে। যাতে পরবর্তীতে কোনও প্রয়োজন হলে সহজে তথ্য পাওয়া যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্প্রতি বলেছিলেন, ডেঙ্গি ইতিমধ্যেই কমতে শুরু করেছে। তাহলে, তারপরও কেন একগুচ্ছ নির্দেশিকা প্রকাশ করতে হচ্ছে স্বাস্থ্য ভবনকে? এই নিয়ে ইতিমধ্যেই বেশ কিছু প্রশ্ন উঠতে শুরু করে দিয়েছে।

বিশেষ করে যে ফিভার ক্লিনিক চালু করার কথা সেপ্টেম্বর মাসে উল্লেখ করা হয়েছিল, সেই কথা আবার কেন উল্লেখ করতে হচ্ছে? এমন প্রশ্ন ইতিমধ্যেই উঠতে শুরু করে দিয়েছে। এর পাশাপাশি আরও বেশ কিছু নির্দেশিকার কথা উল্লেখ করা হয়েছে। যেসব ডেঙ্গি রোগী হাসপাতালে ভর্তি থাকবেন, তাঁদের জন্য ২৪x৭ ল্যাব পরিষেবা চালু রাখতে হবে। যেদিন রক্তের নমুনা সংগ্রহ করা হবে, ওই একই দিনে ডেঙ্গির রিপোর্ট প্রকাশ করতে হবে। রিয়েল টাইমে যাতে রক্ত পরীক্ষার রিপোর্ট হাতে পান রোগীরা, সেই বিষয়টির উপর নজর দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। হাসপাতালের একজন অ্যাসিস্যান্ট সুপারকে পৃথকভাবে দায়িত্বে রাখতে হবে, যিনি ডেঙ্গি পরিস্থিতির উপর নজর রাখবেন।

পাশাপাশি বেড হেড টিকিটে পদ্ধতি মেনে তথ্য নথিভুক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। ডেঙ্গি ওয়ার্ডে নার্সিং সুপারদের বাধ্যতামূলক পরিদর্শনের কথাও বলা হয়েছে। প্রতি সপ্তাহে নিয়ম মতো বৈঠক একটি বৈঠক আবশ্যিক করা হয়েছে। বৈঠকে যে রেজোলিউশনগুলি নেওয়া হবে, তা যাতে মানা হয় সেই দিকেও নজর দিতে বলা হয়েছে। সেই সঙ্গে ব্লাড ব্যাঙ্কে প্লেটলেটের যাতে কোনও ঘাটতি না হয়, সেই দিকেও নজর দিতে বলা হয়েছে।