Tamluk Ghatal Cooperative Bank: এবার নিয়োগ দুর্নীতি তমলুক-ঘাটাল সমবায় ব্যাঙ্কে, শতাধিক নিয়োগ নিয়ে মামলা হাইকোর্টে

Calcutta High Court: তমলুক-ঘাটাল সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কে গ্ৰুপ-এ, বি এবং সি পদ মিলিয়ে প্রায় ১৩৪ জনকে নিয়োগ করা হয়েছে। এই অভিযোগ তুলে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন বিজেপি নেতা আশিস মণ্ডল।

Tamluk Ghatal Cooperative Bank: এবার নিয়োগ দুর্নীতি তমলুক-ঘাটাল সমবায় ব্যাঙ্কে, শতাধিক নিয়োগ নিয়ে মামলা হাইকোর্টে
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jun 07, 2022 | 12:49 PM

কলকাতা: এবার নিয়োগ দুর্নীতিতে নাম জড়াল সমবায় ব্যাঙ্কের। নিয়ম বহির্ভূতভাবে নিয়োগ করা হয়েছে তমলুক-ঘাটাল সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কে, এমনই অভিযোগ। তাও একজন, দু’জন নয় ১০০ জনের বেশি নিয়োগ নিয়ে প্রশ্ন তুলে কলকাতা হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা। নিয়ম না মেনে ১৩৪ জনকে নিয়োগের অভিযোগ উঠেছে। মঙ্গলবার এই ব্যাঙ্কের চেয়ারম্যান এবং সেক্রেটারিকে পার্টি করতে বলল কলকাতা হাইকোর্ট। প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চের নির্দেশ, এই মামলায় নিয়োগ নিয়ে ব্যাঙ্ককে পার্টি করতে হবে। তাদের মারফত মামলায় পার্টি করা হবে ১৩৪ জনকেও। অর্থাৎ যাঁদের নিয়োগ নিয়ে প্রশ্ন উঠেছে। আগামী ২ আগস্ট মামলার পরবর্তী শুনানি হবে।

তমলুক-ঘাটাল সেন্ট্রাল কো-অপারেটিভ ব্যাঙ্কে গ্ৰুপ-এ, বি এবং সি পদ মিলিয়ে প্রায় ১৩৪ জনকে নিয়োগ করা হয়েছে। এই অভিযোগ তুলে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেন বিজেপি নেতা আশিস মণ্ডল। তাঁর দাবি, গত বছর এই নিয়োগগুলি করা হয়েছে। আশিসের আইনজীবী বিক্রম বন্দ্যোপাধ্যায় আদালতে জানান, এই নিয়োগের ক্ষেত্রে অমান্য করা হয়েছে পশ্চিমবঙ্গ কো-অপারেটিভ সার্ভিস কমিশনের ২০০৬ সালের আইন। এই আইন অনুযায়ী কো-অপারেটিভ সার্ভিস কমিশনের সুপারিশের ভিত্তিতে কর্মী নিয়োগ করা উচিত। কিন্তু সার্ভিস কমিশনের কোনও সুপারিশ ছাড়াই এই নিয়োগ করা হয়েছে বলে আদালতে জানান মামলাকারী। আইনজীবী বিক্রম বন্দ্যোপাধ্যায় জানান, শুধু এই সমবায় ব্যাঙ্কেই নয়, রাজ্যের বিভিন্ন ব্যাঙ্কে এই ধরনের বেআইনি নিয়োগ করা হয়েছে।

ইতিমধ্যেই শিক্ষাক্ষেত্রে নিয়োগ দুর্নীতি নিয়ে একাধিক মামলা চলছে কলকাতা হাইকোর্টে। সাতটি মামলার তদন্ত কিংবা অনুসন্ধান করছে সিবিআই। যা নিয়ে রাজ্য রাজনীতি কার্যত তোলপাড় হচ্ছে। এরইমধ্যে এবার সমবায় ব্যাঙ্কে নিয়োগ নিয়ে সরব বিজেপি। বিজেপি নেতার দায়ের হওয়া মামলার প্রেক্ষিতেই পদক্ষেপের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। এর জেরে রাজ্যের অন্যান্য সমবায় ব্যাঙ্কে নিয়োগ নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। ফের কেঁচো খুঁড়তে গিয়ে কেউটে না বেরিয়ে আসে, মনে করছে ওয়াকিবহাল মহল।