COVID Test & Isolation: কাদের নমুনা পরীক্ষা করাতে হবে, আলাদা গাইডলাইন প্রকাশ রাজ্যের

Covid Spike: স্বাস্থ্য দফতর প্রকাশিত নির্দেশিকায় স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে সাধারণ ক্ষেত্রে যাঁদের উপসর্গ রয়েছে তাঁদের নমুনা পরীক্ষা করানো দরকার।

COVID Test & Isolation: কাদের নমুনা পরীক্ষা করাতে হবে, আলাদা গাইডলাইন প্রকাশ রাজ্যের
করোনা পরিস্থিতি আদৌ কি ভাল হচ্ছে? ছবি:PTI

কলকাতা: করোনার নমুনা পরীক্ষা নিয়ে নির্দেশিকা জারি করল রাজ্য স্বাস্থ্য দফতর। বৃহস্পতিবারই এই নির্দেশিকা জারি করা হয়েছে। সেখানে জানিয়ে দেওয়া হয়েছে কাদের নমুনা পরীক্ষা করানো প্রয়োজন, কাদের পরীক্ষা করানোর প্রয়োজন নেই। একইসঙ্গে বলা হয়েছে হাসপাতালে ভর্তির ক্ষেত্রে নমুনা পরীক্ষায় কোন কোন নিয়ম মানতে হবে। নমুনা পরীক্ষা নিয়ে আইসিএমআর যে সাম্প্রতিক নির্দেশিকা জারি করেছে, সেখানে উপসর্গহীনদের নমুনা পরীক্ষার ক্ষেত্রে শিথিলতার উল্লেখ রয়েছে।

আইসিএমআর-এর এই গাইডলাইন নিয়ে বাংলার চিকিৎসকদের একাংশের বক্তব্য ছিল, এতে বিভ্রান্তি তৈরি হচ্ছে। কারণ, ওমিক্রন সবে মাথাচাড়া দিচ্ছে, তাই এখনই নমুনা পরীক্ষা এতটা হালকাভাবে নেওয়া ঠিক হবে না। স্বাস্থ্যকর্মীরা করোনা আক্রান্ত হলে চিকিৎসা পরিষেবাই ব্যাহত হবে।

কাদের পরীক্ষা করানো যেতে পারে

স্বাস্থ্য দফতর প্রকাশিত নির্দেশিকায় স্পষ্ট করে বলে দেওয়া হয়েছে সাধারণ ক্ষেত্রে যাঁদের উপসর্গ রয়েছে তাঁদের নমুনা পরীক্ষা করানো দরকার। উপসর্গ রয়েছে এমন সন্তানসম্ভবা মহিলা, উপসর্গ নেই কিন্তু কোনও পজিটিভ কারও সংস্পর্শে এসেছেন এমন সন্তানসম্ভবা মহিলা, আন্তর্জাতিক সফর করে কেউ ফিরলে, বিদেশ থেকে কেউ বিমানবন্দর, সমুদ্রবন্দরে এলে।

হাসপাতালে ভর্তি রোগীর ক্ষেত্রে

হাসপাতালে ভর্তি কারও নমুনা পরীক্ষা করানোর ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। একইসঙ্গে নজরে রাখতে হবে কোনও জরুরি পরিষেবা যেন নমুনা পরীক্ষার দেরী হওয়ার কারণে আটকে না যায়। একবার রোগী করোনা পজিটিভ হওয়ার পর পুনরায় পরীক্ষার দরকার নেই। জরুরি নয় এমন অস্ত্রোপচার বা চিকিৎসার জন্য রোগী ভর্তি হলে দু’সপ্তাহ পরে অস্ত্রোপচার করা যেতে পারে। কো-মর্বিড রোগীদের ক্ষেত্রে অস্ত্রোপচার কখন, সিদ্ধান্ত নেবেন চিকিৎসক। চিকিৎসাধীন কোনও রোগীর নমুনা পরীক্ষার ক্ষেত্রে উপসর্গ থাকা আবশ্যক।

কাদের পরীক্ষা করানোর দরকার নেই

কোনও উপসর্গ না থাকলে পরীক্ষা করানোর দরকার নেই। হোম আইসোলেশন গাইডলাইনে রয়েছে এমন রোগী। ডিসচার্জ পলিসি মেনে যাঁকে ছুটি দেওয়া হয়েছে।

আইসিএমআর-এর গাইডলাইন ঘিরে বিতর্ক শুরু হয়

আইসিএমআর-এর নমুনা পরীক্ষার গাইডলাইন নিয়ে বিতর্ক শুরু হয়। মূলত যে অংশটি নিয়ে প্রশ্ন উঠেছে, তা হল অস্ত্রোপচার বা সন্তান প্রসবের জন্য হাসপাতালে ভর্তি রোগীরা উপসর্গহীন হলে নমুনা পরীক্ষা নিষ্প্রয়োজন। একইসঙ্গে আইসিএমআরের গাইডলাইনে বলা হয়েছে, করোনা আক্রান্তের সংস্পর্শে আসা ব্যক্তি, বয়স্ক বা কো-মর্ডিবিটিযুক্ত ব্যক্তি, তাদের করোনা পরীক্ষা করানোর প্রয়োজন নেই। যারা আন্তঃরাজ্য যাতায়াত করছেন, তাদের ক্ষেত্রেও করোনা পরীক্ষা করার কোনও প্রয়োজন নেই।

আরও পড়ুন: Kalyan Banerjee: ‘এমপি কাপ ১ তারিখ হয়েছিল, ২ তারিখ থেকে বিধিনিষেধ সামনে আসে’, কল্যাণকে মনে করালেন দেবাংশু

আরও পড়ুন: Covid Bulletin: রাজ্যের দৈনিক সংক্রমণ ২৩ হাজার পার, একদিনে সংক্রমণের বলি ২৬

আরও পড়ুন: PM Modi Meeting: ‘আমাদের সতর্ক থাকতে হবে, ভয় পেলে চলবে না’, ওমিক্রন নিয়ে বার্তা প্রধানমন্ত্রীর

Click on your DTH Provider to Add TV9 Bangla