Calcutta High Court: প্রাথমিকের আওতায় পঞ্চম শ্রেণিকে আনা হবে, কোর্টে হলফনামা রাজ্যের

Primary: দফতর হাইকোর্টে যে হলফনামা জমা দিয়েছে, সেই অনুযায়ী, প্রথম দফায় ২৩৩৫টি স্কুল, দ্বিতীয় দফায় ১৭৭৫টি স্কুল, তৃতীয় দফায় ২৯৬৬টি স্কুল, চতুর্থ দফায় ১২ হাজার ও শেষ দফায় ১৩ হাজার ৯৩টি স্কুলে পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের আওতায় আনা হবে।

Calcutta High Court: প্রাথমিকের আওতায় পঞ্চম শ্রেণিকে আনা হবে, কোর্টে হলফনামা রাজ্যের
কলকাতা হাইকোর্ট।Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2024 | 8:56 PM

কলকাতা: রাজ্যের ৩২ হাজার প্রাথমিক স্কুলে পঞ্চম শ্রেণিকে যুক্ত করতে পদক্ষেপ শুরু করতে চলেছে রাজ্য। ২০২৫ সাল থেকে ২০২৯ সালের মধ্যে পাঁচ দফায় প্রাথমিক স্কুলগুলির পরিকাঠামো বাড়িয়ে প্রয়োজনীয় শিক্ষক নিয়োগ করে এই কাজ করা হবে। শুক্রবার স্কুল শিক্ষা দফতরের তরফে বিচারপতি জয়মাল্য বাগচীর ডিভিশন বেঞ্চে হলফনামা জমা দিয়ে হাইকোর্টে এ ব্যাপারে বিস্তারিত জানাল শিক্ষা দফতর।

দফতর হাইকোর্টে যে হলফনামা জমা দিয়েছে, সেই অনুযায়ী, প্রথম দফায় ২৩৩৫টি স্কুল, দ্বিতীয় দফায় ১৭৭৫টি স্কুল, তৃতীয় দফায় ২৯৬৬টি স্কুল, চতুর্থ দফায় ১২ হাজার ও শেষ দফায় ১৩ হাজার ৯৩টি স্কুলে পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের আওতায় আনা হবে।

বিদেশ গাজি-সহ বেশ কয়েকজন প্রাথমিক স্কুলের শিক্ষক কলকাতা হাইকোর্টে মামলা করেন। তাঁদের অভিযোগ, এনসিটিই-র গাইড লাইন মেনে অন্য অনেক রাজ্য ইতিমধ্যেই পঞ্চম শ্রেণিকে প্রাথমিকের আওতায় এনেছে। তবে ব্যতিক্রমী এই রাজ্য। তারা এতদিনেও এই নির্দেশ কার্যকর করেনি বলে অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন তাঁরা। তারপরই হাইকোর্ট রাজ্যের কাছে সুনির্দিষ্টভাবে কতদিনে এই কাজ হবে সেই ব্যাপারে হলফনামা চায়। এবার হলফনামা দিয়ে তা জানাল রাজ্য।