এবছর মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে শুরু? সময়সূচি নিয়ে বড় ইঙ্গিত

বুধবার ঘোষণা হতে পারে মাধ্যমিক (Madhyamik 2021)-উচ্চ মাধ্যমিক (Higher Econdary Examination 2021) পরীক্ষার সময়সূচি।

এবছর মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা কবে শুরু? সময়সূচি নিয়ে বড় ইঙ্গিত
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 02, 2021 | 7:49 AM

কলকাতা: আজ, বুধবার ঘোষণা হতে পারে মাধ্যমিক (Madhyamik 2021)-উচ্চ মাধ্যমিক (Higher Econdary Examination 2021) পরীক্ষার সময়সূচি। দুপুর ২টো নাগাদ যৌথ ভাবে সাংবাদিক বৈঠক ডেকেছে মাধ্যমিক শিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। গতকালই উচ্চ মাধ্যমিক স্তরের পরীক্ষা বাতিল করেছে সিবিএসই। তবে বাংলায় যে পরীক্ষা হবে, তা আগেই জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে পরীক্ষার রীতিতে এসেছে সামান্য রদবদল।

স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর, ♦ মাধ্যমিকের মতো উচ্চ মাধ্যমিকেও তিন ঘণ্টার পরীক্ষা হবে দেড় ঘণ্টায়। ♦ উত্তর দিতে হবে প্রশ্নপত্রের ৫০ শতাংশের। ♦ ৯ দিনেই শেষ করতে হবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষা। ♦  সর্বাধিক বিষয় হতে পারে ১৮-২০ টি।

করোনা পরিস্থিতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ঘোষণা করেছিলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হলেও, তাতে নিয়ম কিছু বদল আসবে। অর্ধেক সময়ে পরীক্ষা শেষ করতে হবে। সেক্ষেত্রে মাধ্যমিকে প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টার পরীক্ষা হওয়া সত্ত্বেও, তা দেড় ঘণ্টায় শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে ৯০ নম্বরের পরীক্ষা হবে ৪৫ নম্বরে।

উচ্চ মাধ্যমিকেও অর্ধেক সময়ে অর্ধেক নম্বর পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উচ্চ মাধ্য়মিকে প্রতি বিষয়ের পরীক্ষায় দুটি পার্ট থাকে। সেই দুটি পার্ট মিলিয়েই কীভাবে ৫০ শতাংশ নম্বরে পরীক্ষা নেওয়া সম্ভব, তা নিয়ে ভাবনা চিন্তা চলছে। তবে একটি বিষয়ে সমস্যা রয়েছে। উচ্চ মাধ্যমিকে ৫২ টি বিষয় রয়েছে। কীভাবে সব কটি বিষয়ের পরীক্ষা ৯ দিনের মধ্যে সম্পূর্ণ করা সম্ভব, তা নিয়ে ভাবনা চিন্তা করা হচ্ছে।

এক্ষেত্রে একটি সমাধান সূত্র আপাতত ভাবা হয়েছে। ♦ ১৫টি আবশ্যিক বিষয়ের সঙ্গে ২-৩ টি ঐচ্ছিক বিষয় মোট ১৮-২০ টি বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। ♦  তা ৯ দিনের মধ্যে শেষ করতে হবে। ♦  যে বিষয়ের পরীক্ষাগুলি হল না,  ঐচ্ছিক বিষয়ের নম্বর স্কুলে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে যোগ হবে। ♦  সেভাবেই মার্কশিট তৈরি হবে।

মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছিলেন, জুলাইয়ের শেষে উচ্চ মাধ্যমিক ও অগাস্টের দ্বিতীয় সপ্তাহে হবে মাধ্যমিক পরীক্ষা। করোনাবিধি মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে পরীক্ষার ব্যবস্থা হবে। প্রশ্নপত্র ও উত্তরপত্র জমা থাকবে থানায়। পরীক্ষার আগে পরীক্ষাকেন্দ্রগুলিকে স্যানিটাইজ করতে হবে।

আরও পড়ুন: আজই হাসপাতাল থেকে বাড়ি ফিরছেন বুদ্ধবাবু, জানতে চাইলেন ‘বাইরে কী চলছে’! মাধ্যমিকে এবার পরীক্ষার্থী প্রায় ১২ লক্ষ। উচ্চ মাধ্যমিকে সংখ্যাটা প্রায় সাড়ে আট লক্ষ। এই ২০ লক্ষ পরীক্ষার্থী করোনা আবহে সুষ্ঠুভাবে যাতে পরীক্ষা দিতে পারে এবং তার মূল্যায়ন যাতে স্বচ্ছভাবে হয়- সেটাই এই মুহূর্তে সবচেয়ে বড় চ্যালেঞ্জ।