Bengal Cabinet Reshuffle: মমতার মন্ত্রিসভায় ঠাঁই দুই প্রাক্তন বাম বিধায়কের, উদয়ন পূর্ণমন্ত্রী, তাজমুল পেলেন প্রতিমন্ত্রীর দায়িত্ব

Mamata Banerjee Cabinet: তালিকায় রয়েছেন দুই প্রাক্তন বাম বিধায়ক। উদয়ন গুহ এবং তাজমুল হোসেন। উদয়ন গুহ বর্তমানে দিনহাটার তৃণমূল বিধায়ক। অতীতে দীর্ঘদিন তিনি জড়িত ছিলেন ফরওয়ার্ড ব্লকের সঙ্গে। একইরকমভাবে তাজমুল হোসেনও অতীতে বাম শিবিরে ছিলেন।

Bengal Cabinet Reshuffle: মমতার মন্ত্রিসভায় ঠাঁই দুই প্রাক্তন বাম বিধায়কের, উদয়ন পূর্ণমন্ত্রী, তাজমুল পেলেন প্রতিমন্ত্রীর দায়িত্ব
মমতার মন্ত্রিসভায় জায়গা পেলেন দুই প্রাক্তন বাম নেতা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2022 | 6:05 PM

কলকাতা : মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভায় একঝাঁক নতুন মুখ নিয়ে আসা হয়েছে। তালিকায় রয়েছেন দুই প্রাক্তন বাম বিধায়ক। উদয়ন গুহ এবং তাজমুল হোসেন। উদয়ন গুহ বর্তমানে দিনহাটার তৃণমূল বিধায়ক। অতীতে দীর্ঘদিন তিনি জড়িত ছিলেন ফরওয়ার্ড ব্লকের সঙ্গে। সেই সময় বিধায়কও ছিলেন ফরওয়ার্ড ব্লকের। একইরকমভাবে তাজমুল হোসেনও অতীতে বাম শিবিরে ছিলেন। ২০১৬ সালে তিনি তৃণমূলে যোগে দিয়েছিলেন। বর্তমানে তিনি হরিশচন্দ্রপুরের তৃণমূল বিধায়ক। এই দুই জনকেই এবার জায়গা দেওয়া হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভায়। উদয়ন গুহ পেয়েছেন পূর্ণমন্ত্রীর দায়িত্ব। পাশাপাশি তাজমুল হোসেনকেও দেওয়া হয়েছে প্রতিমন্ত্রীর দায়িত্ব।

তাজমুল হোসেন :

দীর্ঘদিনের রাজনীতিক। অতীতে তিনি বাম বিধায়ক ছিলেন। ২০১১ সালে যখন চারিদিকে সবুজ হাওয়া, তখনও তিনি জয়ী হয়েছিলেন বামেদের টিকিটে। ২০১৬ সাল পর্যন্ত সুতির বিধায়ক ছিলেন তিনি। তবে এরপর ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে নিজের সেই শক্ত ঘাঁটি আর ধরে রাখতে পারেননি তিনি। পরাজিত হন। ২০১৬ সালেই বাম সঙ্গ ত্যাগ করে তিনি যোগ দেন রাজ্যের শাসক শিবিরে। ২০২১ সালে আবার তাঁকে ভোটে দাঁড় করায় তৃণমূল। হরিশচন্দ্রপুর বিধানসভা কেন্দ্র থেকে। একুশের ভোটে তৃণমূলের টিকিটে জয়ী হয়ে আবারও বিধায়ক হন তিনি।

উদয়ন গুহ :

উদয়ন গুহও দীর্ঘদিনের দুঁদে রাজনীতিক। বার বার নিজের রাজনৈতিক দক্ষতার পরিচয় দিয়েছেন তিনি। ২০১১ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত টানা তিন বার দিনহাটা থেকে জয়ী হয়েছেন তিনি। ২০১১ সালে অবশ্য তিনি ছিলেন বাম শিবিরে। ফরওয়ার্ড ব্লকে। সেই সময় যখন সারা রাজ্যে তৃণমূলের সবুজ আবির উড়ছিল, তখনও দিনহাটা থেকে জয়ী হয়েছিলেন তিনি। পরে ২০১৫ সালে তিনি যোগ দেন তৃণমূল শিবিরে। এরপর ২০১৬ সালে তাঁকে আবারও দিনহাটা থেকেই প্রার্থী করে তৃণমূল। জয়ী হয়ে বিধায়ক হন। এরপর ২০২১ সালে আবারও উদয়নের সাংগঠনিক দক্ষতার উপর ভরসা রাখে তৃণমূল। ফের একবার প্রার্থী করা হয় দিনহাটা থেকে। জয়ীও হন। এবার সেই দক্ষ রাজনীতিককে মন্ত্রিসভাতেও কাজে লাগাতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

উত্তরবঙ্গের রাজনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ এক মুখ উদয়ন গুহ। মমতার মন্ত্রিসভায় নতুন দায়িত্ব পাওয়ার পর উদয়ন বাবু বলেন, “দল এবং মুখ্যমন্ত্রী যে আমার উপর ভরসা রেখেছেন, তার পূর্ণ মর্যাদা রাখার চেষ্টা করব। রাজনীতিতে আসার ক্ষেত্রে বাবার অনেকটা প্রেরণা রয়েছে। বাবার ছবি প্রণাম করেই এদিন শপথ নিতে এসেছি।” একইসঙ্গে তিনি আরও বলেন, “উত্তরের মন্ত্রী বা দক্ষিণের মন্ত্রী বলে কোনও কথা নেই। আমি পশ্চিমবঙ্গের মন্ত্রী। পশ্চিমবঙ্গে একেবার অটুট আছে। পশ্চিমবঙ্গকে অটুট রাখার জন্য যা যা করার দরকার, সেই লড়াইয়ে আছি।”