Rajnath Singh: আগামী সপ্তাহেই কলকাতায় আসছেন রাজনাথ, উদ্বোধন করবেন দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধজাহাজের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Soumya Saha

Updated on: Jul 09, 2022 | 6:17 PM

Rajnath Singh to visit Kolkata: পি-১৭ আলফা গোত্রের ফ্রিগেট যুদ্ধজাহাজের উদ্বোধন করবেন প্রতিরক্ষামন্ত্রী। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে মোট ৭টি ফ্রিগেট তৈরি করা হচ্ছে।

Rajnath Singh: আগামী সপ্তাহেই কলকাতায় আসছেন রাজনাথ, উদ্বোধন করবেন দেশীয় প্রযুক্তিতে তৈরি যুদ্ধজাহাজের
ছবি সৌজন্যে : PTI

কলকাতা : শীঘ্রই রাজ্যে আসছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Union Defence Minister Rajnath Singh)। আগামী ১৫ জুলাই কলকাতায় আসার কথা রয়েছে প্রতিরক্ষামন্ত্রীর। কলকাতায় গার্ডেনরিচ শিপ বিল্ডার্সে একটি যুদ্ধ জাহাজের উদ্বোধন করবেন তিনি। পি-১৭ আলফা গোত্রের ফ্রিগেট যুদ্ধজাহাজের উদ্বোধন করবেন প্রতিরক্ষামন্ত্রী। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে মোট ৭টি ফ্রিগেট তৈরি করা হচ্ছে। এর মধ্যে গতবছর গার্ডেনরিচে একটি উদ্বোধন করা হয়েছিল দেশের প্রয়াত সেনাপ্রধান বিপিন রাওয়াতের হাত ধরে। গার্ডেনরিচ শিপ বিল্ডার্স মোট তিনটি ফ্রিগেট যুদ্ধজাহাজ তৈরির বরাত পেয়েছে। তিনটির মধ্যে একটি আগেই উদ্বোধন হয়ে গিয়েছে। বাকি দু’টির মধ্যে একটি আগামী ১৫ জুলাই উদ্বোধন করা হবে। তৃতীয় ফ্রিগেটটির উদ্বোধন হবে আগামী বছর। গার্ডেনরিচ শিপ বিল্ডার্সে এখন দ্রুত গতিতে চলছে যুদ্ধ জাহাজ তৈরির কাজ। অন্যদিকে, মাঁজাগাঁও ডকে তৈরি হচ্ছে এই গোত্রেরই আরও ৪ টি ফ্রিগেট।

উল্লেখ্য, এর আগে মে মাসে মাঁজাগাঁও ডকে গিয়ে ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকা গোটা বিশ্বের অর্থনীতির জন্য কেন গুরুত্বপূর্ণ সেই ব্যাখ্যা দিয়েছিলেন রাজনাথ সিং। ভারত এই এলাকার সমুদ্রের একটি দায়িত্বশীল অংশীদার। তাই ভারত-প্রশান্ত মহাসাগরীয় এলাকাকে উন্মুক্ত, নিরাপদ এবং সুরক্ষিত রাখা ভারতের নৌবাহিনীর প্রাথমিক উদ্দেশ্য বলে মনে করেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

এই খবরটিও পড়ুন

প্রতিরক্ষামন্ত্রী সেই সময় বলেছিলেন, “যদি কোনও দেশ তার জাতীয় স্বার্থ রক্ষা করতে চায়, তখন তার উচিত মূল ভূখণ্ডের বাইরে বহুদূরের অঞ্চলেও তার সামরিক শক্তির বিকাশ করা। কোনও দেশের যদি আঞ্চলিক বা বৈশ্বিক শক্তি হওয়ার আকাঙ্ক্ষা থাকে, তাহলে একটি শক্তিশালী নৌবাহিনী গড়ে তুলতে হবে।” কেন্দ্রীয় সরকার এই লক্ষ্য পূরণের জন্য সর্বাত্মকভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও জানিয়েছিলেন রাজনাথ সিং। তাঁর কথায়, “আমরা একটি শক্তিশালী, সুরক্ষিত এবং সমৃদ্ধ ভারত বানাতে চাই, যেটি একটি বিশ্বশক্তি হিসাবে স্বীকৃত হবে।” উল্লেখ্য, পি-১৭ আলফা গোত্রের ফ্রিগেট যুদ্ধজাহাজগুলি দেশের নৌসেনার শক্তি আরও বাড়াবে বলেই মত ওয়াকিবহাল মহলের।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla