WB Weather Update: প্রবল বর্ষণ আজও! কোন কোন জেলা ভাসবে, জানিয়ে দিল হাওয়া অফিস

Weather Update: মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

WB Weather Update: প্রবল বর্ষণ আজও! কোন কোন জেলা ভাসবে, জানিয়ে দিল হাওয়া অফিস
এই মুহূর্তে নিম্নচাপটি ছত্তীসগঢ় লাগোয়া ওড়িশার দিকে সরে গিয়েছে ঠিকই, তবে নিম্নচাপের শক্তি খুব বেশি ক্ষয় হয়নি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2021 | 10:10 AM

কলকাতা: নিম্নচাপের প্রভাবে মঙ্গলবারও রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এই মুহূর্তে নিম্নচাপটি ছত্তীসগঢ় লাগোয়া ওড়িশার দিকে সরে গিয়েছে ঠিকই, তবে নিম্নচাপের শক্তি খুব বেশি ক্ষয় হয়নি। ফলে এখনই আবহাওয়ার উন্নতি হওয়ার কোনও সম্ভাবনা নেই বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। ঝোড়ো হাওয়া বইতে পারে রাজ্যের উপকূলের জেলাগুলিতে। মৎস্যজীবীদের জন্য মঙ্গলবারও সতর্কবার্তা জারি রয়েছেয। সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর।

গভীর নিম্নচাপটি এই মুহূর্তে উত্তর ওড়িশা ও উত্তর ছত্তীসগঢ়ের সীমানায় অবস্থান করছে। আরও ২৪ ঘণ্টায় এটি সরে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে যাবে। মধ্যপ্রদেশে এটি শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে।

মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস। সোমবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৯৪ শতাংশ। গত ২৪ ঘন্টায় ৮.৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

সোমবার সকালে যে অতি গভীর নিম্নচাপ ওড়িশার চাঁদবালি হয়ে স্থলভাগে ঢুকেছিল, মঙ্গলবার সকাল পর্যন্তও তা অতি গভীর নিম্নচাপ রূপেই রয়েছে। কিন্তু যেহেতু শক্তি হারায়নি, আগের মতোই দাপুটে রয়েছে সে ফলে ঝোড়ো হাওয়ার একটা দাপট থেকেই যাচ্ছে। যেহেতু বাংলার উপর দিয়েই জলীয় বাষ্প পৌঁছচ্ছে নিম্নচাপের কেন্দ্রে। সেহেতু এই অঞ্চলগুলি মেঘের ঘনঘটা রয়েছে।

উপগ্রহ চিত্রে দেখাও গিয়েছে বাংলার বিভিন্ন জেলা, যেমন পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং কলকাতা, হাওড়া, হুগলির উপরে ভাল রকমই মেঘের সঞ্চার হয়েছে। এই মেঘ যে চট করে সরেও যাবে না, তার আভাসও মিলেছে আবহাওয়া দফতর থেকে। ফলে মঙ্গলবার দুপুর পর্যন্ত তো বটেই, বিকেল অবধিও বৃষ্টির দাপট কমবে বলে মনে হচ্ছে না। পাশাপাশি যা পরিস্থিতি, তাতে আগামী ২৪ ঘণ্টা অবধি এই জেলাগুলিতে মাঝারি থেকে ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে।

ভাদ্র মাসে এই বৃষ্টি কতটা স্বাভাবিক?

বাঙালির ঋতুরঙ্গে আষাঢ়-শ্রাবণ এই দুই মাস বর্ষাকাল ঠিকই। কিন্তু আবহাওয়া দফতরের কাছে বর্ষা মানে জুন থেকে সেপ্টেম্বর মাস। পশ্চিমবঙ্গের ক্ষেত্রে বর্ষা অক্টোবর পর্যন্তও থাকে। ফলে ভাদ্র মাসে এই বর্ষণের মধ্যে কোনও অস্বাভাবিকত্ব খুঁজে পাচ্ছেন না আবহাওয়াবিদরা। যেহেতু বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে, তার হাত ধরেই এই বৃষ্টি। যেহেতু ওড়িশা হয়ে এই নিম্নচাপ ঢুকেছে, ফলে খুব কম সময়েও প্রবল বৃষ্টি হচ্ছে একাধিক জায়গায়। ওড়িশার পুরী, কটক, ভুবনেশ্বর কার্যত বানভাসি। তার পরোক্ষ প্রভাবেই পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতেও বৃষ্টি চলবে। আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টা এই পরিস্থিতিই চলবে।

আরও পড়ুন: TET উত্তীর্ণদের জন্য সুখবর! নিয়োগ নিয়ে বড় ঘোষণা পর্ষদের, জারি হল বিজ্ঞপ্তি

আরও পড়ুন: Tripura TMC: ত্রিপুরায় বার বার কর্মসূচি বাতিল অভিষেকের, এবার নতুন ‘স্ট্র্যাটেজি’ তৃণমূলের