নামছে পারদ, শৈত্যপ্রবাহের পরিস্থিতি ছয় জেলায়

উত্তর-পশ্চিম ভারতের শৈত্যপ্রবাহের পর বিহার, উত্তর প্রদেশেও শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। বিহারের কোথাও কোথাও চরম শৈত্যপ্রবাহের সর্তকতা। আর এর প্রভাবেই বাংলাতেও শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হচ্ছে।

নামছে পারদ, শৈত্যপ্রবাহের পরিস্থিতি ছয় জেলায়
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 21, 2020 | 9:23 AM

কলকাতা: রাতারাতি নামতে শুরু করেছে পারদ। শনিবার থেকেই জমিয়ে ঠান্ডা পড়েছে কলকাতা-সহ বিভিন্ন জেলায়। কনকনে উত্তুরে হাওয়ায় কাবু দক্ষিণবঙ্গ (South Bengal)। ছয় জেলায় শৈত্যপ্রবাহ হতে পারে বলেও মনে করা হচ্ছে। আগামী ৪৮ ঘণ্টা পরিস্থিতির কোনও বদল হবে না বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আরও পড়ুন: আজই বিধানসভায় শুভেন্দু, ‘ইস্তফা’ দেবেন বিধায়ক পদ থেকে

সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে আরও খানিকটা নামল। রবিবার তিন ডিগ্রি কমার পর এদিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে চার ডিগ্রি কম। মেঘমুক্ত পরিষ্কার আকাশই সারাদিন থাকবে। রোদের ঝলমলানি বিকেলের পর ঠান্ডার প্রভাব আরও বাড়িয়ে দেবে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১.৪ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৫ শতাংশ।

আগেই আবহাওয়া দফতর জানিয়েছিল, শনিবার থেকে বঙ্গে খেলা শুরু করবে শীত। মঙ্গলবার পর্যন্ত টানা ব্যাটিং চলবে। বুধবার থেকে সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বাড়লেও ১৩ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করবে।

আরও পড়ুন: করোনার গেরোয় সিএএ, একুশের আগেই কি কার্যকর? ‘ক্রোনোলজি’ বোঝালেন অমিত

রবিবার পানাগড়ের সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলে। সপ্তাহের প্রথম কর্মব্যস্ত দিনেও এর খুব একটা হেরফের হবে না। দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে। উত্তর-পশ্চিম ভারতে শৈত্যপ্রবাহের পর বিহার, উত্তর প্রদেশেও শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। বিহারের কোথাও কোথাও চরম শৈত্যপ্রবাহের সর্তকতা। আর এর প্রভাবেই বাংলাতেও শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হচ্ছে। শীতের কামড়ে ইতিমধ্যেই কাবু পুরুলিয়া, বাঁকুড়া, বর্ধমান, মেদিনীপুর, ঝাড়গ্রাম।