Weather Update: উত্তরে লাল সতর্কতা, দক্ষিণেও ৫ জেলায় ভারী বর্ষণ, জানুন কোথায় কেমন বৃষ্টি হবে?

Weather Forecast: বুধবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়া দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবারও ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায়।

Weather Update: উত্তরে লাল সতর্কতা, দক্ষিণেও ৫ জেলায় ভারী বর্ষণ, জানুন কোথায় কেমন বৃষ্টি হবে?
ছবি সৌজন্যে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2022 | 4:59 PM

কলকাতা ও শিলিগুড়ি : গত ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের সমস্ত জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে। বুধবার এবং বৃহস্পতিবারও সেই বৃষ্টি জারি থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। তারপর থেকে বৃষ্টির পরিমাণ খানিকটা কমবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী ১ জুলাই থেকে বৃষ্টির পরিমাণ অনেকটাই কমবে উত্তরবঙ্গে। উত্তরবঙ্গের জেলাগুলিতে নাগাড়ে বৃষ্টির জেরে ভয়ানক অবস্থা। ভাসছে চাষের জমি, রাস্তা। জলপাইগুড়ি, ধূপগুড়ি এবং কোচবিহারের বেশ কিছু ওয়ার্ডে কার্যত জলমগ্ন অবস্থা। একাধিক নদীতে জলস্তর বাড়ছে। ধস নামছে পাহাড়ে। উত্তরের ছয় জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

বুধবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়া দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবারও ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায়। উত্তরবঙ্গের জেলাগুলিতে অতিবৃষ্টির জেরে কার্যত নাজেহাল অবস্থা। অথচ দক্ষিণের জেলাগুলি আবার অনেকটাই ভিন্ন চিত্র। ১ জুন থেকে ২৮ জুনের মধ্যে উত্তরবঙ্গের জেলাগুলিতে ৫৮ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। শুধুমাত্র কোচবিহারেই ১০৪ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। জলপাইগুড়িতে বেশি বৃষ্টি হয়েছে ৭৮ শতাংশ। দার্জিলিংয়ে ২৬ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। সেই তুলনায় ওই একই সময়ের মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ৪৬ শতাংশ কম বৃষ্টি হয়েছে। তার মধ্যে শুধু কলকাতাতেই ৫৬ শতাংশ কম বৃষ্টি হয়েছে।

তবে স্বস্তির খবর, বুধবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। বুধবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান ও মুর্শিদাবাদে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে কলকাতায় এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা কম। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গে বুধবার ও বৃহস্পতিবার ভূমিধসের আশঙ্কাও রয়েছে। বিশেষ করে দার্জিলিং ও কালিম্পং-এ নদীর জলস্তর এমনিতেই বেশি রয়েছে। বুধবার ও বৃহস্পতিবারের বৃষ্টিতে তা আরও খানিকটা বাড়বে। তবে তাপমাত্রা দুই বঙ্গেই একই থাকবে। দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ ও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।