Weather Update: রবি, সোমে সঙ্গে রাখুন ছাতা, কলকাতায় বাড়বে বৃষ্টি

Weather Update: চলতি বছরে সে ভাবে বর্ষার বৃষ্টি দেখা যায়নি। উত্তরবঙ্গে বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি ছাড়া আর কিছুই জোটেনি।

Weather Update: রবি, সোমে সঙ্গে রাখুন ছাতা, কলকাতায় বাড়বে বৃষ্টি
আবহাওয়ার খবর (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2022 | 2:35 PM

কলকাতা : জুন মাসে বৃষ্টি প্রায় হয়নি বললেই চলে। জুলাই মাসে দক্ষিণবঙ্গে যেরকম বৃষ্টি হয়েছে, তাকে ছিটেফোঁটা বলাই ভাল। আবহাওয়াবিদরাও দক্ষিণবঙ্গের বৃষ্টি বা আবহাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তবে এবার কলকাতায় বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। শনিবার প্রবল গরমের অস্বস্তি থাকলেও, রবিবার ও সোমবার বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে বলে জানানো হয়েছে।

এই মুহূর্তে মৌসুমি অক্ষরেখা বালুরঘাট পেরিয়ে অনেকটা দূরে অবস্থান করছে বলে হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে। সেই কারণেই দক্ষিণবঙ্গে অপেক্ষাকৃত কম বৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। পূর্বাভাসে জানানো হয়েছে, আগামিকাল, রবিবার মৌসুমী অক্ষরেখা দক্ষিণবঙ্গের খানিকটা কাছে অর্থাৎ কলকাতা, আসানসোল হয়ে বঙ্গোপসাগরের ওপর এগিয়ে আসবে। এর ফলে রবিবার ও সোমবার দক্ষিণবঙ্গে কয়েকটি জেলায় বৃষ্টির পরিমাণ বাড়বে।

মুর্শিদাবাদ, বীরভূম, পশ্চিম বর্ধমান ও নদিয়াতে ভারী বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। আবার মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমতে শুরু করবে। উত্তরবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে বলেও জানানো হয়েছে। সেই তালিকায় থাকছে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিং, কালিম্পং ও উত্তর দিনাজপুর।

সোমবার এবং মঙ্গলবার উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। তবে এই বৃষ্টিতে উত্তরবঙ্গের তাপমাত্রার খুব একটা পরিবর্তন হবে না বলে জানা গিয়েছে। শনিবার ও রবিবার দক্ষিণবঙ্গের তাপমাত্রা একটু বেশি থাকবে এবং আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। সোমবার থেকে দক্ষিণবঙ্গের তাপমাত্রা খানিকটা কমবে। কলকাতায় বিক্ষিপ্ত হালকা বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। সোমবার কলকাতাতেও বৃষ্টির পরিমাণ বাড়বে।