আবারও বৃষ্টির ভ্রূকুটি! ৩ জেলাকে সতর্ক করলেন আবহাওয়াবিদরা

Kolkata: আজ সোমবার ও মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। মঙ্গলবার বৃষ্টির পরিমাণ বাড়বে।

আবারও বৃষ্টির ভ্রূকুটি! ৩ জেলাকে সতর্ক করলেন আবহাওয়াবিদরা
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2021 | 10:36 AM

কলকাতা: আবারও দক্ষিণবঙ্গে নিম্নচাপের ভ্রূকুটি। আগামী দুদিন ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে বৃষ্টি হবে। পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর (Alipur Weather Office)।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আজ নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে বঙ্গোপসাগরে। আগামী রবিবার আরও একটি নিম্নচাপ তৈরি হবে বঙ্গোপসাগরে। এদিনের নিম্নচাপের প্রভাবে সোম ও মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে। মঙ্গলবার উত্তরবঙ্গেও ভারী বৃষ্টি।

কেন বৃষ্টি?

ঘূর্ণাবর্ত রয়েছে বেশ কয়েকটি। দক্ষিণে কচ্ছ মারাঠাওয়াড়া এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত রয়েছে। এর প্রভাবে নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা রয়েছে। মৌসুমি অক্ষরেখা জামশেদপুর ও বালাসোর এর ওপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

আজ সোমবার ও মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। মঙ্গলবার বৃষ্টির পরিমাণ বাড়বে। নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হবে উপকূলের তিন জেলায়। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে। বৃষ্টি হবে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি এবং নদিয়াতে। আগামী ২৪ ঘন্টাতেও বিক্ষিপ্ত বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার কলকাতাতেও বৃষ্টির পরিমাণ বাড়বে। মেঘলা আকাশ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস মালদা ও উত্তর ও দক্ষিণ দিনাজপুরের। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গেও। আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহার জেলায় বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ারের দু এক জায়গায়।

মঙ্গলবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে কয়েক-পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস। মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা রয়েছে আলিপুর আবহাওয়া দফতরের। যাঁরা সমুদ্রের গভীরে মাছ ধরতে গিয়েছেন, তাঁদের রবিবার রাতের মধ্যে ফিরে আসতে নির্দেশ দিয়েছিল আবহাওয়া দফতর । আজ সোমবার এবং মঙ্গলবার পশ্চিমবঙ্গের উপকূলের সমুদ্রে যেতে মৎস্যজীবীদের নিষেধাজ্ঞা।

আংশিক মেঘলা আকাশ, দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর্দ্রতার জন্য অস্বস্তি থাকবে। মঙ্গলবারও পুরোপুরি মেঘলা থাকবে আকাশ। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। বৃষ্টি সামান্য।

আবহাওয়াবিদরা মনে করছেন, এক টানা গুমোট গরম থেকে কিছুটা হলেও স্বস্তি মিলবে। তবে কলকাতায় তেমন ভারী বৃষ্টির পূর্বাভাস না থাকলেও আকাশ মেঘলা থাকবে৷ ফলে কলকাতায়  ঘর্মাক্ত গরম থাকবেই ৷

তবে উত্তরবঙ্গে লাগাতার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। লাগাতার বৃষ্টিতে উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় ধসের সম্ভাবনা রয়েছে । জলস্তর বৃদ্ধি পেতে পারে পাহাড়ের নদীগুলিতে। তাই সতর্কতা জারি করা হয়েছে এই জেলাগুলিতে। বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ায় বেশ কিছু সর্তকতা জারি করেছে আলিপুর আবহাওয়া অফিস। আরও পড়ুন: সংগঠনে বিশেষ নজর! তৃণমূলের ডায়মন্ড হারবার- যাদবপুর সাংগঠনিক জেলায় পরিবর্তন