Weather Update: আসতে নারাজ শীত, এ বার রাতেও বাড়বে তাপমাত্রা, রয়েছে বৃষ্টির পূর্বাভাসও…

Kolkata: আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, চলতি সপ্তাহের শেষে আরব সাগরে এবং মধ্য বঙ্গোপসাগরের ওপরে নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করবে। তার জেরে আবার বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। 

Weather Update: আসতে নারাজ শীত, এ বার রাতেও বাড়বে তাপমাত্রা, রয়েছে বৃষ্টির পূর্বাভাসও...
বৃষ্টি থেকে এখনই মুক্তি নেই , (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2021 | 6:32 PM

কলকাতা: ‘শীতকাল কবে আসবে, সুপর্ণা?’ অন্তত, কবিতার পঙক্তি ছাপিয়ে এই কথাটাই যেন বঙ্গবাসীর মনে। কারণ, নভেম্বরের তৃতীয় সপ্তাহ হলেও শীতের দেখা মেলেনি। কবে দেখা মিলবে শীতের (Winter), তা স্পষ্ট করে এখনও বলতে পারেনি আলিপুর আবহাওয়া দফতর। তবে, ফের বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের দৌলতে রাতের তাপমাত্রাও এ বার বাড়তে শুরু করবে বলেই জানিয়েছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী দুই-তিনদিন রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি কম থাকলেও, মূলত শনিবারের পর থেকেই রাতের তাপমাত্রা বাড়তে থাকবে। সোমবার থেকে উপকূলের জেলাগুলিতে বৃষ্টি হতে পারে। এর মূল কারণ দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের তৈরি হওয়া নিম্নচাপ। যার জেরে বাতাসে প্রচুর জ্বলীয়বাষ্প তৈরি হবে। ফলে কেবল রাতে নয়, দিনেও বাড়তে থাকবে তাপমাত্রা। যদিও, উত্তরবঙ্গে আবহাওয়া শুষ্কই থাকবে। পাশাপাশি, দক্ষিণবঙ্গে বিশেষ করে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি ও কলকাতাকে আগামী সোমবার হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। আজ প্রধানত পরিষ্কার থাকবে আকাশ। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। তাপমাত্রা শুক্রবার পর্যন্ত নিম্নমুখী থাকবে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, চলতি সপ্তাহের শেষে আরব সাগরে এবং মধ্য বঙ্গোপসাগরের ওপরে নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করবে। তার জেরে আবার বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

জাঁকিয়ে শীত পড়তে আমাদের ১৫ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বঙ্গোপসাগর থেকে আসা জ্বলীয় বাষ্পের জেরেই কলকাতা-সহ পার্শ্ববর্তী অঞ্চলে মেঘলা আকাশের পাশাপাশি হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাতের সম্ভাবনা ছিল। উত্তরবঙ্গের ক্ষেত্রে মূলত পরিষ্কার আকাশ থাকবে এবং তাপমাত্রার কোন উল্লেখযোগ্য পরিবর্তন নেই।

রাজ্যে উত্তুরে হাওয়া ঢোকায় বাধা হয়ে দাঁড়িয়েছিল পূবালি বাতাস। তার দাপটে বঙ্গোপসাগর থেকে রাজ্যে প্রচুর জলীয় বাষ্প ঢুকছিল। এর প্রভাবে গত কয়েকদিনে ঝিরিঝিরি বৃষ্টি হয়েছে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায়। এখন সেই বাধা কিছুটা কেটেছে।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে এগিয়ে আরও শক্তিশালী হয়ে তামিলনাড়ু উপকূলের দিকে এগবে। সরাসরি প্রভাব না পড়লেও পরোক্ষ প্রভাবে পূবালি হাওয়ায় প্রচুর জলীয় বাষ্প ঢুকতে পারে রাজ্যে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে আগামী সপ্তাহের শেষ দিকে।

আরও পড়ুন: Adhir Chowdhury: ‘কান ধরে ওঠবোস করে ক্ষমা চান দিদির দলের লোক’