হোলির আগে ভোটগ্রহণে আর্থিক ক্ষতির মুখে পর্যটন বিভাগ, কমিশনের কাছে ভোট পিছনোর আর্জি

প্রথম দফার ভোট পিছনোর দাবি নিয়ে নির্বাচন কমিশন (Election Commission)-এর দ্বারস্থ হল রাজ্যের পর্যটন সংগঠন

হোলির আগে ভোটগ্রহণে আর্থিক ক্ষতির মুখে পর্যটন বিভাগ, কমিশনের কাছে ভোট পিছনোর আর্জি
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Mar 03, 2021 | 6:33 PM

কলকাতা: বাংলায় আট দফায় ভোটগ্রহণের ঘোষণা হয়ে গিয়েছে গত শুক্রবার। ২৭ মার্চ রয়েছে প্রথম দফার ভোট। আদ দফা ভোটের ফল ঘোষণা হবে ২ মে। কিন্তু ২৭ মার্চ রাজ্যের ৩০টি কেন্দ্রে ভোট পিছনোর দাবি করল পশ্চিমবঙ্গ টুরিস্ট এজেন্টস অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল। এ নিয়ে বুধবার নির্বাচন কমিশন (Election Commission)-এর কাছে লিখিত আর্জি জানাল তারা। কিন্তু কেন ভোট পিছতে আবেদন?

পর্যটন সংগঠনের দাবি, প্রথম দফার ভোটের ঠিক পরের দিনই অর্থাৎ, ২৮ মার্চ দোল উৎসব। ফলে বহু পর্যটক যাঁরা আগেভাগেই রাজ্যের বিভিন্ন জায়গায় বেড়ানোর জন্য হোটেল, গাড়ি ইত্যাদি বুকিং করে ফেলেছেন, নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণার পর তা বাতিল করে দিচ্ছেন তাঁরা। এতে পর্যটকরা যেমন সমস্যায় পড়েছেন তেমনি প্রভূত আর্থিক ক্ষতির মধ্যে পড়েছে পর্যটন সংস্থা, হোটেস কর্তৃপক্ষ, পর্যটন এজেন্সি ইত্যাদি।

সংশ্লিষ্ট সংগঠনের দাবি, ভোটের কারণে পর্যটকরা বুকিং বাতিল করার ফলে কম করে ৫০ কোটি টাকা ক্ষতির মুখে পড়েছে তারা। তাই ২৭ তারিখ প্রথম পর্যায়ের ভোট না করে তা আরও কয়েকদিন পিছনোর আবেদন করা হয়। যদিও তাদের আর্জির প্রেক্ষিতে কমিশনের কোনও প্রতিক্রিয়া এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

প্রসঙ্গত, অতিমারি করোনা এবং সংক্রমণ ঠেকাতে লকডাউনের ফলে ব্যাপক আর্থিক ক্ষতির মুখোমুখি হয়েছে পর্যটন বিভাগ। শীতের মরসুমে প্রচুর মানুষ বেড়াতে যান বিভিন্ন জায়গায়। কিন্তু অতিমারির কারণে তা হয়ে ওঠেনি। এখন সংক্রমণ কিছুটা কম হওয়ায় এবং গণটিকাকরণ শুরু হওয়ায় কিছুটা বাইরমুখী হয়েছেন আমজনতা। এপ্রিলের গরমের আগে বিভিন্ন জায়গায় বেড়ানোর পরিকল্পনা ছিল অনেকের। কিন্তু ২৭ মার্চ প্রথম দফায় পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর (প্রথম দফা), পূর্ব মেদিনীপুর (প্রথম দফা) জেলায় ভোটগ্রহণের ঘোষণায় বহু পর্যটকই বুকিং বাতিল করে দিচ্ছেন। উল্লেখ্য, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম ও পূর্ব মেদিনীপুর- এই প্রতিটি জেলায় বিখ্যাত কিছু পর্যটন কেন্দ্র রয়েছে। এই পর্যটন স্থানগুলিকে ঘিরে জেলাগুলির একটা বড় অংশের বাসিন্দার জীবিকা নির্ভর করে। এই প্রেক্ষিতে নির্বাচন কমিশনের কাছে প্রথম দফার ভোট পিছনোর আর্জি জানাল পর্যটন সংগঠন।

আরও পড়ুন: উত্তর-দক্ষিণে যুযুধান: রবিবার ব্রিগেডে মোদী, মমতা নামছেন শিলিগুড়ির পথে

উল্লেখ্য, পটাশপুর, কাঁথি উত্তর, ভগবানপুর, খেজুরি, কাঁথি দক্ষিণ, রামনগর, এগরা, দাঁতন, নয়াগ্রাম, গোপীবল্লভপুর, ঝাড়গ্রাম, কেশিয়াড়ি, খড়গপুর, গড়বেতা, শালবনি, মেদিনীপুর, বিনপুর, বান্দোয়ান, বলরামপুর, বাঘমুন্ডি, জয়পুর, পুরুলিয়া, মানবাজার, কাশীপুর, পারা, রঘুনাথপুর, শালতোড়া, ছাতনা, রানিবাঁধ এবং রাইপুর- এই ৩০ টি কেন্দ্রে ২৭ তারিখ ভোটগ্রহণের নির্ঘণ্ট প্রকাশ করেছে নির্বাচন কমিশন।