CV Ananda Bose: ‘নতুন রাজ্যপাল শিষ্টাচার জানেন’, অতীতের ‘তিক্ত অভিজ্ঞতার’ পুনরাবৃত্তি না হওয়ার আশায় স্পিকার

CV Ananda Bose-Biman Banerjee: রাজভবনে যে বিলগুলি আটকে রয়েছে, সেগুলিও রাজ্যপাল বিবেচনা করবেন বলে আশাবাদী বিধানসভার অধ্যক্ষ।

CV Ananda Bose: 'নতুন রাজ্যপাল শিষ্টাচার জানেন', অতীতের 'তিক্ত অভিজ্ঞতার' পুনরাবৃত্তি না হওয়ার আশায় স্পিকার
সিভি আনন্দ বোস ও বিমান বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Dec 13, 2022 | 6:39 PM

কলকাতা: পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল সিভি আনন্দ বোসের (CV Ananda Bose) সঙ্গে মঙ্গলবার দেখা করলেন বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় (Biman Banerjee)। রাজ্যের সাংবিধানিক প্রধান হিসেবে সিভি আনন্দ বোস দায়িত্ব গ্রহণের পর এই প্রথমবার তাঁর সঙ্গে দেখা করলেন বিমান বন্দ্যোপাধ্যায়। ২৩ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে বিধানসভার পুষ্প প্রদর্শনী। রাজ্যপাল সিভি আনন্দ বোসকে সেই পুষ্প প্রদর্শনীতে আসার জন্য আমন্ত্রণ জানিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, রাজভবনে যে বিলগুলি আটকে রয়েছে, সেগুলিও রাজ্যপাল বিবেচনা করবেন বলে আশাবাদী বিধানসভার অধ্যক্ষ।

অতীতে যে তিক্ত অভিজ্ঞতা হয়েছে, তা এখন আর হবে না বলেই আশাবাদী স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, ‘সিভি আনন্দ বোস শিষ্টাচার জানেন। তাই সমস্যা হবে না।’ আগের মতো এখন আর টেবিলে বিল পড়ে থাকবে না বলেও আশায় স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। মোটের উপর রাজ্যপালের সঙ্গে প্রথম দেখার পরে আশায় বুক বাঁধছেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত, এর আগে জগদীপ ধনখড় যখন পশ্চিমবঙ্গের রাজ্যপাল ছিলেন, তখন রাজ্য-রাজ্যপাল সংঘাতের বাতাবরণ চরমে উঠেছিল। বার বার প্রকাশ্যে এসেছিল রাজ্যের প্রশাসনিক প্রধান ও সাংবিধানিক প্রধানের মধ্যে দ্বন্দ্বের ছবি। টুইটারে প্রায়শই রাজ্য সরকারের বিভিন্ন ইস্যু নিয়ে ক্ষোভ উগরে দিতেন তিনি। সরকার পক্ষ থেকেই ক্ষোভ প্রকাশে কোনও খামতি ছিল না। এমনকী রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির আচার্য পদ থেকে রাজ্যপালকে সরিয়ে মুখ্যমন্ত্রীকে আচার্য করার জন্য বিল পাশ করানো হয়েছিল বিধানসভায়।

পরবর্তী সময়ে সাময়িকভাবে রাজ্যপাল হিসেবে পশ্চিমবঙ্গের অতিরিক্ত দায়িত্ব পালন করেছিলেন লা গণেশন। তাঁর সঙ্গেও রাজ্য সরকারের সম্পর্ক বেশ ভালই ছিল। কালীপুজোয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে গিয়েছিলেন তিনি। আবার লা গণেশনের আমন্ত্রণে তাঁর পারিবারিক অনুষ্ঠানে যোগ দিতে চেন্নাই গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার নতুন রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে রাজ্যের সম্পর্ক কেমন থাকে, সেই দিকে নজর রাজ্য রাজনীতির পর্যবেক্ষকদের।