West Bengal Budget 2023: বিধায়ক তহবিলে ১০ লক্ষ টাকা বরাদ্দ বাড়ানো হল, আজ রাজ্য বাজেটে ঘোষণা চন্দ্রিমার

West Bengal Budget 2023: রাজকোষের টানাটানি, আজ বিধানসভায় বাজেট পেশ করছেন চন্দ্রিমা ভট্টাচার্য

West Bengal Budget 2023: বিধায়ক তহবিলে ১০ লক্ষ টাকা বরাদ্দ বাড়ানো হল, আজ রাজ্য বাজেটে ঘোষণা চন্দ্রিমার
বিধানসভায় রাজ্য বাজেট পেশ করছেন অর্থমন্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Feb 15, 2023 | 4:15 PM

কলকাতা:  রাজ্য বিধানসভায় রাজ্য বাজেট (West Bengal Budget 2023) পেশ করেন অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya)। রাজ্য সরকারি কর্মীদের ৩ শতাংশ DA বাড়িয়েছে রাজ্য সরকার, রাস্তাশ্রী প্রকল্পের ঘোষণা, বিধায়ক তহবিলে ১০ লক্ষ বরাদ্দ …বাজেটে ঘোষণা করলেন অর্থমন্ত্রী। পঞ্চায়েত নির্বাচনের আগে আর কী চমক? কোন খাতে কত বরাদ্দ ? দেখুন এক নজরে

Key Highlights

  1. আমাদের সরকারি ধারাবাহিকভাবে মানুষের জন্য দায়িত্বশীল, অনুভূতিশীল, পূর্ণাঙ্গ প্রশাসনিক ব্যবস্থা গড়ে তুলেছে। দুয়ারে সরকার প্রকল্পের মাধ্য়মে আমরা কোটি কোটি মানুষের কাছে পৌঁছতে পেরেছি। তথ্য ও প্রযুক্তি ভিত্তিক কর্মসূচি বিশ্ব জুড়ে প্রশংসিত হচ্ছে।
  2. এখনও পর্যন্ত পাঁচটি পর্যায়ে দুয়ারে সরকারের ৩.৭১ লক্ষ শিবির অনুষ্ঠিত হয়েছে। যেখানে ৯ . ০৬ কোটি মানুষ এই শিবিরে অংশ নিয়ে উপকৃত হয়েছেন। এই প্রকল্পের সাফল্যের জন্য আমরা মাননীয়া রাষ্ট্রপতির কাছ থেকে প্ল্যাটিনাম এডয়ার্ড পেয়েছি।
  3. বিগত ২ বছর কোভিড পরিস্থিতি ও বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয় থাকা সত্ত্বেও আমরা উন্নয়ন করেছি। ২০২২-২৩ সালের প্রথম অর্ধে ভারতের আর্থিক বৃদ্ধি ৬.৯৫ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে। এই একই সময়ে সেই মাত্রাকে অতিক্রম করে বাংলায় আর্থিক বৃদ্ধি ৮.৪১ শতাংশ হবে বলে আশা করছি।
  4. সারা ভারতে ইন্ডাস্ট্রিয়াল প্রোডাকশন বৃদ্ধি ২০২২-২৩ সালে এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত সময়কালে ৫ শতাংশ। সেখানে এই একই সময়ে বাংলার বৃদ্ধি ৭.৮ শতাংশ। কৃষি ও কৃষি সম্পর্কিত বিভিন্ন ক্ষেত্রে সময়োচিত বলিষ্ঠ বিভিন্ন প্রশাসনিক পদক্ষেপের মাধ্যমে ব্যয়বৃদ্ধি করার ফলে, চাহিদা বৃদ্ধির লক্ষ্যে সাধারণ মানুষের হাতে ডিজিট্যাল মাধ্যমে অর্থের জোগানে ব্যবস্থা করায়, এই বৃদ্ধি সম্ভব হয়েছে।
  5. রাজ্য স্বনির্ভর গোষ্ঠীগুলির ঋণের ক্ষেত্রে এমএসএমই সেক্টরে দক্ষতা উন্নয়নে, গ্রামীণ সড়ক উন্নয়নে, গ্রামীণ আবাস নির্মাণে, সংখ্যালঘু বৃদ্ধি, ই গর্ভনেস প্রভৃতি ক্ষেত্রে শীর্ষ স্থান অক্ষুণ্ণ রেখেছি।
  6. যেখানে আমাদের রাজ্য এগিয়ে চলার ক্ষেত্রে আশাবাদী, সেখানে কেন্দ্রীয় সরকারের অদূরদর্শিতা ও ভ্রান্ত নীতির জন্য আমাদের দেশ কঠিন সমস্যার সম্মুখীন হচ্ছে। অস্বাভাবিক মুদ্রাস্ফিতি, ডিজেল, পেট্রল, রেশন খাদ্য সামগ্রী ও অন্যান্য প্রয়োজনীয় বস্তুর আকাশছোঁয়া মূল্যবৃদ্ধির জন্য দেশের মানুষের নাভিঃশ্বাস উঠছে।
  7. কেন্দ্রীয় সরকারের ভুল আর্থিক নীতি, নোটবন্দি ও অপ্রস্তুত অবস্থায় জিএসটি চালুর ফলে দেশের যুক্তরাষ্ট্রীয় কাঠামো নষ্ট হচ্ছে।
  8. রাজস্ব সংক্রান্ত বিষয়েও বিভিন্ন সুদৃঢ় প্রশাসনিক ব্যবস্থা চালু করেছি। বিগত কয়েক বছর ধরে রাজ্যের নিজস্ব রাজস্ব আদায়ে ধারাবাহিক বৃদ্ধি হয়েছে। আমাদের রাজস্ব মূলত জিএসটি, বিক্রয়কর, স্ট্যাম্প ডিউটি, আফগারি, ভূমি রাজস্ব পরিবহন থেকে আসে। জিএসটি রিটার্ন ১০০ ভাগ জমা করার ক্ষেত্রে রাজ্য বিশেষ নীতি গ্রহণ করার ফলে এই আর্থিক বছরে রিটার্ন ৭০ থেকে ৯৫ শতাংশে উন্নীত হয়েছে। যেটি জাতীয় গড়ের থেকে অনেকটাই বেশি।
  9. জিএসটি রাজস্ব বৃদ্ধি গত আর্থিক বছরে ২৩ শতাংশ হয়েছে। এই বছর জানুয়ারি পর্যন্ত জিএসটি ক্রমবর্ধমান বৃদ্ধির হার ২৪.৪৬ শতাংশ পৌঁছেছে। যা সর্বভারতীয় গড়ের চাইতে অনেকটাই বেশি।
  10. বিধায়কের তহবিলে ১০ লক্ষা টাকা বাড়ানো হল। এতদিন পর্যন্ত এলাকার উন্নয়নের স্বার্থে ৬০ লক্ষ টাকা ছিল। তা ১০ লক্ষ টাকা বাড়িয়ে ৭০ লক্ষ করা হল। এলাকার উন্নয়নের স্বার্থেই এই তহবিলের বরাদ্দ বাড়ানো হল।
  11. আমাদের রাজ্যে সকল কর্মচারী, শিক্ষক-অশিক্ষক কর্মচারী, সমস্ত পেনশনভোগীরা ৩ শতাংশ ডিএ, মহার্ঘ ভাতা লাগু করা হবে। আগামী মার্চ থেকে তা লাগু হবে। আগামী অর্থবর্ষের জন্য ৩ লক্ষ ৩৯ হাজার ১৬২ কোটি নিট বাজেট বরাদ্দের প্রস্তাব করছি।
  12.  ‘রাস্তাশ্রী’ (Rastasree) নামে এক নতুন প্রকল্পের ঘোষণা করলেন রাজ্যের অর্থ দফতরে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। এই প্রকল্পের আওতায় ১১ হাজার ৫০০ কিলোমিটার গ্রামীণ সড়কের কাজ করা হবে। নতুন রাস্তা তৈরির পাশাপাশি, পুরনো রাস্তাগুলিরও সংস্কার করা হবে এই প্রকল্পের আওতায়। রাস্তাশ্রী প্রকল্পের জন্য রাজ্য বাজেটে তিন হাজার কোটি টাকা ব্যয় বরাদ্দের প্রস্তাব করেন চন্দ্রিমা ভট্টাচার্য।