Calcutta High Court: শুভেন্দুর বিরুদ্ধে পদক্ষেপ নিয়ে প্রশ্ন তুলে হাইকোর্টের বিচারপতির বিচার্য বিষয় বদলের দাবি

Calcutta High Court: সেক্ষেত্রে বিচারপতি রাজাশেখর মান্থার কাছে কীভাবে পুলিশি নিষ্ক্রিয়তার মামলাগুলি দেওয়া হল, প্রশ্ন তোলেন বার অ্যাসোসিয়েশনের আইনজীবীদের একাংশ।

Calcutta High Court: শুভেন্দুর বিরুদ্ধে পদক্ষেপ নিয়ে প্রশ্ন তুলে হাইকোর্টের বিচারপতির বিচার্য বিষয় বদলের দাবি
কলকাতা হাইকোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 9:23 PM

কলকাতা: কলকাতা হাইকোর্টে বিভিন্ন মামলার এজলাস বদল হয়েছে। অর্থাৎ, একজন বিচারপতি এতদিন যে মামলা শুনতেন, এবার হয়ত সেই মামলা অন্য একজন বিচারপতি শুনবেন। বিচার্য বিষয় বদল হয়েছে বিচারপতি রাজাশেখর মান্থারও। রাজাশেখর মান্থার বিচার্য বিষয় নিয়ে এবার বার অ্যাসোসিয়েশনের একাংশ চিঠি দিল হাইকোর্টের প্রধান বিচারপতিকে। বার অ্যাসোসিয়েশনের অভিযোগ, রাজ্যের বিরোধী দলের পক্ষে একাধিক রায় দিয়েছেন বিচারপতি রাজাশেখর মান্থা। আইনজীবীদের একাংশের অভিযোগ, বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর মামলায় হয় বিচারপতি রাজাশেখর মান্থা স্থগিতাদেশ দিয়েছেন, না হলে ‘কড়া পদক্ষেপ নয়’, এমন নির্দেশ দিয়েছেন।

সেক্ষেত্রে বিচারপতি রাজাশেখর মান্থার কাছে কীভাবে পুলিশি নিষ্ক্রিয়তার মামলাগুলি দেওয়া হল, প্রশ্ন তোলেন বার অ্যাসোসিয়েশনের আইনজীবীদের একাংশ। বিচারপতি মান্থার এজলাস থেকে পুলিশের নিষ্ক্রিয়তার মামলা না সরানো হলে বয়কটের সিদ্ধান্তও নিয়েছেন তাঁরা। যতদিন না এজলাস বদল হবে, ততদিন বয়কট চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত বারের আইনজীবীদের একাংশের। সূত্রের খবর, আগামী সোমবার থেকেই বয়কটের ডাক দিয়েছেন তাঁরা।

সূত্রের খবর, বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবকে এই চিঠি দেন বারের আইনজীবীদের একাংশ। অতি সম্প্রতি বহু বিচারপতির এজলাস বদল হয়েছে। যে যে বিচারপতির যা বিচার্য বিষয় ছিল, সেগুলি বদলে অন্য বিচারপতিকে দেওয়া হয়েছে। তা কম বেশি সমস্ত বিচারপতির ক্ষেত্রেই হয়েছে। বিচারপতি রাজাশেখর মান্থা সেভাবেই পুলিশি নিষ্ক্রিয়তার মামলা পেয়েছেন। তারই প্রতিবাদ করেছেন বার অ্যাসোসিয়েশনের আইনজীবীদের একটা অংশ। এই বিচার্য বিষয় বদল না হলে তাঁরাও এজলাসে আসবেন না বলেই চিঠিতে জানিয়েছেন। সোমবার থেকেই সেই বয়কটের পথে হাঁটার কথা বলেছেন তাঁরা।