West Bengal Civic Polls: পুজো মিটলেই পুরভোট বঙ্গে! ইঙ্গিতপূর্ণ মন্তব্য মমতার

West Bengal Civic Polls: মমতা এ দিন যা বলেছেন, তাতে আশা করা হচ্ছে যে উৎসবের মরসুম কেটে গেলে এই নিয়ে একটা হেস্তনেস্ত করা হতে পারে।

West Bengal Civic Polls: পুজো মিটলেই পুরভোট বঙ্গে! ইঙ্গিতপূর্ণ মন্তব্য মমতার
দুর্গাপুজো মিটলেই পুরভোট হতে পারে রাজ্যে। ইঙ্গিত মুখ্যমন্ত্রীর। ছবি-PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 5:15 PM

কলকাতা: প্রায় ৩ বছরের অপেক্ষার পর অবশেষে বহু প্রতীক্ষিত পুরনির্বাচনের (West Bengal Civic Polls) ইঙ্গিত পাওয়া গেল মুখ্যমন্ত্রীর (Mamata Banerjee) গলায়। শনিবার রাজ্যের বন্যা পরিস্থিতি পরিদর্শনের পর নবান্নে এক সাংবাদিক বৈঠক চলাকালীন পুরভোটের কথা মুখে না বললেও কার্যত সে দিকেই তিনি ইশারা করেছেন বলে মনে করছে রাজনৈতিক মহল। মুখ্যমন্ত্রীর মুখে এ কথা শোনার পরই তীব্র প্রতিক্রিয়া দিয়েছে বিজেপি। সিপিএম আবার বর্তমান জল যন্ত্রণার পরিস্থিতির কথা উল্লেখ করে পুরসভার অবস্থাগুলির কথা তুলে ধরে পালটা তোপ দেগেছে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে। তবে মমতা এ দিন যা বলেছেন, তাতে আশা করা হচ্ছে যে উৎসবের মরসুম কেটে গেলে এই নিয়ে একটা হেস্তনেস্ত করা হতে পারে।

দীর্ঘ সময় কেটে গেলেও রাজ্যে পুরভোটের বালাই নেই। যা নিয়ে বারংবার প্রশ্ন উঠতে শুরু করেছে ২০১৯ সাল থেকেই। কারণ ২০১৮ সালেই রাজ্যের বেশিরভাগ পুরসভার মেয়াদ ফুরিয়ে গিয়েছে। তার পর থেকে পুরভোট ভেঙে দিয়ে সেখানে প্রশাসক এবং প্রশাসনিক বোর্ড নিয়োগ করা হয়েছে। কিন্তু সেই বোর্ড নিয়েও ব্যাপক রাজনীতিকরণ হয়েছে বলে দাবি বিজেপি ও সিপিএম-সহ বাকি বিরোধীদের। গত লোকসভা ভোটের পাট চুকে যাওয়ার কয়েকমাসের মধ্যেই পুরভোট করা হতে পারে। এমন একটা সম্ভাবনাও তৈরি হয়েছিল। কিন্তু করোনা সেই সমস্ত সম্ভাবনায় জল ঢেলে দেয়। বর্তমানে স্বাভাবিক পরিস্থিতি ফিরে আসায় ও একের পর নির্বাচন অনুষ্ঠিত হওয়ায় এ বার পুরভোটও আর ফেলে রাখতে চাইছে না রাজ্য সরকার। আপাতত তেমনই ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

রাজ্যের ৪ টি বিধানসভা কেন্দ্রে ভোট আগামী ৩০ অক্টোবর। নির্বাচন কমিশন আগেই এই ঘোষণা করেছে। কিন্তু মমতা এ দিন বলেছেন, এই নির্বাচনগুলি মিটে গেলে অন্যান্য যে নির্বাচন বাকি রয়েছে সেদিকে নজর দেওয়া হবে। রাজনীতির কারবারিদের মতে, ৪ কেন্দ্রে উপনির্বাচন বাদে কেবলমাত্র রাজ্যে পুরসভা নির্বাচনই বাকি রয়েছে। এ ক্ষেত্রে স্পষ্টত তাই ইঙ্গিত করেছেন মমতা। শুধু মুখে তিনি পুরভোটের কথা বললেননি।

আসলে লক্ষ্মীর ভান্ডার নিয়ে কিছু কথা বলতে গিয়েই মমতার কথাপ্রসঙ্গে এই ‘অন্যান্য’ নির্বাচনের বিষয়টি উঠে আসে। যা আদতে পুরসভা ভোট বলেই মনে করা হচ্ছে। মমতাকে বলতে শোনা যায়, “যে যে জেলায় উপনির্বাচন রয়েছে সেখানে তা মিটে গেলে লক্ষ্মীর ভান্ডারের টাকা অ্যাকাউন্টে পৌঁছে দেওয়া হবে। তার পরই তাঁকে বলতে শোনা যায়, উৎসবের দিনগুলো যেন আমরা কেউ কাউকে বিরক্ত না করি। উৎসবের দিনগুলি চলে যাক, যেখানে যেখানে নির্বাচন বাকি আছে তার প্রচার যেন ২০ থেকে ২৭ তারিখ পর্যন্ত করা হয়। পুজোও করতে হবে, ভোটও করতে হবে। তার পর এই নির্বাচনগুলো হয়ে গেলে আমাদের অন্যান্য নির্বাচন রয়েছে, সেদিকেও আমরা যাব।”

এই নিয়ে বঙ্গ বিজেপি নেতা জয়প্রকাশ মজুমদার বলেন, “এটা সরকারে প্রধান মাননীয়া কী ভাবে করতে পারেন? রাজ্য নির্বাচন কমিশনের এক্তিয়ারে থাকা জিনিসগুলো মুখ্যমন্ত্রী ঘোষণা করে দিচ্ছেন। এটা কি সুস্থ গণতন্ত্রের লক্ষণ? রাজ্য কমিশনকে এভাবে পঙ্গু করে দেওয়াল লক্ষ্যটা কী।” অন্যদিকে সিপিএমের নেতা শতরূপ ঘোষকে বলতে শোনা যায়, “পুরসভা শুধু লোকহীনভাবে চলছে শুধু তাই নয়, গায়ের জোরে দখল করে পুরসভা চালানো হচ্ছে। পুরসভা ভোটের ইঙ্গিত দিয়ে তিনি দয়া করেননি। কেন ৪ বছর ধরে ভোট করাচ্ছেন না সেটা বললে রাজ্যবাসী বাধিত হবে।”

আরও পড়ুন: Mamata Banerjee: ‘ম্যান মেড ক্রাইম’, প্রধানমন্ত্রীকে চিঠি লিখবেন মমতা