একাদশ-দ্বাদশে ভর্তির দিনক্ষণ ঘোষণা সংসদের, প্রক্রিয়ায় অংশ নিতে পারবে না পড়ুয়ারা

গত বছরের ন্যায়ে এ বছরও সব স্কুলগুলিকে আগামী ১৫ জুলাইয়ে মধ্যে একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে পড়ুয়াদের ভর্তির কাজ শেষ করতে হবে।

একাদশ-দ্বাদশে ভর্তির দিনক্ষণ ঘোষণা সংসদের, প্রক্রিয়ায় অংশ নিতে পারবে না পড়ুয়ারা
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: Jun 08, 2021 | 10:06 PM

কলকাতা: এ বছরের মতো মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল ঘোষণা করা হয়েছে সোমবার। মূল্যায়ন কীভাবে হবে তা এখনও পরিষ্কার নয়। এরই মধ্যে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শেষ করার নির্দেশিকা জারি করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। যদিও ভর্তি প্রক্রিয়ার সময় পড়ুয়ারা স্কুলে যেতে পারবে না। বরং তাদের অভিভাবকদের নথিপত্র নিয়ে যাওয়ার কথা বলা হয়েছে সংসদের এ দিনের নির্দেশিকায়। আগামী ১৫ জুলাইয়ের মধ্যে ভর্তি প্রক্রিয়া শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবারের নির্দেশিকায় স্কুলের প্রধান শিক্ষকদের উদ্দেশে বলা হয়েছে, যে সকল পড়ুয়াদের এ বছর একাদশ শ্রেণির পরীক্ষা দেওয়ার কথা ছিল তাদের যেন দ্বাদশে তুলে দেওয়া হয়। সংসদের এই বিজ্ঞপ্তিতে লেখা হয়েছে, গত বছরের ন্যায়ে এ বছরও সব স্কুলগুলিকে আগামী ১৫ জুলাইয়ে মধ্যে একাদশ থেকে দ্বাদশ শ্রেণিতে পড়ুয়াদের ভর্তির কাজ শেষ করতে হবে। কোভিড বিধি পালন করে নির্দিষ্ট নথি-সহ পড়ুয়াদের বদলে তাদের অভিভাবকেরা অংশ নিতে পারবেন এই ভর্তি প্রক্রিয়ায়।

সংসদের বিজ্ঞপ্তি

আরও পড়ুন: কোভিশিল্ড, কোভ্যাকসিন, স্পুটনিক ভি, বেসরকারি হাসপাতালে কোন টিকার দাম হবে কত?

অন্যদিকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের মূল্যায়ন ঠিক কোন পথে করা হবে তা নিশ্চিত করতে দফায় দফায় বৈঠক চলছে শিক্ষা ভবনে। মঙ্গলবার দুপুরে মুখ্যসচিবের সঙ্গে বৈঠকের পর রাতে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন বোর্ড সভাপতি। ৭০:৩০ সমীকরণে মূল্যায়ন পদ্ধতির পূর্ণাঙ্গ ফর্মুলা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানা যাচ্ছে সূত্র মারফৎ। বাড়িতে বসেই কোনও প্রজেক্টের মাধ্যমে কোনওভাবে মূল্যায়ন করা সম্ভব কি না সেই নিয়েও আলোচনা চলছে শিক্ষা ভবনে।

আরও পড়ুন: ‘বাড়ির লোক তো ত্রিপল চুরিতে অভিযুক্ত’, শুভেন্দুর ‘লেভেল’ জানতে চেয়ে তোপ অভিষেকের