Covid Death: ফের কোভিডে মৃত্যু রাজ্যে, বিকেলের মধ্যেই বেলেঘাটা আইডি থেকে রিপোর্ট যাচ্ছে স্বাস্থ্যভবনে

Covid19: ২ জুন ভেন্টিলেশনে থাকা অবস্থাতেই বেলেঘাটা আইডিতে ভর্তি করা হয় তাঁকে। তবে অবস্থার কোনও উন্নতি হয়নি। শনিবার সকালে মৃত্যু হয় তাঁর।

Covid Death: ফের কোভিডে মৃত্যু রাজ্যে, বিকেলের মধ্যেই বেলেঘাটা আইডি থেকে রিপোর্ট যাচ্ছে স্বাস্থ্যভবনে
বেলেঘাটা আইডিতে মৃত্যু করোনা রোগীর। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 04, 2022 | 4:31 PM

কলকাতা: ফের রাজ্যে কোভিডে মৃত্যু হল একজনের। সাতদিনের ব্যবধানে দু’জনের মৃত্যু হয়েছে। করোনায় মৃত্যু হয়েছে উত্তর ২৪ পরগনার আমডাঙার সেরিনা বিবির। বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। শনিবার সকালে মৃত্যু হয় তাঁর। ২৯ মে’র পর রাজ্যে ফের মৃত্যু। স্বাভাবিকভাবেই উদ্বেগ বাড়ছে চিকিৎসকমহলে। সেরিনা বিবি বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন। তাঁকে একটি নার্সিংহোমে ভর্তি করা হয়। পরিবার সূত্রে খবর, সেখানে ভর্তি হওয়ার পর তাঁর শরীরের অবস্থা আরও খারাপ হয়। ভেন্টিলেশনে রাখা হয় তাঁকে। এরপরই চিকিৎসকরা জানিয়ে দেন, এই নার্সিংহোমে আর চিকিৎসা দেওয়ার মতো কিছু বাকি নেই। সেরিনাকে এরপরই বেলেঘাটা আইডিতে স্থানান্তরিত করার পরামর্শ দেন। আমডাঙার সেরিনা বিবির বয়স ৩৫ থেকে ৪০ বছরের মধ্যে। দিন ১৫ আগে জ্বর হয় তাঁর। সঙ্গে শ্বাসকষ্ট। স্থানীয় চিকিৎসককে দেখানো হলে করোনা পরীক্ষার পরামর্শ দেন তিনি। পরীক্ষা করানো হলে রিপোর্ট পজিটিভ আসে। প্রথমে একটি নার্সিংহোমে ভর্তি করা হলেও অবস্থার অবনতি হওয়ায় প্রথমে ভেন্টিলেশনে দেওয়া হয়। এরপর বেলেঘাটা আইডিতে স্থানান্তরিত করা হয়।

২ জুন ভেন্টিলেশনে থাকা অবস্থাতেই বেলেঘাটা আইডিতে ভর্তি করা হয় তাঁকে। তবে অবস্থার কোনও উন্নতি হয়নি। শনিবার সকালেই মৃত্যু হয় তাঁর। বেলেঘাটা আইডি হাসপাতালের অধ্যক্ষ অনিমা হালদার বলেন, “উত্তর ২৪ পরগনার আমডাঙার এক বাসিন্দাকে অত্যন্ত খারাপ অবস্থায় ২ জুন বেলেঘাটা আইডিতে আনা হয়েছিল। ভেন্টিলেটেড অবস্থাতেই আনা হয়েছিল তাঁকে। আরও অবস্থার অবনতি হওয়ায় আজ সকালে মারা যান।” জানা গিয়েছে, সেরিনা বিবির ফুসফুসের প্রায় ৯০ শতাংশ অকেজো হয়ে গিয়েছিল এই কোভিডের থাবায়। এই ঘটনায় প্রশ্ন উঠছে, তবে কি ফের কোভিডের কালো মেঘ বাংলার আকাশে ঘনাচ্ছে? চিকিৎসকরা বলছেন, রাজ্য সতর্ক রয়েছে। বেলেঘাটা আইডির মতো করোনার চিকিৎসা হয় যে সমস্ত হাসপাতালে তারাও সতর্ক। তবে মৃত্যু নিয়ে সকলেই অবশ্যই সতর্ক। বেলেঘাটা আইডি শনিবার বিকেলের মধ্যেই যাবতীয় রিপোর্ট পাঠাচ্ছে স্বাস্থ্যভবনে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কাজলকৃষ্ণ বণিক বলেন, “এই মৃত্যু একটা বিচ্ছিন্ন ঘটনা। তবে করোনা চলে গিয়েছে, এমনটা কিন্তু কেউ বলেনি। যাই যাই করছে, তবে গিয়ে উঠতে পারেনি। তাই নজরদারিটা কিন্তু করতেই হবে। ভারতবর্ষে প্রায় তিন মাস বাদে মোট আক্রান্তের সংখ্যা ৪ হাজার পেরিয়ে গেল। কারণ, দক্ষিণের রাজ্যগুলিতে নজরদারিটা চলছে। এমনও হতে পারে ভারবর্ষের অন্যত্র সেভাবে আর নজরদারি চলছে না বলে, সামনেও আসছে না।” তবে একইসঙ্গে কাজলবাবু বলেন, “বিএ.৪ ও বিএ.৫ ওমিক্রনের বিশেষ সাবভ্যারিয়েন্ট যা এখন প্রভাব ফেলছে, তা কিন্তু যে কোনও মুহূর্তে নতুন রূপ ধারণ করতে পারে। তাই আমাদেরও নতুন সংক্রমণের খোঁজ পেলেই জেনোমিক সিকোয়েন্স করা দরকার।” দেশের পাঁচ রাজ্যে কোভিড সংক্রমণ বাড়ছে। কেরল, মহারাষ্ট্র, তেলঙ্গানা, তামিলনাড়ু, কর্ণাটকে দৈনিক সংক্রমণ নতুন করে ভাবাচ্ছে। এই পাঁচ রাজ্যকে চিঠি দিয়ে সতর্ক করেছে কেন্দ্রের স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। তিনি জানিয়েছেন, আক্রান্তদের নিয়মিত পরীক্ষা করাতে হবে। যথাযথ চিকিৎসার ব্যবস্থা করতে হবে। কেন্দ্রের নির্দেশিকা মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে তাদের।