হাসপাতালে অক্সিজেন সঙ্কট রুখতে একগুচ্ছ নির্দেশ রাজ্য স্বাস্থ্য দফতরের

অযথা ভয়ের কারণে যাতে অক্সিজেন সঙ্কট তৈরি না হয় তা নিশ্চিত করতে কোন সময়ে অক্সিজেন প্রয়োগ করা হবে সেটা এ দিন সাফ করে দিয়েছে রাজ্য।

হাসপাতালে অক্সিজেন সঙ্কট রুখতে একগুচ্ছ নির্দেশ রাজ্য স্বাস্থ্য দফতরের
প্রতীকি ছবি
Follow Us:
| Updated on: May 11, 2021 | 9:36 PM

কলকাতা: একটু একটু করে সময় এগোচ্ছে। আর রাজ্যের একাধিক হাসপাতালে অক্সিজেন সঙ্কটও মাথাচাড়া দিচ্ছে। মঙ্গলবারই শহরের বিদ্যাসাগর হাসপাতালে অক্সিজেনের অভাবে ২ রোগী মৃত্যুর অভিযোগ উঠেছে। এই অবস্থায় রাজ্যের অক্সিজেন সঙ্কট দূর করতে নতুন নির্দেশিকা জারি করল রাজ্যের স্বাস্থ্য দফতর। অযথা ভয়ের কারণে যাতে অক্সিজেন সঙ্কট তৈরি না হয় তা নিশ্চিত করতে কোন সময়ে অক্সিজেন প্রয়োগ করা হবে সেটা এ দিন সাফ করে দিয়েছে রাজ্য।

নয়া নির্দেশিকায় স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, অক্সিজেন দেওয়ার পরে দেহে অক্সিজেনের মাত্রা ৯২-৯৬ শতাংশ বহাল থাকলে অহেতুক অক্সিজেনের মাত্রা বাড়ানোর প্রয়োজন নেই। অর্থাৎ, হাসপাতালে ভর্তি অক্সিজেন স্যাচুরেশনের মাত্রা ৯২-এর মধ্যে থাকলে কোনও ভাবেই অক্সিজেন দেওয়া যাবে না। অক্সিজেনের অপচয় হচ্ছে কি না তার উপরে চলবে নজরদারি চালাতে বলা হয়েছে চিকিৎসক-সিস্টার-ইন-চার্জের উদ্দেশে।

আরও পড়ুন: বাংলার দৈনিক আক্রান্ত ২০ হাজার পার, মৃত্যু ১৩২ জনের, কমছে না সংক্রমণের হার

কখন কী মাত্রায় কোন রোগীকে অক্সিজেন দেওয়া হয়েছে, তা কোভিড পেশেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমে নথিভুক্ত করা বাধ্যতামূলক করা হয়েছে। সংশ্লিষ্ট হাসপাতালে পর্যাপ্ত অক্সিজেন মজুত রয়েছে কি না, সেদিকে নজর রাখবেন একজন অ্যাসিস্ট্যান্ট সুপার। সব কোভিড হাসপাতালে অক্সিজেন ম্যানেজমেন্ট দেখবেন একজন সিস্টার-ইন-চার্জ। ওয়ার্ডের প্রতিটি নার্স যাতে নির্দেশিকা মেনে চলেন তা পর্যবেক্ষণ করবেন সিস্টার-ইন-চার্জ। পুরো বিষয়টি তদারকি করবেন হাসপাতালের সুপার।

আরও পড়ুন: আলিগড় বিশ্ববিদ্যালয়ের ১৯ অধ্যাপক-সহ ৪৪ কর্মীর মৃত্যু, আরও ‘ভয়াবহ’ ভ্যারিয়েন্টের আশঙ্কা