রেমডেসিভির প্রয়োগ নিয়ে নতুন নির্দেশিকা স্বাস্থ্য দফতরের, কী নিয়ম রয়েছে সেখানে?

রাজ্যের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, এখন থেকে কেবল হাসপাতালেই মিলবে রেমডেসিভির। আপাতত খোলা বাজারে তা পাওয়া যাবে না।

রেমডেসিভির প্রয়োগ নিয়ে নতুন নির্দেশিকা স্বাস্থ্য দফতরের, কী নিয়ম রয়েছে সেখানে?
ছবি-টুইটার
Follow Us:
| Updated on: Apr 25, 2021 | 12:02 AM

কলকাতা: করোনাকালে জীবনদায়ী ইঞ্জেকশন রেমডেসিভিরের চাহিদা উঠেছে তুঙ্গে। অক্সিজেনের মতোই এই ওষুধেরও হাহাকার বাজারে। পাওয়া যাচ্ছে কোথাও। কেউ কেউ আবার অসৎ উদ্দেশ্যে তা কুক্ষিগতও করে রাখছেন। এই অবস্থায় রেমডেসিভির ব্যবহারের ক্ষেত্রে নতুন নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর। রাজ্যের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, এখন থেকে কেবল হাসপাতালেই মিলবে রেমডেসিভির। আপাতত খোলা বাজারে তা পাওয়া যাবে না।

একই সঙ্গে জানানো হয়েছে, সমস্ত করোনা রোগীদের ক্ষেত্রে এই ইঞ্জেকশন প্রযোজ্য নয়। কেবলমাত্র ১০-২০ শতাংশ কোভিড আক্রান্তদের চিকিৎসায় এটি প্রয়োজন পড়ে। বাজারে তৈরি হওয়া ‘কৃত্রিম আকাল’ ঠেকাতে স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, করোনার উপসর্গ দেখতে পাওয়ার ৫-১০ দিনের মধ্যে এই রেমডেসিভির ব্যবহার করা যাবে। যদি ১০ দিন পরও উপসর্গ থাকে সেক্ষেত্রে তা প্রয়োগ করা যাবে না। এই ইঞ্জেকশনের প্রয়োগ কেস-টু-কেস, অর্থাৎ ভিন্ন ভিন্ন রোগীর ক্ষেত্রে আলাদা আলাদা ভাবে হবে।

আরও পড়ুন: কোভ্যাক্সিনের মূল্য ১২০০ টাকা বেসরকারি হাসপাতালে, কত দামে পাবে কেন্দ্র ও রাজ্য?

হাসপাতাল ও চিকিৎসকদের উদ্দেশে স্বাস্থ্য ভবনের নির্দেশিকা, কোনও ডাক্তার বা হাসপাতাল কর্তৃপক্ষ রোগীর প্রেসক্রিপশনে রেমডেসিভির লিখে ছেড়ে দিতে পারবেন না। যদি রোগীর চিকিৎসার জন্য তা প্রয়োজন হয়, তবে হাসপাতালকেই জোগাড় করে দিতে হবে। খোলা বাজারে বা কোনও দোকানে আপাতত রেমডেসিভির সরবরাহের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করে স্বাস্থ্য দফতর জানিয়েছে, শুধু মাত্র হাসপাতালগুলিকেই এই ইঞ্জেকশন দেওয়া যাবে।

আরও পড়ুন: প্রেসক্রিপশন ছাড়া অক্সিজেন বিক্রি নিষিদ্ধ রাজ্যে, কালোবাজারি রুখতে কড়া বিজ্ঞপ্তি নবান্নর