Arjun Chaurasia: অর্জুন চৌরাসিয়ার ঘটনা যেন ‘নিয়ম’ না হয়ে যায়, নিশ্চিত করতে চায় স্বাস্থ্য দফতর

Arjun Chaurasia Post Mortem: রাজনীতির টানাপোড়েনের মধ্যে পড়ে ময়নাতদন্তের স্থান বদল হলে, সেখানে পরিকাঠামোর বিষয়টিও যেন সুনিশ্চিত করা হয়, তা নিয়ে তৎপর রাজ্য স্বাস্থ্য দফতর। অর্জুন চৌরাসিয়ার ঘটনা যাতে নিয়ম না হয়ে দাড়ায়, সেই বিষয়টি উত্থাপন করতে চাইছে স্বাস্থ্য দফতর।

Arjun Chaurasia: অর্জুন চৌরাসিয়ার ঘটনা যেন 'নিয়ম' না হয়ে যায়, নিশ্চিত করতে চায় স্বাস্থ্য দফতর
অর্জুন চৌরাসিয়ার ময়নাতদন্ত নিয়ে কী বলছে স্বাস্থ্য ভবন?
TV9 Bangla Digital

| Edited By: Soumya Saha

May 10, 2022 | 3:34 PM

কলকাতা : কমান্ড হাসপাতালে অর্জুন চৌরাসিয়ার (Arjun Chaurasia) দেহের ময়নাতদন্তের রিপোর্ট ইতিমধ্যেই সিল করা খামে কলকাতা হাইকোর্টে জমা পড়েছে। সূত্রের খবর, ওই রিপোর্টে উল্লেখ করা হয়েছে ঝুলেই মৃত্যু হয়েছে বলে চৌরাসিয়ার। ময়নাতদন্তের রিপোর্টে (Post Mortem Report) খুনের তত্ত্ব খারিজ হতেই এবার পাল্টা দিল রাজ্য স্বাস্থ্য দফতর (West Bengal Health Department)। রাজনীতির টানাপোড়েনের মধ্যে পড়ে ময়নাতদন্তের স্থান বদল হলে, সেখানে পরিকাঠামোর বিষয়টিও যেন সুনিশ্চিত করা হয়, তা নিয়ে তৎপর রাজ্য স্বাস্থ্য দফতর। অর্জুন চৌরাসিয়ার ঘটনা যাতে নিয়ম না হয়ে দাড়ায়, সেই বিষয়টি উত্থাপন করতে চাইছে স্বাস্থ্য দফতর। সূত্রের খবর, এই নিয়ে সোমবার রাতে দফতরের আধিকারিকদের সঙ্গে একপ্রস্থ বৈঠকও করেন রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম।

জানা গিয়েছে, সেই বৈঠকেই স্থির করা হয়েছে, রাজ্যের পর্যবেক্ষণ আদালতে জানানো হবে। সম্ভবত সেই কারণেই, কমান্ড হাসপাতালের পরিকাঠামো সংক্রান্ত বক্তব্য আদালতে জানান রাজ্যের আইনজীবী। অতীতে কমান্ড হাসপাতাল থেকে ময়নাতদন্তের জন্য যে এসএসকেএম হাসপাতালে রেফার করা হয়েছে, সেই সংক্রান্ত তথ্যও রেকর্ড ঘেঁটে বের করা হয়েছে বলে জানা গিয়েছে। আদালতে রাজ্যের আইনজীবীর বক্তব্যের ব্যাখ্যা প্রসঙ্গে স্বাস্থ্য ভবনের আধিকারিকদের একাংশের বক্তব্য, রাজ্য ও কল্যাণী এইমসের ফরেন্সিক বিশেষজ্ঞরা আদালতের নির্দেশে পর্যবেক্ষক ছিলেন। ময়নাতদন্তে তাঁদের হাত লাগানোর কথা নয়, তাঁরা তা করেননি। সেনা হাসপাতালের যে দু’জন ছিলেন, তাঁদের মধ্যে একজন ফরেন্সিক মেডিসিনের হলেও বিগত ১৫ বছরে তিনি কোনও ময়নাতদন্ত করেননি। অন্যজন ছিলেন প্যাথোলজি বিশেষজ্ঞ।

এই খবরটিও পড়ুন

এই পরিস্থিতিতে রাজ্যের আধিকারিকদের একাংশের বক্তব্য, রাজ্যের হাসপাতালের উপর অনাস্থা থাকলে সেক্ষেত্রে কেন্দ্রের কোনও স্বাস্থ্য প্রতিষ্ঠানে ময়নাতদন্ত হতেই পারে, তাতে স্বাস্থ্য ভবনের কোনও আপত্তি নেই। কিন্তু সেক্ষেত্রে যাঁরা ময়নাতদন্ত করছেন, তাঁরা যে মেডিকো লিগাল ফরেন্সিকে সিদ্ধহস্ত, সেই বিষয়টিও যেন সুনিশ্চিত করা হয়। অন্যথায় ময়নাতদন্তের ভুল ব্যাখ্যা হওয়ার সম্ভাবনা থেকে যায়। সেই কারণেই রাজ্যের আইনজীবী এই বিষয়টি আদালতের নজরে আনেন বলে স্বাস্থ্য দফতর সূত্রে খবর।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla