WB Joint Entrance Exam: স্কুল খোলার আগেই বড় ঘোষণা, রাজ্যে জয়েন্টের প্রবেশিকার দিন ঘোষণা করল বোর্ড

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Updated on: Nov 12, 2021 | 8:38 PM

WBJEE Date Announced: এ দিন রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়, আগামী ২৩ এপ্রিল থেকে শুরু হতে চলেছে জয়েন্টের পরীক্ষা।

WB Joint Entrance Exam: স্কুল খোলার আগেই বড় ঘোষণা, রাজ্যে জয়েন্টের প্রবেশিকার দিন ঘোষণা করল বোর্ড
পরীক্ষা নিয়ে শুনানি চলছে সুপ্রিম কোর্টে (ফাইল চিত্র)

কলকাতা: আগামী সপ্তাহ থেকেই রাজ্যে স্কুল খুলছে। দীর্ঘ সময় গৃহবন্দি অবস্থায় কাটিয়ে ফের একবার পুরনো পঠনপাঠন পদ্ধতিতেই ফিরে পেতে চলেছে পড়ুয়ারা। এরইমাঝে দিন ঘোষণা করা হল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার (West Bengal Joint Entrance Examination)। করোনার ভ্রুকূটির মাঝেই আগামী বছরের ২৩ এপ্রিল থেকে শুরু হতে চলেছে রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা।

TV9 বাংলার তরফে আগেই জানানো হয়েছিল, আগামী বছরের এপ্রিল মাসের শেষ সপ্তাহে হতে পারে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। এ দিন বোর্ডের  (West bengal Joint Entrance Examination Board) তরফে সেই খবরেই সিলমোহর দেওয়া হল। এ দিন রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়, আগামী ২৩ এপ্রিল থেকে শুরু হতে চলেছে জয়েন্টের পরীক্ষা। ডিসেম্বর মাসের শেষ সপ্তাহ থেকেই পড়ুয়ারা অনলাইনে আবেদন করতে পারবেন।

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাস বোর্ডের নির্দেশিকায় জানানো হয়েছে, ২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্য আগামী ২৩ এপ্রিল জয়েন্টের প্রবেশিকা পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হবে। অফলাইন পদ্ধতিতেই এই পরীক্ষা হবে। বোর্ডের ওয়েবসাইটেও এই দিন ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে জানানো হয়েছে যে, ডিসেম্বর মাসের শেষ সপ্তাহ থেকেই অনলাইনে আবেদন গ্রহণ প্রক্রিয়া শুরু হতে পারে।

উল্লেখ্য, জয়েন্ট এন্ট্রাসের মাধ্যমেই আগ্রহী পড়ুয়ারা ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি ও আর্কিটেকচার নিয়ে পড়াশোনার জন্য এগোতে পারবে। পরীক্ষায় ব়্যাঙ্ক অনুযায়ী এবং কাউন্সেলিংয়ের ধাপ পেরিয়ে তারা রাজ্যের সরকারি ও বেসরকারি কলেজগুলিতে ভর্তির সুযোগ পাবে। বিস্তারিত তথ্যের জন্য ফল। www.wbjeeb.nic.in ও www.wbjeeb.in -এই দুটি ওয়েবসাইটে পড়ুয়াদের চোখ রাখতে বলা হয়েছে।

এর আগে চলতি বছরের ১৭ জুলাই জয়েন্টের পরীক্ষা হয়েছিল। করোনার দ্বিতীয় ঢেউয়ের মাঝেই অফলাইন পদ্ধতিতে প্রায় ৯২ হাজারেরও বেশি পড়ুয়া পরীক্ষায় বসেছিলেন। কলকাতা-সহ রাজ্যের ২৭৪টি কেন্দ্রে এবার পরীক্ষা গ্রহণ করা হয়। সমস্ত কোভিড বিধি মেনেই পরীক্ষা নিতে হবে, কড়া নির্দেশিকা দেওয়া হয়েছিল শিক্ষা মন্ত্রকের তরফে। প্রতিটি বেঞ্চে একজন বা খুব বেশি হলে দু’জন পরীক্ষার্থী বসার ব্যবস্থা করা হয়েছিল। মাস্ক, স্যানিটাইজার সঙ্গে রাখা আবশ্যক ছিল। এ বারের পরীক্ষাতেও একই করোনাবিধি অনুসরণ করা হবে।

দীর্ঘ টালবাহানার পর আগামী সপ্তাহ থেকেই রাজ্যে স্কুলগুলি খুলতে চলেছে। ইতিমধ্যেই আগামী বছরের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার সম্ভাব্য দিনঘোষণাও করা হয়েছে মধ্য শিক্ষা পর্ষদ ও উচ্চ শিক্ষা পর্ষদের তরফে। মার্চের শেষভাগে মাধ্যমিক ও এপ্রিলের শুরুতে উচ্চ মাধ্যমিক হতে চলেছে। উচ্চ মাধ্যমিক শেষ হওয়ার পরই শুরু হতে চলেছে রাজ্যে জয়েন্ট এন্ট্রান্সের প্রবেশিকা পরীক্ষা।

আরও পড়ুন: Rosevalley Scam: রোজভ্যালিকাণ্ডে রাজ্যের সাত জায়গায় তল্লাশি ইডির, বাজেয়াপ্ত ১ কোটির সম্পত্তি 

আরও পড়ুন: Sitai BSF Firing: কোন পরিস্থিতিতে গুলি চালাতে হল? সিতাই কাণ্ডে রিপোর্ট তলব বিএসএফ আইজি-র 

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla