Child Death in B C Roy: আরও ২ শিশুর মৃত্যু বিসি রায় হাসপাতালে, বুক ফাটা কান্না মায়েদের

Child Death: হাড়োয়ার পাশাপাশি কদম্বগাছির এক শিশুর মৃত্যু হয়েছে সোমবার রাতে।

Child Death in B C Roy: আরও ২ শিশুর মৃত্যু বিসি রায় হাসপাতালে, বুক ফাটা কান্না মায়েদের
এ হাহাকার কবে যে থামবে!
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 10:18 AM

কলকাতা: রাজ্যে শিশুমৃত্যু (Child Death) অব্যাহত। বিসি রায় শিশু হাসপাতালে আরও দুই শিশুর মৃত্যু। সোমবার রাতে দুই শিশুর মৃত্যু হয় বলে সূত্রের খবর। বারাসতের কদম্বগাছির দেড় বছরের শিশুকন্যা আটদিন ধরে বিসি রায় শিশু হাসপাতালে ভর্তি ছিল। জ্বর, সর্দি, শ্বাসকষ্ট নিয়ে ভর্তি হয় সে। সোমবার রাতে তার মৃত্যু হয়। পাশাপাশি মৃত্যু হয়েছে ২৬ দিনের এক সদ্যোজাতেরও। বাড়ি উত্তর ২৪ পরগনার হাড়োয়ার রানিগাছি এলাকায়। সপ্তাহ তিনেক ধরে এস‌এনসিইউয়ে ভর্তি ছিল সে। সোমবার রাত ১২টা নাগাদ শিশুপুত্রকে মৃত ঘোষণা করা হয়। মঙ্গলবার ভোরের দিকে মৃতের পরিবারের হাতে দেহ তুলে দেওয়া হয়। জানুয়ারি থেকে আজ পর্যন্ত ১৪৯ শিশুর মৃত্যু হয়েছে গোটা রাজ্যে। সকলেরই শ্বাসকষ্টজনিত সমস্যায় মৃত্যু। হাসপাতালচত্বরে শুধু কোল খালি হওয়া মায়েদের কান্না, হাহাকার। অসহায় হয়ে ছুটে বেড়াচ্ছেন বাবারা।

পরিবারের অন্যান্যদের চোখে মুখে শুধুই উদ্বেগ। শিশুদের শ্বাসকষ্টজনিত রোগের মোকাবিলায় রাজ্য সরকার ইতিমধ্যেই টাস্ক ফোর্স গঠন করেছে। সোমবার সেই টাস্ক ফোর্সের প্রথম বৈঠক ছিল। সেখানে সাতটি দাওয়াইয়ের কথা বলা হয়। অ্যাডিনো-সহ অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন বা এআরআই (ARI) রোধে বেসরকারি হাসপাতালের চিকিৎসকদের প্রশিক্ষণ দেওয়ার পরামর্শ দেওয়া হয়। জন সচেতনতায় আইএম‌এ, ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অব পেডিয়াট্রিসিয়ানসদের যুক্ত করতে বলা হয়।

অঙ্গনওয়াড়ি কর্মীরা যাতে বাড়ি বাড়ি ঘুরে প্রাথমিক সচেতনতার কাজটি করতে পারেন, সেই কথাও বলা হয়। একই কাজ আশা কর্মীদেরও করতে বলা হয়। প্রোটোকল মেনে চিকিৎসায় বিশেষজ্ঞ চিকিৎসকদের নজরদারির পরামর্শও দিয়েছে টাস্ক ফোর্স। পরিস্থিতির মোকাবিলায় বেসরকারি হাসপাতালগুলির সঙ্গে মঙ্গলবার বৈঠকে বসবে স্বাস্থ্য কমিশন।

শুধু বিসি রায় শিশু হাসপাতালই নয়, জেলার একাধিক হাসপাতালে এই এক ছবি। বহির্বিভাগগুলিতে লম্বা লাইন। ভাইরাল ফিভারের পাশাপাশি অ্যাডিনো ভাইরাসের উপসর্গ নিয়েও শিশু রোগীর সংখ্যা বাড়ছে ব্লক কিংবা জেলা হাসপাতালগুলিতে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও একই ছবি। শনিবারই কেন্দ্রের তরফে ইনফ্লুয়েঞ্জা নিয়ে রাজ্যগুলিকে সতর্ক করা হয়েছে। দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, স্বাস্থ্যসচিবকে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ। পরিস্থিতি নজরে রাখার জন্য বলা হয়েছে সেই চিঠিতে।