Dengue Dead: ফের রাজ্যে ডেঙ্গির বলি, এবার মৃত্যু পাটুলির অশীতিপর বৃদ্ধার

Dengue: রাজ্যের ডেঙ্গি পরিস্থিতির উপর লাগাম টানতে রাজ্য স্বাস্থ্য দফতরের থেকে ইতিমধ্যেই বেশ কিছু পদক্ষেপ করা হয়েছে।

Dengue Dead: ফের রাজ্যে ডেঙ্গির বলি, এবার মৃত্যু পাটুলির অশীতিপর বৃদ্ধার
ডেঙ্গি আক্রান্ত হয়ে ফের মৃত্যু রাজ্যে।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 9:03 PM

কলকাতা: ডেঙ্গি (Dengue) আক্রান্ত হয়ে ফের মৃত্যু রাজ্যে। এবার ৮০ বছরের এক বৃদ্ধার মৃত্যু হল। বেলেঘাটা আইডি হাসপাতালে মৃত্যু হয় ওই বৃদ্ধার। নাম মঞ্জুরিকা রায় (৮০)। পাটুলির ১১০ নম্বর ওয়ার্ডের প্রণবানন্দ রোডের বাসিন্দা ছিলেন তিনি। গত ৩০ নভেম্বর বেলেঘাটা আইডি হাসপাতালে ভর্তি হন তিনি। সোমবার দুপুরে মৃত্যু হয় তাঁর। বাংলায় শীতের আমেজ অনুভূত হতেই মনে হয়েছিল এবার ডেঙ্গির দাপাদাপি হয়ত নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে। কিন্তু এদিনের মৃত্যু নতুন করে ভাবাচ্ছে। স্বাস্থ্যভবন সূত্রে খবর, ২০২২ সালের নভেম্বর মাসে ডেঙ্গির দাপট সবথেকে বেশি লক্ষ্য করা গিয়েছে এ রাজ্যে। ২০১৭ সাল থেকে এই প্রথম বছরের ৪৪ তম সপ্তাহে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ৫ হাজার পার করে গিয়েছে। উত্তর ২৪ পরগনা, কলকাতা, মুর্শিদাবাদের ছবিটা বেশ উদ্বেগে রেখেছিল স্বাস্থ্যভবনকেও।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শীত পড়লে আস্তে আস্তে তাপমাত্রা কমতে শুরু করবে। ডেঙ্গির দাপটও কমবে। কেন না, ডেঙ্গি মশার বংশবিস্তার বা বেঁচে থাকা নির্ভর করে তাপমাত্রার উপর। তাপমাত্রা যদি ২০ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামতে শুরু করে, তাহলে দেখা যায় মশার বংশবিস্তারের হারও কমছে। একইসঙ্গে মশার আয়ুও কমতে থাকে। একটি পূর্ণবয়স্ক ডেঙ্গি মশা চার সপ্তাহ পর্যন্ত বেঁচে থাকতে পারে। অর্থাৎ একজন ডেঙ্গি আক্রান্ত রোগীকে কামড়ালে, চার সপ্তাহ পর্যন্ত সেটি ছড়াতে পারে।

চলতি বছরে ডেঙ্গির বাড়বাড়ন্ত নিয়ে রাজনৈতিক তরজাও চলেছে। বিধানসভা উত্তাল হয়েছে, বিরোধী দলনেতা দিল্লিতে চিঠি পর্যন্ত লিখেছেন। বিজেপি বারবার অভিযোগ তুলেছে, রাজ্য সরকারের উদাসীনতাই ডেঙ্গি পরিস্থিতিকে এতটা ভয়াবহ করে তুলেছে এ রাজ্যে। পাল্টা শাসকদলের তরফে দাবি করা হয়েছে, সরকার সবরকম ব্যবস্থা নিয়েছে, কলকাতা পুরনিগমও পথে নেমে পরিস্থিতি মোকাবিলা করেছে।