Governor CV Ananda Bose: ‘ডান কানে কম শুনি’, ‘জয় বাংলা’ নিয়ে সাংবাদিকদের প্রশ্নে বললেন রাজ্যপাল

Kolkata: রাজ্যপালের বাংলা ভাষার হাতেখড়ি নিয়ে বিজেপি নেতাদের গলায় প্রথম থেকেই সমালোচনার সুর।

Governor CV Ananda Bose: 'ডান কানে কম শুনি', 'জয় বাংলা' নিয়ে সাংবাদিকদের প্রশ্নে বললেন রাজ্যপাল
মাদার হাউজে রাজ্যপাল সিভি আনন্দ বোস।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2023 | 6:57 PM

কলকাতা: রবিবার সকালে সস্ত্রীক দক্ষিণেশ্বরে ভবতারিণী মন্দিরে গিয়েছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস (Governor CV Ananda Bose)। বিকেলে ঘুরে এলেন মাদার হাউজে। সঙ্গে ছিলেন স্ত্রী ও নাতি। ছিলেন রাজ্যপালের প্রধান সচিব নন্দিনী চক্রবর্তী। সরস্বতী পুজোর দিন রাজ্যপালের বাংলা ভাষার হাতেখড়ি হয় রাজভবনে। সেখানে তাঁর মুখে শোনা গিয়েছিল ‘জয় বাংলা’ ধ্বনি। যা নিয়ে বিরোধীরা সরবও হয়েছিল। এদিন সাংবাদিকরা এ বিষয়টি তুলে ধরে রাজ্যপাল বোসের প্রতিক্রিয়া চাইলে তিনি তাঁর ডান কানে হাত দিয়ে বলেন, “এই কানে কম শুনি”। প্রসঙ্গত, রাজ্যপালের ডানদিকে থাকা সাংবাদিকই প্রশ্নটি করেছিলেন। রাজ্যপালের বাংলা ভাষার হাতেখড়ি নিয়ে বিজেপি নেতাদের গলায় প্রথম থেকেই সমালোচনার সুর। রাজ্যপালের বাংলা ভাষা শেখা নিয়ে সরাসরি কেউ বিরোধিতা না করলে বা রাজ্যপালকে উদ্দেশ্য করে কিছু না বললেও ঘুরিয়ে বলেছেন অনেক কিছুই।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে বলতে শোনা গিয়েছি, “রাজ্যপাল মহোদয়কে বোঝানো হয়েছে বাংলার জয় মানে পশ্চিমবঙ্গের জয়। পশ্চিমবঙ্গের জয় তো আমরাও চাই। কিন্তু জয় বাংলা ভারতের স্লোগানই নয়। এটা বাংলাদেশের স্লোগান। ওদের সরকারি অনুষ্ঠানে হয়। এতে রাজ্যপালের কোনও ভুল নেই। ওনাকে দিয়ে বলিয়ে নেওয়া হয়েছে।” বিজেপি নেতা স্বপন দাশগুপ্তও বলেছিলেন, “উনি যেটা বললেন সেটা এখন তৃণমূল কংগ্রেসের রাজনৈতিক একটা স্লোগান। আমি বলছি না উনি জয় শ্রীরাম বলুন। কিন্তু জয় হিন্দ বললেই যথেষ্ট হত।” তবে এদিন রাজ্যপাল এ নিয়ে কোনও মন্তব্যই করতে চাননি।

কয়েক মাস আগে একই ছবি দেখা গিয়েছিল হাওড়ায়। সেই সময় বাংলায় রাজ্যপালের দায়িত্বে ছিলেন লা গণেশন। সেখানে পুরভোট নিয়ে প্রশ্ন করা হয়েছিল তাঁকে। তিনি বলেছিলেন, কানে শুনতে পাচ্ছেন না। রবিবার সকালে দক্ষিণেশ্বর মন্দিরে পুজো দিতে গিয়েছিলেন রাজ্যপাল। সেখানে বাংলার ঐতিহ্য সংস্কৃতির ভূয়সী প্রশংসা শোনা যায় তাঁর মুখে। দক্ষিণেশ্বরের দ্বাদশ শিবমন্দিরও ঘুরে দেখেন বাংলার রাজ্যপাল। দক্ষিণেশ্বর মন্দির ঘুরে রাজ্যপাল বলেন, বাংলা তাঁর ‘সেকেন্ড হোম’। এখানকার মানুষকে তিনি ভালবাসেন। বাংলার প্রশংসা তিনি এর আগেও করেছেন। বাংলার শিল্প, সাহিত্য, সংস্কৃতি নিয়েও যে তাঁর আগ্রহ হয়েছে, তা প্রকাশিত হয়েছে একাধিক কথায়।