DYFI Mixed Gender Football Match: এবার ফুটবল পায়ে সৃজন-দেবাঞ্জন-অন্বেষা, রামলীলায় ‘খেলা হবে’ বাম ছাত্র যুবদের

DYFI: শুধু পুরুষ বা মহিলা নয়, এলজিবিটি কমিউনিটির প্রতিনিধিরাও থাকবেন মাঠে।

DYFI Mixed Gender Football Match: এবার ফুটবল পায়ে সৃজন-দেবাঞ্জন-অন্বেষা, রামলীলায় 'খেলা হবে' বাম ছাত্র যুবদের
'মিক্সড জেন্ডার' ফুটবল ম্যাচের আয়োজন করেছে ডিওয়াইএফআই
Follow Us:
| Edited By: | Updated on: May 05, 2022 | 7:50 PM

প্রদীপ্তকান্তি ঘোষ: সভা-সমাবেশ-মিছিল, আলোচনা, বক্তৃতা— এসবকে সঙ্গী করেই এতদিন জনসংযোগ বাড়িয়েছে বঙ্গের লাল পতাকার ধারক বাহকরা। তবে এবার বাম ছাত্র যুবদের মধ্যে নতুন ‘অনুপ্রেরণা’, খেলা হবে। এ খেলা রাজনীতির খেলা নয়, একেবারে মাঠে নেমে ঘাম ঝরানোর খেলা। আগামী ৬ মে শুক্রবার মৌলালির রামলীলা ময়দানে ‘মিক্সড জেন্ডার’ ফুটবল ম্যাচের আয়োজন করেছে ডিওয়াইএফআই। তাদের একাদশ সর্বভারতীয় সম্মেলন উপলক্ষে এই ফুটবল ম্যাচ হবে। একদিকে ডিওয়াইএফআইয়ের সদস্যরা, অন্যদিকে এসএফআই সদস্যরা। তাৎপর্যপূর্ণভাবে এই খেলায় ছেলেদের সঙ্গে পাল্লা দিয়ে সবুজ ঘাসে ছুটে বেড়াবে মেয়েরাও। বাদ যাবেন না এলজিবিটি কমিউনিটির সদস্যরাও।

কেমন খেলা হবে?

‘বলতে বলতে খেলোয়াড়রা সেন্টার লাইনে। কিক অফ করল দেবাঞ্জন। বল গেল অন্বেষার কাছে। আবার অন্বেষা বল বাড়াল আতিফের দিকে। আতিফ বল নিয়ে এগোচ্ছে। পৌলবির কড়া ট্যাকলে আটকে গেল আতিফ। বল নিয়ে এগোচ্ছে সৃজন। তাঁর পাস গেল বর্ণনার কাছে। বর্ণনার থেকে বল ছিনিয়ে নিয়ে ডিফেন্স চেরা পাস নিয়ে গোলের কাছে কলতান। সুপ্রভার একক দক্ষতায় তেকাঠির আগে বল মাঠের বাইরে। রেফারি হুইসল অবশ্য বলল তা কর্ণার হয়েছে। কর্ণার ফ্ল্যাগের কাছে বল বসিয়ে কিক করলেন সম্পৃক্তা’। এই খেলোয়াড়রা সকলেই এসএফআই, ডিওয়াইএফআই বা সিপিআইএমের বিভিন্ন স্তরের নেতা-কর্মী।

‘ধারাভাষ্যের’ নামগুলো দেখেই স্পষ্ট, এই খেলা ‘মিক্সড ফুটবল ম্যাচ’। শুধু পুরুষ বা মহিলা নয়, এলজিবিটি কমিউনিটির প্রতিনিধিরাও থাকবেন মাঠে। ডিওয়াইএফআইয়ের সর্বভারতীয় সম্মেলন উপলক্ষে সিপিআইএমের কলকাতা যুব সংগঠন আয়োজন করেছে এই মিক্সড ফুটবল ম্যাচের। একাদশতম সর্বভারতীয় সম্মেলন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি নিয়েছেন বঙ্গ সিপিআইএমের যুব সংগঠন।

তাদের ব্যান্ড ফেস্ট থেকে ম্যানগ্রোভ বনাঞ্চল তৈরির প্রয়াস নজর কেড়েছে রাজনৈতিক বিশ্লেষকদের অনেকের। এই মিক্সড ফুটবল ম্যাচের আয়োজন সেই অভিনব তালিকাকে আরও সমৃদ্ধ করবে বলেই মত তাদের। আয়োজকদের অন্যতম কলকাতা ডিওয়াইএফআইয়ের জেলা সম্পাদক পৌলবি মজুমদারের বক্তব্য, “লিঙ্গের বৈষম্য দূর করার লক্ষ্যেই এই প্রচেষ্টা। বামপন্থীরা বরাবরই পথ দেখায়। লিঙ্গের বেড়াজাল ভাঙার চেষ্টার জন্য এই উদ্যোগ।”