Partha Chatterjee: ‘দোষ প্রমাণ হলে ব্যবস্থা’, মমতার প্রতিক্রিয়ায় পার্থ বললেন, ‘ঠিক বলেছেন’

Partha Chatterjee: পার্থকে নিয়ে ৫টা ৪০ মিনিটে ভুবনেশ্বর থেকে রওনা দেয় ইডি। এটিই কলকাতায় আসার প্রথম বিমান ছিল।

Partha Chatterjee: ‘দোষ প্রমাণ হলে ব্যবস্থা’, মমতার প্রতিক্রিয়ায় পার্থ বললেন, 'ঠিক বলেছেন'
মমতা বন্দ্যোপাধ্যায় ও পার্থ চট্টোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2022 | 12:01 PM

কলকাতা: কলকাতায় অবতরণ করল পার্থ চট্টোপাধ্যায়ের বিমান। ভুবনেশ্বর থেকে এদিন সাড়ে ৬টা নাগাদ কলকাতা বিমান বন্দরে পৌঁছন তিনি। ইডির আধিকারিকদের ঘেরাটোপে কলকাতায় ফেরানো হয় পার্থকে। মঙ্গলবার কার্যত ভোর থেকেই কলকাতা বিমানবন্দরের প্রস্থান গেটের সামনে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডির (ED) চারটি গাড়ি রাখা ছিল। মোতায়েন ছিল বিশাল কেন্দ্রীয় বাহিনী। পার্থকে নিয়ে ৫টা ৪০ মিনিটে ভুবনেশ্বর থেকে রওনা দেয় ইডি। এটিই কলকাতায় আসার প্রথম বিমান ছিল। ৬টা ৩৪ মিনিট নাগাদ কলকাতায় অবতরণ করে তা। সেখান থেকে সোজা সিজিও কমপ্লেক্সে পৌঁছন। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় সোমবারই বলেছেন, যদি দোষ প্রমাণ হয়, ব্যবস্থা নেওয়া হবে। মঙ্গলবার বিমানবন্দরে সাংবাদিকরা এ প্রসঙ্গে পার্থের প্রতিক্রিয়া জানতে চাইলে, তিনি স্পষ্টই বলেন, “ঠিক বলেছেন”।

সোমবারই নজরুল মঞ্চের এক অনুষ্ঠান থেকে মমতা বন্দ্যোপাধ্যায়কে বলতে শোনা যায়, “সত্যির বিচার হোক। যদি কেউ দোষী প্রমাণিত হয়, তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিলেও আই ডোন্ট মাইন্ড। যদি কেউ চোর হয়, ডাকাত হয়, তৃণমূল কংগ্রেস রেয়াত করে না। আমি নিজেদের ছেলেদের গ্রেফতার করিয়েছি। অন্যায় করলে আমি নিজের বিধায়ক, সাংসদ, মন্ত্রীদেরও রেয়াত করি না। যদি কেউ খারাপ কাজ করেন, বিচারে তাঁকে যতই চরম শাস্তি দিক না কেন, আমাদের কেউ এই বিষয়ে নাক গলাবে না। আমরা কোনওভাবেই পাশে দাঁড়াব না। আমি জীবনে যা করিনি, তা আমি করব না।”

দলনেত্রীর এই কথায় যে কোনও দ্বন্দ্বের অবকাশ নেই, এদিন কলকাতা বিমানবন্দরে তা স্পষ্ট স্বীকার করে নেন পার্থ। যদিও রাজনৈতিক মহলের মতে, পার্থর এই সম্মতিসূচক জবাব আসলে দলের প্রতি কিছুটা অভিমানও। এদিন হুইল চেয়ারে করেই বিমান থেকে নামিয়ে ইডির গাড়িতে তোলা হয় পার্থ চট্টোপাধ্যায়কে। সোমবারই ব্যাঙ্কশাল আদালত নির্দেশ দিয়েছে ১০ দিনের ইডি হেফাজতের। সকাল ৭টার কিছু পরেই পার্থকে নিয়ে সল্টলেক সিজিও কমপ্লেক্সে ঢুকে যায় ইডির গাড়ি। আপাতত সেখানেই থাকবেন তিনি।

অর্পিতা মুখোপাধ্য়ায় নামে পার্থের এক ‘ঘনিষ্ঠের’ কাছ থেকে ইতিমধ্যেই বেশ কিছু তথ্য পেয়েছেন ইডি আধিকারিকরা। তাঁর বাড়িতে তল্লাশির সময় ২১ কোটি ৯০ লক্ষ টাকা নগদ ছাড়াও সোনাদানা, বিদেশি মুদ্রা উদ্ধার হয়েছে। প্রাথমিকভাবে ইডি মনে করছে শিক্ষাক্ষেত্রে নিয়োগ দুর্নীতিতে প্রায় ১২০ কোটি টাকার ঘোটালা হয়েছে। তার মধ্যে যা উদ্ধার হয়েছে, তা হিমশৈলের চূড়ামাত্র। বেশিটাই বাকি। সেই টাকা কোথায় আছে, কী অবস্থায় আছে, সেটাই এখন ইডির আধিকারিকদের মূল ফোকাস। সে কারণেই পার্থ-অর্পিতাকে মুখোমুখি বসিয়ে জেরা করার পরিকল্পনা রয়েছে। প্রসঙ্গত, সোমবার অর্পিতা মুখোপাধ্যায়েরও ১০ দিনের ইডি হেফাজত হয়েছে। তিনি এখন সিজিও কমপ্লেক্সেই আছেন।

সবিস্তারে আসছে…