KMC: তালা ভেঙে এবার বাড়িতে ঢুকবেন পুরকর্মীরা, পুরনো বাড়ির রক্ষণাবেক্ষণ না হলে কপালে বিপদ আছে…

Kolkata: শহরে পরপর তালা বন্ধ শতবর্ষ প্রাচীন বাড়ি। কোনও বাড়ির সংস্কার আটকে শরিকি বিবাদের জেরে, কোনওটার ক্ষেত্রে আবার বাড়ির মালিক তালা ঝুলিয়ে অন্যত্র বসবাস করছেন।

KMC: তালা ভেঙে এবার বাড়িতে ঢুকবেন পুরকর্মীরা, পুরনো বাড়ির রক্ষণাবেক্ষণ না হলে কপালে বিপদ আছে...
পুরনো বাড়ি রক্ষণাবেক্ষণের অভাবে ভেঙে পড়েছে। ফাইল চিত্র।
TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Aug 06, 2022 | 5:51 PM

কলকাতা: বাড়িতে তালা দিয়ে দিনের পর দিন অন্যত্র মালিক থাকলে এবং সেই বাড়ি যদি মশার আঁতুড়ঘর হয়, তা হলে এবার থেকে কঠোর হবে কলকাতা পুরনিগম (Kolkata Municipality)। শুধু তাই নয়, সেই বাড়ি যদি ভেঙে পড়ে তাহলেও ছাড় মিলবে না। স্থানীয় পুলিশ প্রশাসনকে নিয়ে গিয়ে সেখানকার তালা ভেঙে পুরকর্মীরা ভিতরে ঢুকবেন। সেই বাড়ি পরিষ্কার করা হবে। তারপর পরিষ্কার করতে যা খরচ লাগবে, তা আদায় করা হবে বাড়ির মালিকের কাছ থেকেই। শনিবার কলকাতা পুরনিগমে ডেঙ্গি, ম্যালেরিয়ার মতো বিভিন্ন রোগের উৎস সন্ধান এবং অন্যান্য পুর-সমস্যা নিয়ে বৈঠক করেন মেয়র ফিরহাদ হাকিম। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়। অর্থাৎ প্রয়োজনে তালা ভাঙার অধিকার দেওয়া হল এদিনের বৈঠক থেকে।

শহরে পরপর তালা বন্ধ শতবর্ষ প্রাচীন বাড়ি। কোনও বাড়ির সংস্কার আটকে শরিকি বিবাদের জেরে, কোনওটার ক্ষেত্রে আবার বাড়ির মালিক তালা ঝুলিয়ে অন্যত্র বসবাস করছেন। অথচ তাঁদের বাড়ি সংস্কারের অভাবে ভেঙে পড়ছে, যেখানে সেখানে জল জমছে। ফলে যখন তখন বাড়ির অংশ ভেঙে হয় বিপত্তি হচ্ছে, না হলে জমা জলে ডেঙ্গি, ম্যালেরিয়ার লার্ভা জন্মাচ্ছে।

দু’দিন আগেই কলকাতা পুরসভার ৮৩ নম্বর ওয়ার্ডের অন্তর্গত কালীঘাটের মহিম হালদার স্ট্রিটের বাসিন্দা ১২ বছরের বিশাখ মুখোপাধ্যায় ডেঙ্গুতে মারা যায় বলে অভিযোগ ওঠে। এরপরই আরও নড়েচড়ে বসে পুরনিগম। এদিনের বৈঠকে ঠিক হয়, এভাবে বাড়ি ফেলে রেখে বিপদ বাড়ানো কোনওভাবেই বরদাস্ত করা হবে না।

এই খবরটিও পড়ুন

এদিন ফিরহাদ হাকিম জানান, মিউনিসিপ্যাল অ্যাক্টের ৫৪৬ ধারা অনুযায়ী বাড়ির তালা ভাঙা হবে। পুলিশকে সঙ্গে নিয়ে যাবেন পুরকর্মীরা। এরপর ফের তালা লাগিয়ে পুলিশের হাতে চাবি তুলে দেওয়া হবে। শুধু তাই নয়, এই বাড়ির পরিষ্কারের খরচ দিতে হবে বাড়ির মালিককেই। পরিষ্কারে কত খরচ হল, বাড়ির মালিককে স্পিড পোস্টে যাবতীয় বিল পাঠিয়ে দেওয়া হবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla