এসেছে কেন্দ্রের চিঠি! জেলাস্তরে টিকাকরণের তোড়জোড় শুরু করার নির্দেশ রাজ্য স্বাস্থ্য দফতরের

স্বাস্থ্য ভবন সূত্রের খবর, যে সকল রাজ্য সরাসরি ভ্যাকসিন পাবে, তাদের বুধবার এই চিঠি দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। সরাসরি ভ্যাকসিন প্রাপকের তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের নাম‌। তাই স্বাস্থ্যভবনেও এসেছে চিঠি।

এসেছে কেন্দ্রের চিঠি! জেলাস্তরে টিকাকরণের তোড়জোড় শুরু করার নির্দেশ রাজ্য স্বাস্থ্য দফতরের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jan 07, 2021 | 10:20 AM

সৌরভ দত্ত: ১৩ জানুয়ারি টিকাকরণ শুরুর কথা আগেই জানিয়েছে কেন্দ্র। তার আগে মহড়া সেরে নেওয়ার প্রস্তুতি তুঙ্গে। আগামী ৮ জানুয়ারি দেশের সর্বত্র টিকাকরণের ‘ড্রাই রান’ চালাবে কেন্দ্র। তার আগেই রাজ্যে (West Bengal) টিকা প্রাপ্তির সংবাদ জানিয়ে চিঠি পাঠাল কেন্দ্র। স্বাস্থ্য ভবন সূত্রের খবর, যে সকল রাজ্য সরাসরি ভ্যাকসিন পাবে, তাদের বুধবার এই চিঠি দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। সরাসরি ভ্যাকসিন প্রাপকের তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গের নাম‌। তাই স্বাস্থ্যভবনেও এসেছে চিঠি।

চিঠিতে জানানো হয়েছে, তালিকাভুক্ত রাজ্যগুলিকে দ্রুত টিকা পাঠানো হবে। তবে কবে এবং কত ভ্যাকসিন দেওয়া হবে সেই সংক্রান্ত সবিস্তার তথ্য আবার পরে জানানো হবে। ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলির কাছ থেকে সরাসরি রাজ্যগুলির কাছে করোনা টিকা পৌঁছবে বলেও জানিয়েছে কেন্দ্র।

কেন্দ্রের চিঠি পাওয়ার পর তোড়জোড় শুরু করেছে রাজ্যও। টিকাকরণের জন্য প্রতিটি জেলা স্বাস্থ্য আধিকারিকদের উদ্দেশে বিজ্ঞপ্ত জারি করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। সেই বিজ্ঞপ্তিতে জেলা স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, অতি দ্রুত রাজ্যে টিকাকরণ প্রক্রিয়া শুরু হতে চলেছে। কোভিশিল্ড অথবা কোভ্যাকসিনের যেকোনও একটি দেওয়া হতে পারে। প্রতিটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক টিকাকরণ প্রক্রিয়া পরিচালনা করবেন। জেলাস্তরে টিকা সংরক্ষণের দায়িত্বে থাকবেন ডেপুটি সিএমওএইচ-২।

এই প্রসঙ্গে কোভিড রেজিস্ট্রেশনের সঙ্গে যুক্ত জনস্বাস্থ্য বিশেষজ্ঞ তথা চিকিৎসক অনির্বাণ দলুই জানান, রাজ্যের সব ডাক্তার ও স্বাস্থ্য কর্মীদের করোনা প্রতিষেধক দেওয়ার প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। সিঙ্গল চেম্বার ডাক্তাররা যেন কোনও ভাবেই বাদ না পড়েন,সে বিষয়ে সরকার সতর্ক। প্রয়োজনে বিভিন্ন সংগঠনগুলিকে হাতে হাত মিলিয়ে কাজ করতে হবে।

COVID

বিজ্ঞপ্তি

৮ জানুয়ারি দেশের প্রত্যেক জেলায় করোনা টিকার ‘ড্রাই রান’ হবে। রাজ্যের প্রত্যেকটি জেলায়ই হবে টিকাকরণের চূড়ান্ত মহড়া। কেন্দ্র আগেই জানিয়েছে, দেশে প্রথম পর্বে করোনা টিকা পাবেন ৩০ কোটি মানুষ। যাদের মধ্যে প্রাধান্য দেওয়া হবে স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধাদের। সেই মতো রাজ্যেও প্রায় ৬ লক্ষ স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির যোদ্ধার তালিকা তৈরি প্রায় শেষ হয়ে গিয়েছে। রাজ্যে প্রথম পর্বে করোনা টিকা পাবেন তাঁরা।

আরও পড়ুন: হঠাৎই বিকেলে রাজ্যপালের সঙ্গে ঘণ্টাখানেক ‘আলাপ’ করে এলেন মমতা

Covid-19 Vaccine

নিজস্ব চিত্র

কীভাবে করোনা টিকা সেশান সাইটে পৌঁছবে, সে সংক্রান্ত তথ্য আগেই প্রকাশ করেছে কেন্দ্র। কেন্দ্র জানিয়েছে, প্রথমে ভ্যাকসিন হাব থেকে আকাশ পথে ভ্যাকসিন পৌঁছবে কেন্দ্রীয় টিকা সংরক্ষণ কেন্দ্রে। সেখান থেকে শীততাপ নিয়ন্ত্রিত গাড়িতে বিভিন্ন রাজ্যের টিকা সংরক্ষণ কেন্দ্রে পৌঁছবে করোনা প্রতিষেধক। রাজ্য থেকে মারণ ভাইরাসের টিকা যাবে জেলা সংরক্ষণ কেন্দ্রে। জেলা সংরক্ষণ কেন্দ্র থেকে বিভিন্ন সাব সেন্টারে পৌঁছে যাবে করোনা প্রতিষেধক। সাব সেন্টারের সেশন সাইটে উপযুক্ত প্রমাণপত্র দেখালে তবেই হবে টিকাকরণ।