দ্বিতীয় ডোজ়ের জন্য দিতে হবে না লাইন, হোয়াটসঅ্যাপ নম্বর চালু হল রাজ্যে

মোট তিনটি টিকাকরণ কেন্দ্রে নেওয়া যাবে ওই ভ্যাকসিন। আগে থেকেই জেনে নেওয়া যাবে সময়।

দ্বিতীয় ডোজ়ের জন্য দিতে হবে না লাইন, হোয়াটসঅ্যাপ নম্বর চালু হল রাজ্যে
whatsapp number for second doze of vaccine announced by Firhad Hakim
Follow Us:
| Edited By: | Updated on: May 16, 2021 | 10:02 AM

কলকাতা: ভ্যাকসিন নিতে গিয়ে হয়রানির ছবি সামনে আসছে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে। রাত থেকে লাইন দিয়েও সকালে ভ্যাকসিন মিলছে না অনেক সময়। প্রবল ভিড়ে বাড়ছে সংক্রমণের আতঙ্ক। আবার লাইন দেখে ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে তৈরি হচ্ছে অনিহা। তাই দ্বিতীয় ডোজ় নেওয়ার ক্ষেত্রে এক বিশেষ উপায় চালু করল রাজ্য সরকার।  একটি নির্দিষ্ট নম্বরে হোয়াটসঅ্যাপ করলেই জানা যাবে ভ্যাকসিন পাওয়ার সঠিক দিন ও সময়। ফলে লাইন দেওয়ার প্রয়োজন পড়বে না। শনিবার এমনটাই জানিয়েছেন পুর প্রশাসক তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। কলকাতা পুরসভা ও স্বাস্থ্য দফতরের যৌথ উদ্যোগে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ শনিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে সেই নম্বর দেন ফিরহাদ হাকিম। নম্বরটি হল,  ৮৩৩৫৯৯৯০০০। এই নম্বরে হোয়াটসঅ্যাপ করে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে। নাম, কবে প্রথম ডোজ নিয়েছেন তা জানাতে হবে। শহরের তিনটি জায়গায় এ ভাবে ভ্যাকসিন দেওয়া হবে। সাউথ সিটি স্কুল, রক্সি সিনেমা ও বিধান শিশু উদ্যান। ৪৫ বছরে বেশি বয়সীরা এই সুযোগ পাবেন। তিনি জানান, কেন্দ্রের কাছে তিন কোটি ভ্যাকসিন চাওয়া হয়েছিল। সেই ভ্যাকসিন পেলে কলকাতা মাস্ক-ফ্রি করে দেওয়া যেত।

আরও পড়ুন: মুখ ঢেকে যায় থলেতে, করোনা ভুলে নেশায় বুঁদ মানুষ উপচে পড়ছেন মদ দোকানে

এ দিকে রাজ্যে বিধি নিষেধ জারি হওয়ায় গতবারের মতো এবারও পুরোকর্মীদের বাস পরিষেবা দেওয়া হবে বলে জানিয়েছে ফিরহাদ হাকিম। যারা জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত তাদের থাকা খাওয়ার বন্দোবস্ত করা হবে বলেও জানিয়েছেন তিনি। কেউ যদি নিজে গাড়ি ভাড়া করে আসে, তাহলে তার টাকা মিটিয়ে দেওয়া হবে। পুরসভা, স্বাস্থ্য দফতর ও পুলিশ বাস চেয়েছে, সেটা দেওয়া হয়েছে বলে জানান পুর প্রশাসক তথা পরিবহনমন্ত্রী ফিরহাদ। অন্য কোনও দফতর জরুরি ভিত্তিতে পরিষেবা চাইলে তা দেওয়া হবে বলেও জানানো হয়েছে।