Weather Update : আর কদিন চলবে মেঘ-রোদের লুকোচুরির খেলা? সরস্বতী পুজোর আগেই কি রয়েছে বৃষ্টির পূর্বাভাস?

Weather Update : কলকাতায় (Kolkata) শনিবার সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৪ ডিগ্রি সেলসিয়াস। তবে রাত পোহালেই বাড়বে পারা।

Weather Update : আর কদিন চলবে মেঘ-রোদের লুকোচুরির খেলা? সরস্বতী পুজোর আগেই কি রয়েছে বৃষ্টির পূর্বাভাস?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2023 | 6:05 PM

কলকাতা : মেঘ আর রোদের লুকোচুরির খেলা চলছে চলতি সপ্তাহের শুরু থেকেই। মোটের উপর বিগত কয়েকদিনে মেঘলা রয়েছে বাংলার (West Bengal) আকাশ। মাঝেমধ্যে রোদের দেখা মিললেও খেলায় এগিয়ে মেঘের দল। তবে বুধের রাতে শহর কলকাতা (Kolkata) ও আশেপাশের এলাকায় এক পসলা বৃষ্টি হলেও তারপর থেকে আর দেখা মেলেনি বৃষ্টির। তবে উপকূলবর্তী এলাকাগুলিতে ছিল বৃষ্টির পূর্বাভাস (Rain Forecast)। তবে তেমন বৃষ্টি হয়নি। এদিকে মেঘলা দিনে তাপমাত্রার বিশেষ পারাপাতন দেখতে পাওয়া যায়নি। উল্টে বেড়েছে পারা। এদিকে এরমধ্যে পশ্চিমের দিকে তৈরি হয়েছে দুটি পশ্চিমী ঝঞ্ঝা। যার জেরে বাধা তৈরি হয়েছে উত্তরে হাওয়ার পথে। বিদায় নিয়েছে কনকনে ঠান্ডার আমেজ। হাওয়া অফিস সূত্রে খবর এই আবহাওয়া বজায় থাকবে আরও কিছু দিন। তবে ঝঞ্ঝার ফাঁড়া কাটলেও কাটতে পারে সরস্বতী পুজোর সময়।

অন্যদিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে বর্তমানে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে রাজস্থানের দিকে। যার জেরে গতি রুদ্ধ হচ্ছে উত্তর-পূর্বের শীতের। নামতে পারছে না পারা। এমনকী বাংলার দিকে আসতে পারছে না উত্তর-পশ্চিম ঠান্ডা হাওয়া। ফলে আগামী পাঁচ দিন দিনের তাপমাত্রা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। রাতের দিকেও তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। অর্থাৎ পাঁচ থেকে সাত দিন শীত কম থাকবে গোটা বাংলাতেই।  

এদিকে কলকাতায় শনিবার সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৪ ডিগ্রি সেলসিয়াস। তবে রাত পোহালেই বাড়বে পারা। রবিবার পারা ১৫ ডিগ্রি ছুঁতে পারে বলে মনে করা হচ্ছে। বুধবার পর্যন্ত সেটা ১৮ ডিগ্রিতে গিয়ে দাঁড়াতে পারে বলে জানাচ্ছে হাওয়া অফিস। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা থাকছে ২৭ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সেটা ২৮ ডিগ্রি সেলসিয়াসে গিয়ে দাঁড়াতে পারে। আগামী সাত দিন কোথাও কোনও বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। মোটের শুষ্ক ওয়েদার থাকবে গোটা রাজ্য়ে।