কোন কমিটি কার হাতে আলোচনা বিধানসভার অধ্যক্ষের ঘরে, অনুপস্থিত বিরোধী দলনেতা শুভেন্দু

২০১৬ সালে দেখা গিয়েছিল ৪১টির মধ্যে ১৫টি কমিটির চেয়ারম্যান পদ বিরোধীরা পেয়েছিল। এবার বিরোধীদের ১০টি দেওয়া হবে বলে ইতিমধ্যেই জানিয়েছে সরকার পক্ষ (Trinamool Congress)।

কোন কমিটি কার হাতে আলোচনা বিধানসভার অধ্যক্ষের ঘরে, অনুপস্থিত বিরোধী দলনেতা শুভেন্দু
ফাইল চিত্র।

কলকাতা: বিধানসভার (Assembly) ৪১টি কমিটি। কোনটা কাদের হাতে থাকবে, কোন বিধায়ক কোন কমিটির চেয়ারম্যান হবেন, কোন কমিটিতে কোন সদস্য থাকবেন। সোমবার সেই সব নিয়ে নিজের চেম্বারে আলোচনা করেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সেখানে ছিলেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, সরকার পক্ষের মুখ্য সচেতক নির্মল ঘোষ। থাকার কথা ছিল বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। কিন্তু তিনি আসতে পারেননি। তবে কেন এই ধরনের বৈঠকে তাঁর আসা সম্ভব হল না, তা নিয়ে অবশ্য স্পষ্ট করে পরিষদীয় দলের তরফে কেউ কিছু বলতে পারেননি।

সাধারণ ভাবে এই ধরনের বৈঠকে পরিষদীয় দলনেতাই উপস্থিত থাকেন। ২০১৬ সালে দেখা গিয়েছিল আব্দুল মান্নান, সুজন চক্রবর্তীদের। কারণ, দর কষাকষি করে সরকার পক্ষের কাছ থেকে কমিটি বাগিয়ে নেওয়ার কাজটা পরিষদীয় নেতারাই করে থাকেন। তবে শুভেন্দু না থাকলেও এ দিনের কমিটি সংক্রান্ত আলাপ আলোচনায় ছিলেন বিজেপি পরিষদীয় দলের সচেতক মনোজ টিগ্গা।

২০১৬ সালে দেখা গিয়েছিল ৪১টির মধ্যে ১৫ টি কমিটির চেয়ারম্যান পদ বিরোধীরা পেয়েছিল। এবার বিরোধীদের ১০টি দেওয়া হবে বলে ইতিমধ্যেই জানিয়েছে সরকার পক্ষ। কিন্তু সেই ১০টি পেয়ে সন্তুষ্ট, নাকি আরও বাড়ানোর জন্য দাবি করা হবে, তা নিয়ে অবশ্য এ দিন কোনও সিদ্ধান্ত নিতে পারেনি বিজেপি। পরিষদীয় দলের তরফে জানানো হয়েছে, দলের অন্দরে এই বিষয়ে আলোচনার করে ঠিক হবে। তা খুব তাড়াতাড়ি করা হবে বলেই সূত্রের খবর।

বিজেপির যুক্তি, গতবার বিরোধীরা ১৫টি কমিটি পেয়েছিল। এবার কেন ১০টি দেওয়া হবে? সরকার পক্ষের পাল্টা যুক্তি, বিধায়ক সংখ্যার আনুপাতিক হারে (চার ভাগের এক ভাগ) ১০টি কমিটিই পাবে বিজেপি।

Click on your DTH Provider to Add TV9 Bangla