অপেক্ষার অবসান, শীঘ্রই শুরু হচ্ছে বিমানবন্দর থেকে নিউ বারাকপুর মেট্রো প্রকল্পের কাজ

Metro: কলকাতা মেট্রো (Kolkata Metro)- এর মানচিত্রে যোগ হচ্ছে আরও স্টেশন। খুব শীঘ্রই শুরু হতে চলেছে বিমানবন্দর থেকে নিউ বারাকপুর পর্যন্ত মেট্রো প্রকল্পের কাজ। মেট্রো রেল সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী,  কলকাতা বিমানবন্দর থেকে নিউ বারাকপুর এর মধ্যে চারটি স্টেশনের জন্য দুটি দরপত্র জারি করা হয়েছে।

অপেক্ষার অবসান, শীঘ্রই শুরু হচ্ছে বিমানবন্দর থেকে নিউ বারাকপুর মেট্রো প্রকল্পের কাজ
খুব শীঘ্র শুরু হচ্ছে বিমানবন্দর-বারাকপুর মেট্রো প্রকল্পের কাজ প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2021 | 6:41 PM

স্বর্ণেন্দু দাস: কলকাতা মেট্রো (Kolkata Metro)- এর মানচিত্রে যোগ হচ্ছে আরও স্টেশন। খুব শীঘ্রই শুরু হতে চলেছে বিমানবন্দর থেকে নিউ বারাকপুর পর্যন্ত মেট্রো প্রকল্পের কাজ। মেট্রো রেল সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী,  কলকাতা বিমানবন্দর থেকে নিউ বারাকপুর এর মধ্যে চারটি স্টেশনের জন্য দুটি দরপত্র জারি করা হয়েছে। মেট্রো রেল কর্তৃপক্ষ জানাচ্ছেন, সংশ্লিষ্ট অংশে মেট্রোরেলের নির্মাণ কাজ করার আগে সেখানকার মাটি কেমন রয়েছে, সেখানে বাড়ি নির্মাণ করার ক্ষেত্রে কী কী সাবধানতা অবলম্বন করতে হবে সে বিষয়ে সমীক্ষা করার জন্য ইতিমধ্যেই জারি করা হয়েছে একটি দরপত্র। তাছাড়াও এই মেট্রো স্টেশন কেমন দেখতে হবে, ডাবল কিংবা মাল্টিপল লাইনের নির্মাণ কাজ অন্যান্য রেলওয়ে দফতর নির্মাণ ইত্যাদি একাধিক বিষয়ের ড্রয়িং এবং স্কেচ তৈরি করার জন্য জারি করা হয়েছে দরপত্র।

অর্থাৎ, এক কথায় বলা যেতে পারে ঘোষণার পর থেকে যে প্রকল্প এতদিন পর্যন্ত থমকে ছিল সেই প্রকল্প নতুন করে এবার গতি পেল। এবং তার বাস্তবায়নে কাজও শুরু হচ্ছে। ধীরে ধীরে হলেও প্রাথমিক কাজ শুরু হয়ে গিয়েছে। মেট্রো আধিকারিকরা জানাচ্ছেন, খুব শীঘ্রই এই অংশের কাজ শুরু করা হবে। তার আগে যেসব জরুরি সমীক্ষার প্রয়োজন, সেই সমীক্ষার কাজ শুরু হচ্ছে।

উল্লেখ্য  উত্তর ২৪ পরগনা জেলার মানুষদের জন্য এই মেট্রো প্রকল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ। অল্প সময়ের ব্যবধানে বারাসত থেকে সরাসরি বিমানবন্দর হয়ে নোয়াপাড়া পর্যন্ত পৌঁছে যেতে পারবেন একটা বড় অংশের মানুষ। আরও ভালো হবে যোগাযোগ ব্যবস্থা। এদিকে নোয়াপাড়া থেকে বিমানবন্দর পর্যন্ত মেট্রো প্রকল্পের কাজ চললেও বাকি অংশের কাজ শুরু হয়নি। এবার সেটাও শুরু হতে চলেছে বলে মেট্রো সূত্রে খবর। প্রাথমিক পর্বে বিমানবন্দর থেকে নিউ বারাকপুর পর্যন্ত মেট্রো প্রকল্পের কাজ শুরু হবে। পরবর্তী ধাপে নিউ  বারাকপুর থেকে বারাসাত পর্যন্ত মেট্রো প্রকল্পের কাজ চলবে।

কয়েকদিন আগে রেলওয়ে বিকাশ নিগম লিমিটেডের পক্ষ থেকে মাঝেরহাট থেকে পার্কস্ট্রিট হয়ে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো প্রকল্পের বিষয়েও আশার কথা শুনিয়েছিলেন আধিকারিকরা। এবার কলকাতার মেট্রো মানচিত্রের উত্তর অংশের ক্ষেত্রে আশার কথা শোনালেন কলকাতা মেট্রো রেল আধিকারিকরা। একইসঙ্গে চলতি বছরের শেষদিকে শিয়ালদহ থেকে শুরু হয়ে যাবে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের পরিষেবা। সে ক্ষেত্রে উত্তর শহরতলীর একটা বড় অংশের যাত্রী যাঁরা নিউটাউন কিংবা সেক্টর ফাইভে যেতে চান তাঁরাও মেট্রো প্রকল্পের সুবিধা নিতে পারবেন।

ভারতের মধ্যে কলকাতা মেট্রোর ইতিহাস বেশ প্রাচীন। ১৯২১ সালে ব্রিটিশ আমলে ইস্ট-ওয়েস্ট  মেট্রোর প্রথম প্রস্তাব ওঠে। তবে শেষ পর্যন্ত ১৯২৩ সালে তহবিলের অভাবে সেটি  সম্ভব হয়নি। স্বাধীনতার  বহুবছর পর ১৯৮৪ সাল থেকে বাণিজ্যিকভাবে শুরু হয় কলকাতা মেট্রোর যাত্রাপথ। বর্তমানে দিল্লি মেট্রো, হায়দরাবাদ মেট্রো, চেন্নাই মেট্রোর পরে ভারতের পঞ্চম দীর্ঘতম মেট্রো নেটওয়ার্ক হল কলকাতা মেট্রো।

আরও পড়ুন: শুরুর আগেই ধাক্কা! মমতার স্বপ্নের প্রকল্প ‘দুয়ারে রেশন’-এর বিরুদ্ধে হাইকোর্টে ডিলাররা