Rare species of turtles: থাইল্যান্ডে পাচারের আগে উদ্ধার ৫০০ বিরল প্রজাতির কচ্ছপ, ধর্মতলায় পুলিশের জালে ২ দক্ষিণ ভারতীয়

Rare species of turtles: পুলিশ সূত্রে আরও জানা গিয়েছে, ওয়াইল্ড লাইফ প্রটেকশন আইন, ১৯৭২ অনুযায়ী এই কচ্ছপগুলিকে বিরল বলে গণ্য করা হয়। এদিকে গ্রেফতারির পর অভিযুক্ত দুই দক্ষিণ ভারতীয় যুবককে কলকাতা পুলিশের ওয়াইল্ড লাইফ সেকশন নিজেদের হেফাজতে নিয়েছে।

Rare species of turtles: থাইল্যান্ডে পাচারের আগে উদ্ধার ৫০০ বিরল প্রজাতির কচ্ছপ, ধর্মতলায় পুলিশের জালে ২ দক্ষিণ ভারতীয়
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2022 | 10:11 PM

কলকাতা: মে মাসের শেষে ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী স্বরূপনগরের চারঘাট এলাকা থেকে উদ্ধার হয়েছিল সাড়ে পাঁচশো বিরল প্রজাতির কচ্ছপ (Rare species of turtles)। যা নিয়ে ওই এলাকার পাশাপাশি ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছিল গোটা এলাকায়। এবার কার্যত একই ঘটনার প্রতিচ্ছবি দেখতে পাওয়া গেল খাস কলকাতায় (Kolkata)। অভিযোগ, বুধবার রাতে ধর্মতলার মা দুর্গা বাস স্ট্যান্ড থেকে ৫০৯টি লাইভ ইন্ডিয়ান স্টার প্রজাতির কচ্ছপ (Turtles) পাচারের উদ্দেশ্যে নিয়ে এসেছিল দুই যুবক। তবে দুজনেই দক্ষিণ ভারতীয় বলে জানা যাচ্ছে। পুলিশ সূত্রের খবর, তামিলনাড়ু থেকে উত্তরবঙ্গ হয়ে ওই কচ্ছপগুলি থাইল্যান্ডে পাচার করার পরিকল্পনা ছিল। কিন্তু, তার আগেই তা চলে আসে পুলিশের জালে। 

এদিকে দীনেশ কুমার ভেলাপপন এবং মহেশরাজ এ ডি নামে দুুই যুবকের সম্পর্কে আগে থেকেই খবর ছিল পুলিশের কাছে। নজর রাখা হচ্ছিল তাঁদের গতিবিধির উপরেও। শেষে ধর্মতলায় পা রাথতেই পা দেয় পুলিশের পাতা ফাঁদে। বেআইনিভাবে পাচারের আগেই বিশেষ প্রজাতির কচ্ছপগুলিকে বাজেয়াপ্ত করে ময়দান থানার পুলিশ। পাকড়াও করা হয় দুই যুবককেও। তাঁদের কাছে দুটি ট্রলি ব্যাগ ছিল বলে খবর। সেই ব্যাগেই ছিল পাঁচশোটির বেশি কচ্ছপ। আপাতত বাজেয়াপ্ত করা কচ্ছপগুলিকে চিড়িয়াখানায় রাখা হয়েছে।

পুলিশ সূত্রে আরও জানা গিয়েছে, ওয়াইল্ড লাইফ প্রটেকশন আইন, ১৯৭২ অনুযায়ী এই কচ্ছপগুলিকে বিরল বলে গণ্য করা হয়। এদিকে গ্রেফতারির পর অভিযুক্ত দুই দক্ষিণ ভারতীয় যুবককে কলকাতা পুলিশের ওয়াইল্ড লাইফ সেকশন নিজেদের হেফাজতে নিয়েছে। এই পাচারের পিছনে কোনও বড় চক্র কাজ করছে বলে মনে করছেন তদন্তকারীরা। কতদিন ধরে এ চক্র চলছে, কারা এর মাথায় রয়েছে তা ধৃতদের জিজ্ঞাসাবাদ করে জানান চেষ্টা করা হচ্ছে। কোন কোন রাজ্যে এ ধরনের চক্রগুলি বর্তমানে নতুন করে মাথাচাড়া দিচ্ছে তাও জানান চেষ্টা চলছে। এদিকে খাস কলকাতা ঘটা এ ঘটনায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে কলকাতার প্রশাসনিক মহলে।