রেকর্ড! প্রথম দিনেই বিশ্বে সর্বোচ্চ সংখ্যক শিশু জন্মাল ভারতে

বিশ্বে নতুন বছরের প্রথম দিন মোট যে সংখ্যক শিশু জন্মেছে, তার অর্ধেক সংখ্যকই ১০টি দেশের মধ্যে সীমাবদ্ধ। এই তালিকায় শীর্ষস্থানে রয়েছে ভারত , এখানে মোট ৫৯,৯৯৫ জন শিশু জন্মগ্রহণ করেছে নববর্ষের দিনে। তালিকায় এরপরই রয়েছে চিন, সেখানে মোট ৩৫,৬১৫ জন শিশু জন্মগ্রহণ করেছে।

রেকর্ড! প্রথম দিনেই বিশ্বে সর্বোচ্চ সংখ্যক শিশু জন্মাল ভারতে
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Jan 05, 2021 | 4:00 PM

নয়া দিল্লি: নববর্ষে সর্বোচ্চ সংখ্যক শিশু জন্মের নিরিখে রেকর্ড গড়ল ভারত (India)। রাষ্ট্র সংঘের সংস্থা ইউনিসেফ (UNICEF)-র তরফে জানানো হয়, ১ জানুয়ারি গোটা বিশ্বে প্রায় ৩ লাখ ৭১ হাজার ৫০০-র বেশি সিশু জন্ম গ্রহণ করেছে, এরমধ্যে সর্বোচ্চ সংখ্যক শিশুর জন্ম হয়েছে ভারতে। নববর্ষেই দেশে প্রায় ৬০ হাজারের কাছাকাছি শিশু জন্মগ্রহণ করেছে।

বিশ্বে নতুন বছরের প্রথম দিন মোট যে সংখ্যক শিশু জন্মেছে, তার অর্ধেক সংখ্যকই ১০টি দেশের মধ্যে সীমাবদ্ধ। এই তালিকায় শীর্ষস্থানে রয়েছে ভারত , এখানে মোট ৫৯,৯৯৫ জন শিশু জন্মগ্রহণ করেছে নববর্ষের দিনে। তালিকায় এরপরই রয়েছে চিন, সেখানে মোট ৩৫,৬১৫ জন শিশু জন্মগ্রহণ করেছে। এরপর রয়েছে নাইজিরিয়া (২১,৪৩৯), পাকিস্তান (১৪,১৬১), ইন্দোনেশিয়া (১২,৩৩৬), ইথিওপিয়া (১২,০০৬), মার্কিন যুক্তরাষ্ট্র (১০,৩১২), ইজিপ্ট (৯৪৫৫), বাংলাদেশ (৯,২৩৬)। সবশেষে রয়েছে কঙ্গো, সেখানে মোট ৮,৬৪০ জন শিশু জন্মেছে নতুন বছরে।

আরও পড়ুন: জানুয়ারিতেই ‘করোনা বিধ্বস্ত’ ব্রিটেন থেকে ভারতে আসছেন বরিস জনসন: সূত্র

ইউনিসেফের তথ্য অনুযায়ী, নতুন বছরে প্রথম শিশুটি জন্মেছে ফিজি (Fiji)-তে এবং প্রথম দিন শেষের আগে আমেরিকা (US)-তেই শেষ শিশুটি জন্মগ্রহণ করেছে। নতুন বছরের প্রথমদিনেই শিশু জন্মের হার সম্পর্কে ইউনিসেফের এক্সেকিউটিভ ডিরেক্টর হেনরিটা ফোরে (Henrietta Fore) বলেন, “নববর্ষের দিন যাঁরা জন্ম গ্রহণ করল, তাঁরা আগের বছরের তুলনায় সম্পূর্ণ ভিন্ন এক বছরে প্রবেশ করল। এই নতুন বছর কল্পনা করার নতুন সুযোগ এনে দেবে।”

অন্যদিকে চলতি বছরেই ৭৫ বর্ষে পা দেবে ইউনিসেফ। শিশু সুরক্ষা, তাদের স্বাস্থ্য ও শিক্ষার কাজে নিযুক্ত এই সংস্থার তরফে জানানো হয়, “বর্তমানে গোটা বিশ্ব একটি প্যানডেমিকের মধ্যে দিয়ে যাচ্ছে, আর্থিক মন্দা ও দারিদ্রতা বৃদ্ধি পাচ্ছে। এই পরিস্থিতিতে ইউনিসেফের দায়িত্ব আরও বেড়ে গিয়েছে। বিগত ৭৫ বছর ধরে বিশ্ব নানা সংঘর্ষ, প্রাকৃতিক বিপর্যয়, রোগ ও অভাব-অনটনের মধ্যে গেলেও ইউনিসেফ সমস্ত শিশুদের সুরক্ষায় হাজির ছিল। নতুন বছরে আমরা ফের একবার শিশুদের সুরক্ষা, তাঁদের অধিকারের জন্য সরব হওয়া ও তাঁদের কন্ঠস্বর বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার শপথ নিচ্ছি।”

আরও পড়ুন: ‘বিশ্বমানের রাজধানী শহর গঠনে প্রথম ধাপ নতুন সংসদ’, সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে স্বাগত কেন্দ্রের