Vaccine Certificate Row: কোয়ারেন্টাইন নিয়ে টানাপোড়েন চরমে, ভারতের নয়া নিয়মের পরই পরোক্ষে হুঁশিয়ারি ব্রিটেনেরও

India-UK COVID Vaccine Row: গত সপ্তাহেই কেন্দ্রের তরফে জানানো হয়, এবার থেকে টিকা সার্টিফিকেটে টিকা প্রাপকের নাম,বয়সের পাশাপাশি তার জন্মতারিখও উল্লেখ করা থাকবে। সূত্রের খবর, ব্রিটেনে কোয়ারেন্টাইনের নিয়ম থেকে মুক্তি পাওয়ার জন্যই সার্টিফিকেটে বদল আনা হয়েছে।

Vaccine Certificate Row: কোয়ারেন্টাইন নিয়ে টানাপোড়েন চরমে, ভারতের নয়া নিয়মের পরই পরোক্ষে হুঁশিয়ারি ব্রিটেনেরও
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 3:08 PM

লন্ডন: টিকা সার্টিফিকেটে বদল আনার পরও ভারতীয়দের জন্য কোয়ারেন্টাইন(Quarantine)-র নিয়ম প্রত্যাহার করতে নারাজ ব্রিটিশ সরকার (UK Government)। এরই জবাব দিতে শুক্রবারই কেন্দ্রের তরফে নয়া নির্দেশিকায় জানানো হয়েছে, ব্রিটেন থেকে আগত যে কোনও ব্যক্তিকেই বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট (COVID Negative Report) দেখাতে হবে এবং ১০ দিনের জন্য বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকতে হবে। এক্ষেত্রে যে কোনও টিকাই নিয়ে থাকুন না কেন ব্রিটিশ নাগরিকরা, সেই সার্টিফিকেট গ্রাহ্য করা হবে না। এ দিকে, ভারতের এই নয়া নিয়মের পরই ব্রিটেনও পরোক্ষে হুঁশিয়ারি দিল। সে দেশের তরফে জানানো হল, অনুমোদন প্রাপ্ত টিকাগুলির উপর কড়া নজরদারি রয়েছে।

যাবতীয় সমস্যার সূত্রপাত কোভিশিল্ড(Covishield)-কে ঘিরে। বিদেশে অ্যাস্ট্রাজেনেকার ভ্য়াকসিনকে অনুমোদন দিলেও একই উপাদানে তৈরি সেরাম সংস্থার তৈরি করোনা প্রতিষেধক কোভিশিল্ডকে মান্যতা দিতে নারাজ ছিল ব্রিটেন। ভারতের তরফে ক্রমাগত চাপ সৃষ্টি করার পর চলতি মাসেই কোভিশিল্ডকে ব্রিটেনে মান্যতাপ্রাপ্ত করোনা টিকার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।

তবে কোয়ারেন্টাইনের নিয়ম প্রত্যাহার করতে নারাজ ব্রিটেন। ভারতের টিকা সার্টিফিকেটে সমস্যা থাকায় টিকাপ্রাপ্ত ভারতীয়দেরও  বাধ্য়তামূলক ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে বলেই জানিয়েছিল ব্রিটেন। একইসঙ্গে জানানো হয়েছিল, এই সমস্যা সমাধানের জন্য ভারতের সঙ্গে তারা আলোচনা করছেন।

এ দিকে, গত সপ্তাহেই বিশ্ব স্বাস্থ্য় সংস্থার নির্দেশিকা মেনে কেন্দ্রের তরফে জানানো হয়, এবার থেকে টিকা সার্টিফিকেটে টিকা প্রাপকের নাম,বয়সের পাশাপাশি তার জন্মতারিখও উল্লেখ করা থাকবে। সূত্রের খবর, ব্রিটেনে কোয়ারেন্টাইনের নিয়ম থেকে মুক্তি পাওয়ার জন্যই সার্টিফিকেটে বদল আনা হয়েছে। তবে এরপরও কোয়ারেন্টাইনের নির্দেশিকা প্রত্যাহার করেনি ব্রিটেন সরকার।

সূত্রের খবর, ভারতীয়দের উপর থেকে ১০ দিনের কোয়ারেন্টাইন(Quarantine)-র নিয়ম প্রত্যাহার করা হবে কিনা, তার সিদ্ধান্ত নেবে স্বাস্থ্য, বিদেশ, কমনওয়েল্থ মন্ত্রক। এত গুলি মন্ত্রক থেকে দ্রুত অনুমোদন পাওয়া সম্ভব নয়, সেই কারণেই দেরী হচ্ছে। তবে ব্রিটেনের তরফে যে শর্তগুলি রাখা হয়েছিল, তার মধ্য়ে অন্যতম ছিল টিকা সার্টিফিকেটে জন্মতারিখের উল্লেখ। ভারত সেই শর্ত পূরণ করেছে বলেই জানা গিয়েছে।

ব্রিটেনের গড়িমসির জবাব দিতেই গতকাল কেন্দ্রের তরফে ঘোষণা করা হয়, এ বার থেকে ব্রিটেন থেকে আগত টিকাপ্রাপ্ত যাত্রীদেরও বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট ও ১০ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। এই সিদ্ধান্তের পরই এবার ব্রিটেনের তরফে বার্তা দিয়ে জানানো হল, যে সমস্ত দেশের টিকাকে স্বীকৃতি দিয়ে আন্তর্জাতিক ভ্রমণ তালিকার অন্তর্ভুক্ত করা হয়েছে, তাদের নিয়মিত পর্যবেক্ষণ করা হচ্ছে। অর্থাৎ পরোক্ষে ব্রিটেনও হুঁশিয়ারি দিতে চাইল যে, ভারতের কোভিশিল্ডকে ফের তালিকা থেকে বাদ দেওয়া হতে পারে।

ব্রিটিশ সরকারের তরফে সরকারিভাবে ভারতের কোয়ারেন্টাইনের নিয়ম নিয়ে কোনও মন্তব্য না করা হলেও সরকারি সূত্রে খবর, এতে কার্যত অসন্তুষ্ট হয়েছে সে দেশের সরকার।