BBC documentary: তথ্যচিত্র প্রদর্শনের আগেই বিদ্যুৎ বিচ্ছিন্ন, অশান্ত JNU, রাতেই অভিযোগ দায়ের থানায়

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: tannistha bhandari

Updated on: Jan 25, 2023 | 1:01 PM

BBC documentary: মঙ্গলবার রাত ৯ টার সময় তথ্যচিত্র দেখানোর কথা ছিল। সাড়ে ৮ টা নাগাদ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তারপরই পাথর ছোড়ার ঘটনা ঘটে।

BBC documentary: তথ্যচিত্র প্রদর্শনের আগেই বিদ্যুৎ বিচ্ছিন্ন, অশান্ত JNU, রাতেই অভিযোগ দায়ের থানায়

নয়া দিল্লি: বিবিসি (BBC)-র তথ্যচিত্র প্রদর্শনকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠল জওহরলাল নেহরু ইউনিভার্সিটি (JNU)। মঙ্গলবার রাতে যে সময় ওই তথ্যচিত্র দেখানোর কথা ছিল, তার ঠিক আগেই বিশ্ববিদ্যালয় চত্বরের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। অন্ধকারে ডুবে যায় গোটা বিশ্ববিদ্যালয়। তারই মধ্যে একদল পড়ুয়া মোবাইলে ও ল্যাপটপে তথ্যচিত্র চালানোর চেষ্টা করে। সেই অন্ধকারের মধ্যে কেউ বা কারা পাথর ছোড়ে বলেও অভিযোগ। ইতিমধ্যেই থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। তবে কেউ গ্রেফতার হননি ওই ঘটনায়। বাম ছাত্র সংগঠনের দাবি, এবিভিপি (ABVP)-র সদস্যরাই পাথর ছুড়েছিলেন। জেএনইউয়ের ছাত্র সংসদের প্রেসিডেন্ট ঐশী ঘোষের অভিযোগ, বিদ্যুৎ বিচ্ছিন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিউআর কোডের মাধ্যমে মোবাইলে তথ্যচিত্র দেখানো হবে বলে দাবি করেছেন ঐশী।

২০০২ সালে গুজরাট হিংসার সময় সে রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই তথ্যচিত্রে ওই ঘটনা সংক্রান্ত কিছু তথ্য রয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিষয়েও কিছু তথ্য রয়েছে সেখানে। বিদেশ মন্ত্রকের অভিযোগ, এই তথ্যচিত্র পক্ষপাতদুষ্ট। ইউটিউব ও টুইটারে বিবিসি-র এই তথ্যচিত্রের লিঙ্ক শেয়ার পোস্টগুলি ব্লক করে দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র। এরপরই বাম ছাত্র সংগঠন এসএফআই-এর তরফে জানানো হয়েছে, দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে ওই তথ্যচিত্র দেখানো হবে।

মঙ্গলবারই জেএনইউ-তে সেই তথ্যচিত্র দেখানোর কথা ছিল। জেএনইউ কর্তৃপক্ষ তথ্যচিত্র প্রদর্শনে অনুমোদন দেয়নি। মঙ্গলবার রাত ৯ টার সময় তথ্যচিত্র দেখানোর কথা ছিল। সাড়ে ৮ টা নাগাদ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তারপরই পাথর ছোড়ার ঘটনা ঘটে। ছাত্র সংসদের প্রাক্তন প্রেসিডেন্ট এন সাই বালাজি দাবি করেন, পাথর ছোড়ার ঘটনার জন্য এবিভিপি-ই দায়ী। রাতেই বসন্ত কুঞ্জ থানায় যায় এসএফআই সমর্থক পড়ুয়ারা।

জেএনইউ-র মুখ্য জনসংযোগ আধিকারিক অজিত কুমার ওই ঘটনা প্রসঙ্গে বলেন, ‘বিদ্যুতের লাইনে সমস্যা থাকা নতুন কিছু নয়। ক্যাম্পাসে যে অশান্তি ছড়ানোর কথা শোনা যাচ্ছে, তা খতিয়ে দেখা হবে। জেএনইউ-র তরফে একটি বিবৃতি প্রকাশ করা হবে।’

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla