Restaurant Bill: ৮ টাকার শাহি পনির, ৭০ পয়সার চাপাটি! ৩ দশক আগের ‘স্বাদ’ চেটেপুটে নিচ্ছেন নেটিজেনরা

Restaurant Bill: বিলে দেখা যাচ্ছে, এক প্লেট শাহী পনিরের দাম ৮ টাকা। ডাল মাখানি ও রায়তার দাম যথাক্রমে ৫ ও ৬ টাকা। আর প্রতিটি চাপাটির দাম ১ টাকারও কম।

Restaurant Bill: ৮ টাকার শাহি পনির, ৭০ পয়সার চাপাটি!  ৩ দশক আগের 'স্বাদ' চেটেপুটে নিচ্ছেন নেটিজেনরা
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 22, 2022 | 7:11 PM

নয়া দিল্লি: ঠাকুমা-ঠাকুর্দারা কথায় কথায় গল্প করে থাকেন, তাঁদের শৈশবে বা যৌবনকালে জিনিসপত্র কতটা সস্তা ছিল। সে সব শুনলে এখন গল্পকথাই মনে হয়। ১০-১২ টাকা পকেটে নিয়ে নাকি বাজারে যেতেন তাঁরা। এসব কথা বিশ্বাসযোগ্য না মনে হলেও, সম্প্রতি নেট দুনিয়ায় ভাইরাল হওয়া একটি রেস্তোরাঁর বিল মনে বুঝিয়ে দিচ্ছে, আদতে কতটা সস্তায় জীবনযাপন করা যেত। খুব বেশিদিন আগের নয়, মাত্র ৩৭ বছর আগের এই বিল দেখে চমকে যাচ্ছেন অনেকেই। এত সস্তা!

বর্তমানে রেস্তোরাঁয় খাওয়ার আগে মেনু কার্ডের ডানদিকটায় চোখ বুলিয়ে নেন অনেকেই। হয় দক্ষিণা বেশি, নাহলে খাবারের পরিমান কম। বেশিরভাগ ক্ষেত্রেই এমন সব অভিযোগ সামনে আসে। এর সঙ্গে আবার জুড়েছে কর। তাই রেস্তোরাঁয় গেলে কীভাবে যে এক-দেড় হাজার টাকা খরচ হয়ে যায়, তা বোঝাই মুস্কিল!

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে ১৯৮৫ সালের একটি রেস্তোরাঁর বিল। ২০১৩ সালের ১৩ অগস্ট এই বিলের ছবি পোস্ট করা হয়েছিল। সম্প্রতি সেটাই ভাইরাল হয়ে গিয়েছে। বিলটি ১৯৮৫ সালের ২০ ডিসেম্বরের। ক্রেতা অর্ডার করেছিলেন শাহী পনির, ডাল মাখানি, রায়তা ও চাপাটি। বিলে দেখা যাচ্ছে, এক প্লেট শাহী পনিরের দাম ৮ টাকা। ডাল মাখানি ও রায়তার দাম যথাক্রমে ৫ ও ৬ টাকা। আর প্রতিটি চাপাটির দাম ১ টাকারও কম। সব মিলিয়ে বিল হয়েছে মোট ২৬ টাকার। বর্তমানে ২৬ টাকায় কী হয়, তা ভেবে অবাক হয়ে যাচ্ছেন অনেকেই।

রূপকথার মতো সেই বিলের ছবি হু হু করে শেয়ার হচ্ছে সামাজিক মাধ্যমে। অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন সেই বিল দেখে। এক ব্যক্তি এই বিল দেখে পেট্রোলের পুরনো দামের কথাও মনে করিয়ে দিয়েছেন। লিখেছেন, ‘ও ভি কেয়া দিন থে’, তিনি উল্লেখ করেছেন ১৯৬৮ সালে ২০ লিটার পেট্রোলের দাম ছিল ১৮ টাকা ৬০ পয়সা। আর গাড়ির চাকা দেখে দেওয়ার জন্য পেট্রোল পাম্পের কর্মীদের দিতে হত ১০ পয়সা। আজও সেই পেট্রোল পাম্পটি রয়েছে জানিয়েছেন ওই ব্যক্তি। সেই সঙ্গে এও জানিয়েছেন, সেই সময় তাঁর বেতন ছিল প্রতি মাসে ৫৫০ টাকা।